আর্থিক চাপে প্রায় অর্ধেক কানাডীয়র রাতের ঘুম হারাম

প্রবাসী কণ্ঠ ডেস্ক : টানা ছয় বছর ধরে আর্থিক চাপের কারণে কানাডার প্রায় অর্ধেক মানুষের রাতে ভালো ঘুম হচ্ছে না। নতুন এক সমীক্ষায় এমন তথ্য পাওয়া গেছে।

কানাডার গবেষণা সংক্রান্ত কোম্পানি এফপি ২০২৩ সালে কানাডার আর্থিক চাপ সূচক শীর্ষক সমীক্ষা করেছে। লেগারের অনলাইন প্যানেল ব্যবহার করে গত ২৯ মার্চ থেকে ৭ এপ্রিল পর্যন্ত ২,০০৪ জন কানাডীয়র মধ্যে অনলাইনে একটি জরিপ চালানো হয়। যাদের নিয়ে জরিপ করা হয় তাদের মধ্যে বিভিন্ন জাতিগত ও সাংস্কৃতিক পটভূমির লোকজন ছিল যাতে জরিপের ফলাফলে সমস্ত কানাডীয়র অবস্থার প্রতিফলন নিশ্চিত করা যায়। খবর ব্রিয়ান্না মারসেলো-নাউটরন্টো.কম।

জরিপে দেখা যায়, ৪০ শতাংশ কানাডীয়র জন্য অর্থই মানসিক চাপের প্রধান কারণ। প্রায় অর্ধেক (৪৮ শতাংশ) কানাডীয় আর্থিক চাপের কারণে ঘুমাতে পারছেন না। এর ফলে প্রতি তিনজনে একজন (৩৬ শতাংশ) কানাডীয় উদ্বেগ অথবা বিষণ্নতার মত মানসিক স্বাস্থ্যগত সমস্যার মুখে পড়ছেন।

টানা ছয় বছর ধরে আর্থিক চাপের কারণে কানাডার প্রায় অর্ধেক মানুষের রাতে ভালো ঘুম হচ্ছে না। ছবি : হার্ভার্ড হেলথ

এফপি কানাডার প্রেসিডেন্ট এবং সিইও তাসিয়া ব্যাটস্টোন গত মাসে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, “কানাডীয়রা তাদের আর্থিক অবস্থার সঙ্গে অব্যাহতভাবে সংগ্রাম করছেন এবং আর্থিক চাপের প্রভাব কেবল আর্থিক কল্যাণের ওপরেই নয় বরং মানসিক স্বাস্থ্যের ওপরও পড়তে পারে।”

তবে, নিরাশার মধ্যেও আশার আলো আছে। সূচকে ইঙ্গিত রয়েছে যে, ৫৯ শতাংশ কানাডীয় যারা পেশাদার আর্থিক পরিকল্পনা নিয়ে কাজ করেন তারা অর্থজনিত চাপ ও দুঃখ কম অনুভব করেন। ফলে তারা তাদের আর্থিক ভবিষ্যৎ নিয়ে কিছুটা বেশি আশাবাদী।

জরিপ রিপোর্টে বলা হয়, জরিপে অংশ নেয়া ব্যক্তিদের মধ্যে আর্থিক পরিকল্পনা নিয়ে কাজ করা ৫৫ শতাংশের বেশি জানিয়েছেন, তাদের জীবনে আর্থিক চাপের কোনও নেতিবাচক প্রভাব নেই। এর বিপরীতে, আর্থিক পরিকল্পনা নেই এমন ৩৮ শতাংশ বলেন, আর্থিক অবস্থা নিয়ে উদ্বেগের কারণে তাদের চোখের ঘুম হারিয়ে গেছে।

রিপোর্টে বলা হয়, “এসব সুবিধার পরও মাত্র ৩৬ শতাংশ কানাডীয় কোনও ধরণের আর্থিক পেশাদারের সাথে এবং এমনকি আরও কম মাত্র পাঁচ শতাংশ নির্দিষ্টভাবে একজন আর্থিক প্ল্যানারের সাথে কাজ করেন।”

কানাডাবাসীর আর্থিক চাপের পেছনে কিছু বড় উপাদানের ভূমিকা রয়েছে, সেগুলি হলো ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং পেট্রোল ও ভোগ্যপণ্যের মূল্যবৃদ্ধি।

সমীক্ষায় বলা হয়, “কানাডাবাসী যখন ভোগ্যপণ্য, পেট্রোল এবং অন্যান্য পণ্য ও পরিষেবা কিনতে হিমশিম খাচ্ছে তখন প্রায় অর্ধেক মানুষের (৪৮ শতাংশ) সাশ্রয় আয় (সাশ্রয়ী আয় বলতে বোঝানো হয়, বাড়িভাড়া, বন্ধকী, বীমা, গাড়ি এবং খাদ্য খাতে সব বিল মেটানোর পর অবশিষ্ট অর্থ)  থাকছে এক বছর আগের তুলনায় কম। যদিও এ সংখ্যা ২০২২ এর (৩৯ শতাংশ) তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

এছাড়াও কানাডীয়রা অর্থ সঞ্চয় করার ক্ষেত্রেও হিমশিম খাচ্ছে। ৩৫ শতাংশ মানুষ অবসরকাল নিয়ে উদ্বিগ্ন আর ৩২ শতাংশ উদ্বিগ্ন বড় ধরণের কেনাকাটার প্রয়োজন পূরণ নিয়ে। ১৮ থেকে ৩৪ বছর বয়সী কানাডীয়রা দ্বিতীয় বিষয়টি নিয়ে বেশি চিন্তিত।

সূচকের আলোকিত দিক হলো, এতে বলা হয়েছে যে, কানাডীয়রা তাদের আর্থিক চাপ কমানোর জন্য কাজ করছে, ৪৪ শতাংশ কানাডীয় ব্যয়ের হিসাব রাখছেন, ৩৬ শতাংশ ঋণ শোধ করছেন এবং ৩৪ শতাংশ কানাডীয় আগের চেয়ে বেশি সঞ্চয় করছেন।