জীবনযাত্রার ব্যয়ের উল্লম্ফন কানাডীয়দের উদ্বেগের মূল কারণ

প্রবাসী কণ্ঠ ডেস্ক : সিবিসি নিউজ-এর সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া আজকের দিনে কানাডীয়দের উদ্বেগের সবচেয়ে বড় কারণ। আর গত এক দশক ধরে মূল্যস্ফীতির প্রবণতা খুবই কম থাকার পর এটি এখন দ্রুতই বাড়তে শুরু করেছে।

মৌলিক চাহিদা মেটানোর ব্যয় বেড়ে যাওয়ায় কানাডীয়রা কেন উদ্বিগ্ন তা বোঝা বেশ সহজ, তবে পরিবারগুলোর জন্য ট্যাক্স বিল আরও বেশি উদ্বেগের বিষয় হতে পারে।

জরিপের তথ্য অনুযায়ী, জরিপে অংশ নেয়া কানাডীয়দের মধ্যে ৩২ শতাংশের কাছেই জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়া প্রধান উদ্বেগের বিষয়। বেশিরভাগ মানুষ বলেছেন, নিত্যপ্রয়োজনীয় চাহিদা যেমন খাদ্য, বিদ্যুৎ এবং আবাসন ব্যয় বেড়ে যাওয়া শঙ্কার মূল কারণ।

বেশিরভাগ মানুষ বলেছেন, নিত্যপ্রয়োজনীয় চাহিদা যেমন খাদ্য, আবাসন ব্যয় বেড়ে যাওয়া শঙ্কার মূল কারণ। ছবি: প্রবাসী কণ্ঠ

উদাহরণস্বরূপ, ২০১৭ সালে প্রতিটি কানাডীয় পরিবার গড়ে আবাসন খাতে ১৭,৮৫৬ ডলার, খাদ্যের জন্য ৯,১২১ ডলার এবং পোশাকের জন্য ৩,৬২০ ডলার ব্যয় করতো। অর্থাৎ মৌলিক চাহিদার পেছনে প্রতিটি পরিবার গড়ে ব্যয় করতো ৩০,৫৯৭ ডলার বা তাদের বার্ষিক আয়ের ৩৫.৬ শতাংশ। খাদ্য, আশ্রয় ও পোশাক খাতে ব্যয় ১৯৬১ সাল থেকে সাধারণভাবে ১,০০০ শতাংশ বেড়েছে!

সুতরাং পরিবারগুলো যে উদ্বিগ্ন বোধ করছে তা অকারণ নয়।

আমাদের জন্য যেটা খুবই খারাপ বা গুরুতর সেটা হলো, ট্যাক্স-এর পরিমাণও বাড়ানো হচ্ছে বিস্ময়করভাবে এবং সাম্প্রতিক বছরগুলোতে এটি দৃশ্যত সেভাবে নজরে পড়েনি।

ট্যাক্সের পরিমাণ বাড়ানো হয়েছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ার চেয়েও দ্রুতগতিতে। ২০১৭ সালে পরিবারগুলো গড়ে ট্যাক্স দিতো ৩৭,০৫৮ ডলার বা বার্ষিক আয়ের ৪৩.১ শতাংশ। অথচ ১৯৬১ সালে তারা ট্যাক্স দিতো বার্ষিক আয়ের ৩৩.৫ শতাংশ। সেই সময় থেকে এখন পর্যন্ত পরিবারগুলোর মাথাপিছু ট্যাক্স বেড়েছে মূল্যস্ফীতিসহ ২,১১২ শতাংশ, যা মৌলিক চাহিদার দাম বাড়ার চেয়ে দ্বিগুণ।

পরিস্থিতি আরও বেশি সঙ্কটজনক হয়ে উঠেছে

ক্ষমতাসীন হওয়ার পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার দেশের মধ্যবিত্ত পরিবারগুলোর জন্য ট্যাক্সের পরিমাণ কমানো হবে বলে উপর্যুপরি প্রতিশ্রুতি দিয়ে এলেও তিনি মধ্যম-আয়ের (যাদের আয় বার্ষিক ৭৭,০৮৯ থেকে ১০৭,৬২৪ ডলারের মধ্যে) পরিবারগুলোর ট্যাক্স বাড়িয়েছেন ৮১ শতাংশ।

শেষ কথা?

কানাডার পরিবারগুলোর জন্য ট্যাক্সের পরিমাণ বেড়েছে অন্য যে কোনও একক খাতে ব্যয়ের চেয়ে অনেক বেশি দ্রুত।

মৌলিক চাহিদার জন্য ব্যয় এবং সব ট্যাক্স পরিশোধ করার পর গড়ে কানাডীয় পরিবারগুলোর হাতে সঞ্চয় করা বা শিশুর জন্য খেলাধুলার জন্য খরচ করা, গাড়ি কেনা, গ্যাসের বিল দেয়া এবং পরিবারের অন্য সব ব্যয় বহনের মত তেমন কোন অর্থ থাকে না।

এর পর জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি কানাডীয়দের জন্য উদ্বেগের কারণ হবে এতে বিস্ময়ের কিছু নেই। আর পাশাপাশি ট্যাক্সের পরিমাণ আরও দ্রুত বাড়ছে।

উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত মানুষ কখনও সুখি মানুষ নয়। আর সেটাই সম্ভবত সিবিসির জরিপের মূল উদ্ঘাটন।

সূত্র : জেক ফুস ও ফিন পশম্যান /সিবিসি নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *