মুসলমানদের পরিকল্পনা পাশ করার মত সৎ সাহস কাউন্সিলরদের নেই: হানটিংডন মেয়র স্টেফান

প্রবাসী কন্ঠ ডেস্ক: বর্ণবাদের বিরুদ্ধে এবং সত্যের পক্ষে অবস্থান নেয়ার সৎ সাহস কাউন্সিলরদের না থাকার অভিযোগে পুনরায় আর মেয়র পদের জন্য নির্বাচন করবেন না বরে জানিয়েছেন মন্ট্রিলের দক্ষিণের ছোট এক শহর হানটিংহনের মেয়র।

১৪ আগস্ট নগর পরিষদ দক্ষিণ কুইবেকের একটি মুসলিম গোষ্ঠীর ব্যবসায়ীক পরিকল্পনা অনুমোদন দিতে অস্বীকৃতি জানালে ক্রুদ্ধ/ক্ষিপ্ত হন কুইবেকের ৭৫ কিলোমিটার দক্ষিণের হানটিংডন শহেরর মেয়র স্টেফান গেনড্রন।

গেনড্রন বলেন, একটি আরব মুসলিম গোষ্ঠী হানটিংডন শহরে একটি করস্থান ও মসজিদ নির্মাণের পাশাপাশি শহেরর শিল্পপল্লী ও এর আশপাশের এলাকার উন্নয়নে এক মিলিয়নেরও বেশি মার্কিন ডলার বিনিয়োগের প্রকল্প প্রস্তাব করে।

গেনড্রন কিউএমআই এজেন্সিকে বলেন যে, এই প্রকল্প বাস্তবায়নে হানটিংডন শহরের একটি পয়সাও খরচ হবে না।

যাইহোক তিনি হতাশা প্রকাশ করে বলেন যে তার সহকর্মী কাউন্সিলররা মুসলমানদের প্রস্তাবিত প্রকল্প অনুমোদন করতে অস্বীকৃতি জানিয়েছে এই কারণে যে তাদের দাবি, সংবিধান মুসলমানরা হানটিংডনে আসুক এটা চায়না।

গেনড্রন আগস্টের শেষের দিকে কিউএমআই এজেন্সিকে বলেন, আমরা কোন উন্নয়ন পরিকল্পনা প্রত্যাখ্যান করতে পারি না শুধুমাত্র এরকম কোন কারণে যে স্থানীয় জনগণ আরব বংশোদ্ভূত মুসলমানদের পছন্দ করে না। তারমতে, কাউন্সিলররা সঠিক এবং সময় উপযোগী সিদ্ধান্ত নিতে পারছেন না বরং এর বিরোধীতা করছেন।

গেনড্রন কিউএমআই এজেন্সিকে জানান যে, তিনি পুনরায় আর মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন না এবং নভেম্বরে তার বর্তমান মেয়র পদের মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি বর্তমান প্রকল্পটিকে বাস্তবায়ন করার শপথ নিয়েছেন।

অবশ্য হানটিংডন শহরের নগর কাউন্সিলররা মেয়র গেনড্রনের এরকম অভিযোগ অস্বীকার করেছেন। তাদের একজন তিউনিসিয়ান বংশোদ্ভূত নাদিয়া দেব্বাই কিউএমআই এজেন্সিকে বলেন যে, তিনি মুসলিম গোষ্ঠী প্রস্তাবিত প্রকল্পের বিরোধীতা করেছেন এই জন্য যে প্রকল্পে প্রস্তাবিত মসজিদ ও কবরস্থান নির্মাণের জন্য যে জমির কথা বলা হয়েছে তা আগ থেকেই ব্যবসায়িক উদ্দেশ্যে শিল্পপল্ল্লী নির্মাণের জন্য সংরক্ষিত।

তিনি তাই বলেন, বর্তমান মেয়রের অদূরদর্শীতামূলক আচরণ ও কথাবার্তায় তিনি শংকিত কেননা এরকম আচরণের মাধ্যমে মেয়র তাকে বর্ণবাদী হিসেবে সাব্যস্ত করার চেষ্টা করছেন। নাদিয়া তাই উল্টো মেয়রের বিরুদ্ধে অভিযোগ করেন যে মেয়র তার উদ্দেশ্য পুরণের জন্যই হঠকারী আচরণ এবং অশালীন পন্থা অনুসরণ করছেন।