নাগরিকত্ব প্রদান অনুষ্ঠানে নেকাব পরার বিরোধী দুই-তৃতীয়াংশ কানাডীয়ান

মে ১০, ২০১৫

প্রবাসী কণ্ঠ ডেস্ক :

ফোরাম রিসার্চ নামের একটি সংগঠনের করা জরিপে দেখা গেছে, কানাডীয় নাগরিকদের দুই-তৃতীয়াংশই নাগরিকত্ব দানের অনুষ্ঠানে নারীদের মুখ ঢেকে রাখা বস্ত্রখ- বা নেকাব পরার বিরোধী। পরিচালিত ওই জনমত জরিপে দেখা যায়, জরিপে অংশ নেয়া ৬৭ শতাংশ মানুষ নেকাব পরার বিরোধী। অন্যদিকে এক-চতুর্থাংশেরও কম ২২ শতাংশ নেকাব পরার পক্ষে এবং ১০ শতাংশ মানুষ সিদ্ধান্তহীন।
সর্বমোট ১,৩৭০ জন প্রাপ্তবয়স্ক কানাডীয় জরিপে অংশ নেন।
আঞ্চলিকভাবে এই ধরণার বিরুদ্ধে সবচেয়ে বেশি মানুষ ছিলো কুইবেকে। সেখানে ৮৭ শতাংশ মানুষ নাগরিকত্বের অনুষ্ঠানে নেকাব পরার বিরোধী। সবচেয়ে কম বিরোধী মানুষ হলেন আটলান্টিক প্রদেশে। সেখানে ৫৪ শতাংশ লোক এই ধারণার বিরোধিতা করেছে।
অন্টারিওতে বিরোধিতা করেছে ৬৩ শতাংশ মানুষ।
এই বিষয়টি জনসমক্ষে প্রাধান্য পায় যখন জুনেরা ইসহাক তার নাগরিকত্বের অনুষ্ঠানে শপথ নেয়ার সময় নেকাব সরাতে অস্বীকৃতি জানায়।
সে তার শপথ গ্রহণ অনুষ্ঠান স্থগিত করে অনুষ্ঠানের সময় নেকাব সরিয়ে ফেলার রক্ষণশীল সরকারের নীতির বিরুদ্ধে গত বছর কেন্দ্রীয় আদালতের শরণাপন্ন হয়।
কেন্দ্রীয় আদালত পরে সরকারের নীতিকে অবৈধ ঘোষণা করে এটিকে অকার্যকর ঘোষণা করে। তবে কেন্দ্রীয় সরকার এই রুলের বিরুদ্ধে আপিল করার কথা জানায়।
ফোরামের জরিপে দেখা
গেছে, প্রায় অর্ধেক কানাডীয় (৪৫ শতাংশ) বলেছেন, তারা নেকাবকে সাধারণভাবে কানাডীয়দের জন্য বিরক্তিকর বলে মনে করেন না। আর ৫৭ জন বলেছেন, তারা এটিকে ব্যক্তিগতভাবে বিরক্তিকর মনে করেন না।
তবে ৫৭ শতাংশ কানাডীয় মনে করেন, নেকাব নারীর জন্য নিবর্তনমূলক, ২৪ শতাংশ তেমন মনে করেন না। আর ১৯ শতাংশের এ বিষয়ে কোনও মতামত নেই।
এদিকে, কেন্দ্রীয় রাজনীতির প্রেক্ষাপটে জরিপে দেখা যায়, ৩৬ শতাংশ কেন্দ্রীয় লিবারেল পার্টির প্রতি, ৩২ শতাংশ প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের রক্ষণশীল দলের প্রতি এবং ২১ শতাংশ নিউ ডেমোক্রেটিক পার্টির পক্ষে ভোট দেবেন।
জরিপে বলা হয়, ৩৩৮ আসনের হাউস অব কমন্সে লিবারেল দল সংখ্যালঘু ১৩৮টি আসন পাবে।
ফোরামের রিসার্চ প্রেসিডেন্ট লোরনে বোজিনফ এক বিবৃতিতে বলেন, “আমরা একথা বলতে পারি না যে, নেকাব বিষয়ক বিতর্ক লিবারেলদের ক্ষতির কারণ হয়েছে, তবে এটি স্পষ্টতই রক্ষণশীলদের জন্য সহায়ক হয়নি। কানাডীয়রা যদিও একমত যে, নাগরিকত্বের অনুষ্ঠানে নেকাবের কোনও স্থান নেই তবু তারা এটিকে নিজেদের জন্য বা অন্যদের জন্য আক্রমণাত্মক মনে করে না।”
বোজিনফ আরও বলেন, নেকাব ইস্যুটি কেবল গুটিকয় কানাডীয় নারীর মধ্যে প্রত্যক্ষভাবে প্রভাব ফেলেছে কিন্তু এই শরতে অনুষ্ঠিত হতে যাওয়া সাধারণ নির্বাচনে এটি একটি পার্শ্ব বিষয় হিসাবেই থাকবে।
জরিপটি চালানো হয়েছে এলোমেলোভাবে বেছে নেয়া প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের টেলিফোনে দেয়া বক্তব্যের ভিত্তিতে। এর ফলাফল শতকরা হিসাবে ৩ ভাগ কমে বেশি সঠিক বলে বিবেচিত হবে। -টরস্টার নিউজ সার্ভিস ।