হাইস্কুল ও বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটদের বেতনের ব্যবধান কমে আসছে: স্ট্যাটিস্টিকস কানাডা

প্রবাসী কণ্ঠ ডেস্ক : বলা হয়ে থাকে যে স্নাতক ডিগ্রি হলো নতুন হাইস্কুল ডিপ্লোমা, কিন্তু ইতিপূর্বে স্ট্যাটিস্টিকস কানাডার প্রকাশিত এক সমীক্ষা অনুযায়ী দেখা যায় হাইস্কুল ও বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটদের মধ্যে বেতনের ব্যবধান কমে আসছে। রিপোর্ট করিন্নি টন থাট – সিটিভিনিউজ.সিএ এর।

সংস্থাটি ইতিপূর্বে প্রথমে ২০০০ থেকে ২০০২ সাল পর্যন্ত এবং পরে ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত হাইস্কুলের গ্রাজুয়েট ডিগ্রিধারী এবং স্নাতক ডিগ্রিধারীদের মধ্যকার গড় সাপ্তাহিক বেতনের তুলনামূলক বিশ্লে­ষণ করেছে।

সমীক্ষায় দেখা গেছে হাইস্কুল ও বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েটদের মধ্যে বেতনের ব্যবধান কমে আসছে।। ছবি : গ্লোবাল নিউজ

ওই সময়ে ব্যাচেলর ডিগ্রিধারী ২০ থেকে ৩৪ বছর বয়সের পূর্ণকালীন চাকরিতে নিয়োজিত পরুষদের বেতন কমেছে।

অপরদিকে তাদের প্রতিপক্ষ হাইস্কুলের ডিপ্লে­ামাধারীদের বেতন মোটামুটিভাবে নয় শতাংশ বেড়েছে।

বিপরীতক্রমে মাধ্যমিক পরবর্তী শিক্ষা গ্রহণকারী নারীর ক্ষেত্রে বেতন বেড়েছে প্রায় পাঁচ শতাংশ, আর হাইস্কুল ডিপ্লোমাধারী নারীর ক্ষেত্রে বেতন বেড়েছে অনুমানিক ১১ শতাংশের মত।

সুতরাং, পূর্ণকালীন চাকরিতে নিয়োজিত ব্যাচেলর ডিগ্রিধারী এবং হাইস্কুলের গ্রাজুয়েট তরুণদের মধ্যকার বেতনের বৈষম্য সাম্প্রতিক বছরগুলোতে কমে এসেছে। ইতিপূর্বে প্রকাশিত রিপোর্টে স্ট্যাটিস্টিকস কানাডা এ তথ্য জানিয়েছে।

সংস্থার তথ্য অনুযায়ী, বেতনের ব্যবধান কমিয়ে আনার ক্ষেত্রে প্রধানত ভূমিকা রেখেছে ২০০০-এর দশকের তেল ও হাউজিং খাতের বিকাশ। এর ফলে অর্থনৈতিক তৎপরতা বৃদ্ধি পায় এবং মাধ্যমিক-উত্তর (ঢ়ড়ংঃ-ংবপড়হফধৎু) ডিগ্রি না নেয়া কর্মজীবীদের চাহিদা বেড়ে যায়।

স্ট্যাটিস্টিকস কানাডা জানায়, ‘‘যেহেতু তেল ও নির্মাণ শিল্পে ব্যাচেলর ডিগ্রি অর্জনকারী পুরুষদের তুলনায় হাইস্কুলের গ্রাজুয়েটরা প্রায়শ বেশি যোগদান করে থাকে, তাই বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যাওয়া এবং গৃহায়নের চাহিদার ব্যাপক বৃদ্ধি হয়তো হাইস্কুল গ্রাজুয়েটদের তুলনায় ব্যাচেলর ডিগ্রিধারীদের বেতন বড় আকারে বাড়াতে সহায়ক হয়েছে।

বেতনের ব্যবধান কমে আসার অন্যান্য কারণের মধ্যে রয়েছে  ২০০০-এর দশকে অনেক প্রদেশে ন্যূনতম বেতন বাড়ানো যার ফলে হয়তো শিক্ষার জন্য দেয়া বেতনের হার কমেছে এবং ইউনিয়নে অন্তর্ভুক্তির জন্য প্রদেয় অর্থের হার বেড়েছে যার ফলে হয়তো ব্যাচেলর ডিগ্রি এবং হাইস্কুল গ্রাজুয়েটদের বেতনের বৈষম্য কমিয়ে এনেছে।’’

হাইস্কুল ডিপ্লোমাধরীরা এক দশক আগে তাদের প্রতিপক্ষের চেয়ে হয়তো বেশি বেতন পেতো কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষালাভকারীরা এখনও বেশি অর্থ উপার্জন করে। ব্যাচেলর ডিগ্রিধারী সার্বক্ষণিক বেতনভুক্ত পুরুষ কর্মচারীদের বেতন ২০১০-২০১২ সালে ছিলো হাইস্কুল ডিপ্লোমাধারী পুরুষদের চেয়ে ৭.৪ শতাংশ বেশি যা ১০ বছর আগের চেয়ে ৪.৩ শতাংশ বেশি। মহিলাদের ক্ষেত্রে এই ব্যবধান বেড়ে গিয়ে দাঁড়ায় ১৩.৮ থেকে ১৮.৬ শতাংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *