জুলি পেইয়েট কানাডার নতুন গভর্নর জেনারেল

আগস্ট ৫, ২০১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডার নতুন গভর্নর জেনারেল হিসাবে দায়িত্ব নিতে যাচ্ছেন সাবেক নভোচারী জুলি পেইয়েট। গত ১৩ জুলাই প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘোষণা দেন।

৫৩ বছর বয়সী জুলি পেইয়েট হবেন কানাডার ২৯তম গভর্নর জেনারেল আর মহিলা হিসাবে চতুর্থ। এ বছরের শেষের দিকে তিনি বর্তমান গভর্নর জেনারেল ডেভিড জনস্টোন এর স্থলাভিষিক্ত হবেন। ডেভিড জনস্টোনের মেয়াদ শেষ হবে সেপ্টেম্বর মাসে। খবর কানাডিয়ান প্রেস ও হাফিংটন পোস্ট।

জুলি পেইয়েট তাঁর প্রতিক্রিয় ব্যক্ত করতে গিয়ে বলেন, “এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্মান আমার জন্য, আমার পরিবারের জন্য, আমার বন্ধুদের জন্য এবং আমার সহকর্মীদের জন্য।”

মন্ট্রিয়লের অধিবাসী জুলি পেইয়েট কানাডার দুটি অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ এ সমান পারদর্শী। তিনি একসময় রাশিয়ান ভাষাও শিখেছিলেন নভোচারীর দায়িত্ব পালন করতে গিয়ে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, “আমি কয়েক সপ্তাহ আগে জুলি পেইয়েট এর সঙ্গে প্রথমে কথা বলি গভর্নর জেনারেল এর পদ নিয়ে। পরবর্তীতে কয়েক দফা কথা বলার পর আমার কাছে মনে হয়েছে আমি এই পদে দায়িত্ব নেওয়ার জন্য তার নাম সুপারিশ করতে পারি।”

জুলি পেইয়েট প্রথম কানাডিয়ান মহিলা যিনি ১৯৯৯ সালে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে আরোহন করেছিলেন। পরে ২০০৯ সালে দ্বিতীয়বার স্পেস ফ্লাইটে মহাকাশে যান। কানাডা স্পেস এজেন্সীতে কর্মরত থাকার সুবাদে তার রয়েছে কর্পোরেট ও সরকারী কর্ম অভিজ্ঞতা। তার সামরিক অভিজ্ঞতাও রয়েছে যেটি তার গভর্নর জেনারেল পদের জন্য সহায়ক ভূমিকা পালন করতে পারে। কারণ, পদাধিকার বলে কানাডার গভর্নর জেনারেল সামরিক বাহিনীর কমান্ডার ইন চীফ।

জুলি পেইয়েট এর নিয়োগ কানাডার রাজনৈতিক মহলের সব কর্নার থেকেই প্রশংসিত হয়েছে। প্রথমে অবশ্য জল্পনা কল্পনা হচ্ছিল জাস্টিন ট্রুডো হয়তো কানাডার আদীবাসীদের মধ্য থেকে কাউকে এই পদের জন্য সুপারিশ করতে পারেন যাতে করে তাদের সঙ্গে চলমান সমস্যাগুলোর মীমাংসা সহজতর হয়।