খুনির মৃত্যুদণ্ড সমর্থন করে বেশিরভাগ কানাডীয়

প্রবাসী কণ্ঠ ডেস্ক : রিসার্চ কো. পরিচালিত এক নতুন জরিপে দেখা গেছে, কানাডার বেশিরভাগ মানুষ হত্যার ক্ষেত্রে মৃত্যুদণ্ড পুনর্বহালের পক্ষে। খবর হায়াতুল্লাহ আমানাত  সিটিভিনিউজ।

জরিপ অনুযায়ী, খুনের দায়ে সর্বোচ্চ শাস্তি দানের পক্ষে রয়েছেন ৫৪ শতাংশ কানাডীয় যা একই বিষয়ে ২০২২ সালের ফেব্রুয়ারিতে করা একই প্রতিষ্ঠানের জরিপের চেয়ে তিন পয়েন্ট বেশি।

রিসার্চ কো.-এর তথ্যে দেখা যায়, মৃত্যুদণ্ডের পক্ষে সবচেয়ে বেশি মানুষ আলবার্টার। সেখানে ৬২ শতাংশ মানুষ পক্ষে মত দেয়, যা সারা দেশে সর্বোচ্চ।

সাসকাচুন ও ম্যানিটোবাতেও সর্বোচ্চ শাস্তির পক্ষে জনসমর্থন বিপুল এবং তা ৬০ শতাংশ, যেখানে অন্টারিও ও ব্রিটিশ কলাম্বিয়ার ৫৮ শতাংশ বাসিন্দা একইরকম মতামত দেয়। আটলান্টিক কানাডার অর্ধেকের বেশি, ৫৫ শতাংশ এবং কুইবেকের ৪৩ শতাংশ মানুষ বলেন, তারা মৃত্যুদণ্ডের প্রত্যাবর্তনকে স্বাগত জানান।

কানাডার বেশিরভাগ মানুষ হত্যার ক্ষেত্রে মৃত্যুদণ্ড পুনর্বহালের পক্ষে। ছবি : সংগৃহীত

রিসার্চ কো.-এর প্রেসিডেন্ট মারিও ক্যানসেকো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, “৫৫ বছর ও তদূর্ধ্ব বয়সের প্রতি পাঁচজন কানাডীয়র মধ্যে প্রায় তিনজনই মৃত্যুদণ্ড পুনপ্রবর্তনকে স্বাগত জানান।” তিনি বলেন, “৩৫ থেকে ৫৪ বছর বয়সীদের মধ্যে এই সংখ্যা সামান্য কম (৫৪ শতাংশ, এটি তিন পয়েন্ট বেড়েছে) এবং ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে ৫০ শতাংশ (যা তিন পয়েন্ট বেড়েছে)।”

কনজারভেটিভ পার্টির ভোটারদের মধ্যে মৃত্যুদণ্ড সমর্থনকারীর সংখ্যা দৃশ্যত সবচেয়ে বেশি, ৭১ শতাংশ (আট শতাংশ বেড়েছে)। মৃত্যুদণ্ডের ব্যাপারে সমর্থন কম তাদের মধ্যে যারা ২০২১ সালে এনডিপি (৪৯ শতাংশ, তিন পয়েন্ট কমেছে) দলকে এবং লিবারেল দলকে (৪৮ শতাংশ, এক পয়েন্ট কমেছে)  ভোট দিয়েছে।

শাস্তির ধরণ সম্পর্কিত বিষয়ে ৫৩ শতাংশ (এক পয়েন্ট বেড়েছে) বলেন, তারা হত্যাকারীর জন্য পেরোলের সুযোগ ছাড়া আজীবন কারাবাসের দণ্ড পছন্দ করেন। এদিকে ৩৭ শতাংশ মৃত্যুদণ্ড পছন্দ করেন।

অল্প সংখ্যক কানাডীয় (২৫ শতাংশ) বলেছেন, মৃত্যুদণ্ড “কখনই” যথাযথ নয়। আর এর চেয়ে কম সংখ্যক (নয় শতাংশ, দুই পয়েন্ট কমেছে) মনে করেন এটি “সব সময়ই” সঠিক।

যাই হোক, সংখ্যাগরিষ্ঠ কানাডীয় (৫৮ শতাংশ) মনে করেন, মৃত্যুদণ্ড “কখনও কখনও”  সঠিক। এটি গত বছরের জরিপের চেয়ে চার পয়েন্ট বেড়েছে।

তথ্য-উপাত্ত অনুযায়ী, ৬৬ শতাংশ কানাডীয়, যারা মৃত্যুদণ্ড পুনর্বহালের বিরোধিতা করেন, উদ্বিগ্ন এ কারণে যে, এতে কোনও ব্যক্তিকে ভুল করে দোষী সাব্যস্ত করা ও মৃত্যুদণ্ড কার্যকর করার সম্ভাবনা থাকে।

জরিপে অংশ নেয়া অর্ধেকের বেশি কানাডীয় (৫১ শতাংশ) মনে করেন, কোনও ব্যক্তিকে কারাগারে রাখার তুলনায় মৃত্যুদণ্ড কানাডার জনগণের ব্যয় কমিয়ে দেবে।

১৯৭৬ সালে কানাডায় মৃত্যুদণ্ড তুলে দেয়া হয়, কিন্তু তারও বেশ আগে থেকে কেন্দ্রীয় সরকার মৃত্যুদণ্ডাদেশকে নিয়মিতভাবেই আজীবন কারাদণ্ডে পরিণত করছিল। কানাডায় সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ১৯৬২ সালে।