নবাগত ও স্থানীয় বংশোদ্ভূত কানাডীয়রা একমত যে একীভূত হওয়া গুরুত্বপূর্ণ

মাইকেল গরম্যান : অভিবাসন সম্পর্কিত এক সমীক্ষায় দেখা গেছে যে, স্থানীয় বংশোদ্ভূত কানাডীয়দের কাছে যেসব বিষয় গুরুত্বপূর্ণ সেগুলো নবাগতদের ক্ষেত্রেও সমানভাবে গুরুত্বপূর্ণ। ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় মন্ট্রিয়লের পিয়েরে এলিয়ট ট্রুডো ফাউন্ডেশন এই সমীক্ষাটি সম্পন্ন করেছে।

ইতিপূর্বে হ্যারিফ্যাক্সে ফাউন্ডেশনের বার্ষিক সম্মেলনে এই সমীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। সমীক্ষায় দেখা গেছে, সমীক্ষায় অংশ নেয়া প্রায় সব কানাডীয়ই মনে করে যে, কানাডার সমাজের সঙ্গে একীভূত হওয়ার জন্য অভিবাসীদেরকে নারী-পুরুষের সমতা এবং সহনশীলতার মত এদেশের মূল্যবোধগুলো গ্রহণ করা এবং কানাডার ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানা দরকার।

এই সমীক্ষার জন্য কাজ করেছেন ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের সহকারী অধ্যাপক হাওয়ার্ড রামোস। তিনি জানান, অভিবাসন সম্পর্কে কানাডীয়দের অনুভূতি কেমন এবং এখানে জন্মগ্রহণকারী ও নবাগতদের মধ্যে কী ধরণের পার্থক্য বিদ্যমান রয়েছে, যদি আদৌ থেকে থাকে, সে সম্পর্কে ধারণা পাওয়ার উদ্দেশ্যেই সমীক্ষাটি চালানো হয়।

কানাডার সমাজের সঙ্গে একীভূত হওয়ার জন্য অভিবাসীদেরকে নারী-পুরুষের সমতা এবং সহনশীলতার মত এদেশের মূল্যবোধগুলো গ্রহণ করা এবং কানাডার ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানা দরকার। ছবি : কানাডা.সিএ

রামোস বলেন, সবচেয়ে বিস্ময়কর বিষয় হলো, উভয় দলের লোকেরাই একই ধরণের বিষয় নিয়ে ভাবছে। তিনি বলেন, ‘‘কানাডীয়দের সবচেয়ে বড় উদ্বেগের বিষয় ছিলো যে, অভিবাসীরা কী সমাজের সঙ্গে একীভূত হতে পারছে? আবার অভিবাসীদের জন্যও সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো, তারা কী সমাজে একীভূত হতে পারছে? উভয় দলের লোকেদেরই যদি প্রধান উদ্বেগের বিষয় হয় অভিন্ন, তার অর্থ তারা একীভূত হচ্ছে।’’

ইমিগ্রান্টস ফর কানাডার মুখপাত্র পল আটিয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, তিনি ওই সমীক্ষায় পাওয়া তথ্যের সঙ্গে একমত।

‘‘কানাডার কালজয়ী রূপক ব্যবহার করে বলা যায়, কয়েকজন নতুন খেলোয়াড়ের মতামত মেনে নেয়ার জন্য কেউ কখনও হকি মাঠে গিয়ে খেলোয়াড়দেরকে তাদের স্কেট, স্টিক ও পাক বর্জন করতে বলবে না। তার পরিবর্তে বরং কেউ যদি হকি খেলা দেখতে বা খেলতে চায় তাহলে তাকে অবশ্যই হকির মৌলিক নিয়ম-কানুন মেনে নিতে হবে।’’

‘‘এই একই কথা প্রযোজ্য কানাডার মৌলিক নীতিমালার ক্ষেত্রেও।’’

রামোস বলেন, আটলান্টিক কানাডায়, বিশেষ করে গ্রামীণ এলাকায় যেখানে জনগোষ্ঠী প্রবীন ও সংকুচিত হয়ে আসছে সেখানে অভিবাসন একটি বড় ইস্যু। আর এই বিষয়টিও সমীক্ষার ফলাফলে উঠে এসেছে।

তিনি বলেন, ‘‘আপনি যদি এই এলাকার দিকে খেয়াল করেন তাহলে দেখবেন, এখানকার চারটি প্রদেশের প্রতিটিতেই অভিবাসীদের আকৃষ্ট করার কৌশল রয়েছে। আটলান্টিক কানাডায় আমি একটি খুবই মজার জিনিস দেখেছি, সেটি হলো এখানকার জনগণ অভিবাসীদের ব্যাপারে সত্যিই খুব উদার। কিন্তু এখানে একটি ফাঁক রয়ে গেছে, সেটি হলো এই অঞ্চল থেকে অনেক অভিবাসী চলে গেছে।’’

রামোস বলেন, অভিবাসীরা অবশিষ্ট কানাডীয়দের মত একই মূল্যবোধের অংশীদার নয় এবং তারা সমাজে ঠিকমত খাপ খাইয়ে নেয়ার জন্য তেমন উপযুক্ত নয় বলে যে অবাস্তব ধারণা প্রচলিত রয়েছে সে বিষয়টি তুলে ধরার ক্ষেত্রে এই সমীক্ষা খুবই ভাল কাজ করেছে।

খাপ-খাইয়ে নেয়ার ধারণাটি অবশ্য এমন একটি বিষয় যার ওপর রামোস ও আটলান্টিক কানাডা অঞ্চল বিশেষভাবে আলোকপাত করতে পারে। নবাগতদেরকে এখানে থাকতে আরও বেশি সহায়তা দেয়ার জন্য তারা এটা করতে পারে। ‘‘একটি কথা বলা দরকার যে, এখানকার সমাজ অভিবাসীদের স্বাগত জানানোর মতই একটি সমাজ। এটি এমন এক সমাজ যেখানে একজন ডিনারের জন্যও একজন সঙ্গী খুঁজে নেন।’’

এই ধারণার গুরুত্ব প্রতিফলিত হয়েছে সমীক্ষার ফলাফলে। তাতে দেখা গেছে ৭৪ শতাংশ লোকই বলেছে যে, অভিবাসীরা যেন কেবল টরন্টো, মন্ট্রিয়ল বা ভ্যাংকুভারে কেন্দ্রীভূত না থাকেন সেই বিষয়টিও গুরুত্বপূর্ণ।

রামোস বলেন, রাজনৈতিক পর্যায়ে কেন্দ্রীয় সরকার অত্যন্ত সচেতন যে একটি সংগ্রামশীল অর্থনীতির জন্য অভিবাসনের অর্থ কী হতে পারে। কানাডার অভিবাসন নীতিতে সম্প্রতি যেসব পরিবর্তন আনা হয়েছে তার মধ্যে সরকারের সচেতনতার প্রতিফলন ঘটেছে।

তবে রামোস আরও বলেন, সমীক্ষায় আরও যে বিষয়টি দেখা গেছে সেটি হলো, কানাডীয়রা এমনটা মনে করেন না যে, পরিবারের সদস্যদের পুনরেকত্রীকরণের জন্য বা সামাজিক-সাংস্কৃতিক মূল্যবোধ ছড়িয়ে দেয়ার জন্য অভিবাসনের বিনিময়ে অর্থনৈতিক বিকাশের জন্য অভিবাসনকে স্বাগত জানানো হবে।

তিনি বলেন, ‘‘কেবলমাত্র অর্থনীতির ওপর গুরুত্বারোপ করার ব্যাপারে যে কঠোরতা দেখা যায় তা নিয়ে কিছু উদ্বেগ থেকেই যায়। এটি হলে হলো, না হলে নাই ধরণের কোন বিষয় নয়। সমীক্ষায় দেখা গেছে যে, যারা অর্থনৈতিক সংহতির বিষয়ে উদ্বিগ্ন সেই একই লোকেরা পরিবারের সদস্যদের পুনরেকত্রীকরণের বিষয়েও উদ্বিগ্ন। … আমার মনে হয় এর মধ্যে একটি ভারসাম্য সহজেই প্রতিষ্ঠা করা সম্ভব।

সূত্র : মাইকেল গরম্যান / হেরাল্ড নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *