সিস্টেমিক রেসিজমকে নির্মূল করার জন্য অন্টারিও তিন বছর মেয়াদের একটি কৌশল হাতে নিয়েছে

এপ্রিল ১৫, ২০১৭

প্রবাসী কণ্ঠ ডেস্ক : অন্টারিওতে সিস্টেমিক রেসিজমকে নির্মূল করার জন্য সরকার তিন বছর মেয়াদী একটি কৌশল হাতে নিয়েছে। এখানকার আদিবাসী ও বিভিন্ন এথনিক সম্প্রদায় বর্ণবাদের কারণে যে সকল বাধার সম্মূখীন হচ্ছেন তা দূর করার লক্ষ্যে এই প্রচেষ্টা।

সরকার বিভিন্ন মহল থেকে অবহিত হয় যে, এখানে সমতা প্রতিষ্ঠার প্রচেষ্টা ও মূলধারায় অন্তভূক্তির প্রচেষ্টা সত্যেও অতীতের দাস ব্যবসা, কলনাইজেশন এর ইতিহাস এবং বিভিন্ন প্রতিষ্ঠান বর্তমান সময়েও এখানকার আদিবাসী ও বিভিন্ন এথনিক সম্প্রদায়ের সাথে বাকী জনগোষ্ঠির মধ্যে বর্ণবাদী বৈষম্য তৈরীর চেষ্টা অব্যাহত রেখেছে তাকে আরো বিস্তৃতি ঘটানোর চেষ্টাও করে যাচ্ছে। খবর কানাডিয়ানইমিগ্রেন্ট.সিএ

গত বছর অন্টারিও প্রভিন্সের বিভিন্ন এলাকায় বিভিন্ন কমিউনিটির সঙ্গে বৈঠকের পর এন্টি-রেসিজম সম্পর্কিত মন্ত্রী মাইকেল কটিও তিন বছরের একটি এন্টি-রেসিজম প্লান ঘোষণা করেন।

মাইকেল কটিও বলেন, “আমাদের পরামর্শ বৈঠকের পর আমি এক কৃষ্ণাঙ্গ পিতার কাছে তার চার বছরের সন্তানের অভিজ্ঞতার কথা শুনি যে ঐ বয়সেই বর্ণবাদের অভিজ্ঞতা লাভ করে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে অন্টারিও ইজ এ প্লেস অব ডাইভাসিটি এন্ড ইনক্লুশন। আমি এও জানি যে এখানে বর্ণবাদ একটি বাস্তবতা যেটি ঐ কৃষ্ণাঙ্গ বাবা ও তার শিশু সন্তানও জানে। সুতরাং এই বর্ণবাদকে নির্মূল করা সরকারের এটি গুরু দায়িত্ব। আমাদের তিন বছরের এই এন্টি-রেসিজম প্লান আমাদের কমিটমেন্ট এবং এটি বলে দেয় আমরা কি ভাবে কাজ করি। এটি আমাদের অঙ্গীকার কৃষ্ণাঙ্গ যুবকদের প্রতি যারা আইনী সমস্যায় নিপতিত, আদিবাসী শিশুদের প্রতি অঙ্গীকার যারা চিল্ড্রেন’স এইড সোসাইটিতে ওভাররিপ্রেজেন্টেড এবং অন্যসব এথনিক কমিউনিটির সদস্যদের প্রতি অঙ্গীকার যারা বিভিন্ন ভাবে বৈষম্যের শিকার। এই বিষয়গুলোর ব্যাপারে অন্টারিও একটি ইতিবাচক পরিবর্তন এবং ভাল ফলাফল লাভের পথে। আমি এই কাজে নেতৃত্ব দিতে বদ্ধপরিকর এবং সকলের জন্য একটি শক্তিশালী ভবিষ্যত গড়ার জন্য আশাবাদী।”

এই প্লানে আছে সিস্টেমিক রেসিজম এর বিষয়টিকে চিহ্নিত করতে সহায়তা করা এবং তা নির্মূল করা।  সরকারের এই পদক্ষেপ স্বীকৃতি দেয় যে, কৃষ্ণাঙ্গদের প্রতি বর্ণবাদ, আদিবাসীদের প্রতি বৈষম্য, ইসলামোফোবিয়া এবং ইহুদীসহ অন্যান্য সম্প্রদায়ের প্রতি বর্ণবাদী আচরণের অস্তিত্ব রয়েছে অন্টারিওতে। আর এই পরিস্থিতি এথনিক সম্প্রদায়ের সদস্যদের জন্য নির্ধারিত লক্ষ্যে পৌঁছানোর পথে একটি বাধা হিসাবে কাজ করে।