টরন্টোতে অনুষ্ঠিত হলো অন্যমেলা আয়োজিত ১৭তম বইমেলা

আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বইমেলার আহ্বায়ক সাদী আহমেদ। ছবি প্রবাসী কণ্ঠ
বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডার একটি স্টল। ছবি প্রবাসী কণ্ঠ

প্রবাসী কণ্ঠ : গত ২২ ও ২৩ জুলাই টরন্টোতে অনুষ্ঠিত হলো অন্যমেলা আয়োজিত ১৭তম বইমেলা। টরন্টোর বাঙ্গালী অধ্যুষিত ড্যানফোর্থ এলাকার ৯ ডজ রোডে অবস্থিত রয়েল কানাডিয়ান লিজিয়ন হলের বিশাল মিলনায়তনে আয়োজিত এবারের বইমেলায় বাংলাদেশের সর্বাধিক সংখ্যক লেখক ও প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এবারের মেলার শ্লোগান ছিল বই এর বিকল্প বই।

গত ২২ জুলাই শনিবার ডেন্টোনিয়া পার্কে অবস্থিত শহীদ মিনার থেকে শোভাযাত্রার মাধ্যমে বইমেলার সূচনা ঘটে। এরপর ৯ ডজ রোডে মেলার মূল ভেন্যুতে ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি প্রফেসর এ এক এম সাইদুল হক চৌধুরী।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায় শনি ও রবি দুই দিনই প্রচুর সংখ্যক বইপ্রেমি মানুষের আগমন ঘটে। আয়োজকরা জানান, এ বছর বইও বিক্রী হয়েছে প্রত্যাশার চেয়েও বেশি।

মেলার প্রথমদিন দুপরের অতিথি পর্বে এমপিপি ডলি বেগম, বাংলাদেশ হাইকমিশনের কনসাল জেনারেল মোহাম্দ লুৎফর রহমান, টরন্টো বইমেলা আহবায়ক সাদী আহমেদ, হাসান মাহমুদ  প্রমুখ অংশ নেন এবং তারা তাদের বক্তব্যে বইমেলার সাফল্য কামনা করেন।

দুইদিনব্যাপী এবারের বইমেলায় সাহিত্য আলোচনা, সাহিত্য বিষয়ক সেমিনার, লেখক পাঠক মুখোমুখি, প্রকাশক পরিচিতি প্রভৃতি অনুষ্ঠানগুলো সঞ্চালনা করেন লেখক ও সাংবাদিক জসিম মল্লিক।

বইমেলায় আরো আয়োজন ছিল উত্তর আমেরিকা কবিতা উৎসব, বিশেষ আবৃত্তি, বিশেষ সঙ্গীতানুষ্ঠান, চলচ্চিত্র প্রদর্শনী, একক আবৃত্তি, গীতিনাট্য চন্ডালিকা, কন্ঠচিত্রন, দিদিমনির আসরসহ আরো কিছু পর্ব। সবগুলো পর্বই সফলভাবে সমাপ্ত হয়েছে। বই মেলার আহবায়ক সাদী আহমদের ধন্যবাদ জ্ঞাপন ও সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।