ক্রিপ্টো কেলেঙ্কারিতে বাড়ি এবং প্রায় পাঁচ লাখ ডলার হারিয়ে বিধ্বস্ত অন্টারিওর এক ব্যক্তি

প্রবাসী কণ্ঠ ডেস্ক : অন্টারিওর এক লোক বলেছেন, ইউটিউবে একটি ভিডিও দেখার পর বিনিয়োগ সম্পর্কিত এক প্রতারণায় জড়িয়ে জীবনের সমস্ত সঞ্চয় হারিয়ে এখন তিনি বিধ্বস্ত। খবর প্যাট ফোরান – সিটিভি নিউজ।

অন্টারিওর মিফোর্ড-এর বাসিন্দা স্টিফেন ক্যার বলেন, “আমি ধ্বংস হয়ে গেছি, এটি আমাকে বিধ্বস্ত করে দিয়েছে, আমার সারা জীবনের সঞ্চয় শেষ হয়ে গেছে।”

অনলাইনে বিনিয়োগ সম্পর্কিত প্রতারণা কানাডায় বড় ধরণের সমস্যা হয়েই থেকে গেছে, আর ক্যার হচ্ছেন অনেক ক্ষতিগ্রস্তের একজন।

কানাডার এন্টি-ফ্রড সেন্টারের মতে, ২০২১ সালে কানাডায় প্রতারণার মাধ্যমে মানুষের ক্ষতি হয়েছে ৩৭ কোটি ৯০ লাখ ডলার, যেখানে প্রতারণার জন্য প্রধানতম কারণ ক্রিপ্টোকারেন্সি জালিয়াতি।

বিনিয়োগ সম্পর্কিত এক প্রতারণায় জড়িয়ে জীবনের সমস্ত সঞ্চয় হারিয়েছেন অন্টারিওর এক ব্যক্তি। ছবি : সংগৃহীত

ক্যার বলেন, তিনি ইউটিউবে একটি ভিডিও দেখছিলেন, যাতে প্রতিশ্রুতি দেওয়া হয় যে, তিনি পণ্য, বিদেশি মুদ্রা ও ক্রিপ্টোকারেন্সি দিয়ে ব্যবসার মাধ্যমে বড় অঙ্কের অর্থ অর্জন করতে পারেন।

তিনি বলেন, তিনি কোম্পানিটির সঙ্গে যোগাযোগ করেন এবং প্রাথমিকভাবে ২৫০ ডলার বিনিয়োগের মাধ্যমে শুরু করেন। সেটি যখন বাড়তে দেখেন তখন তিনি আরও ২,৫০০ ডলার নিয়োগ করেন।

এক পর্যায়ে ক্যার ১০০০ ডলার তুলে নেওয়ার ইচ্ছা জানান এবং সেটি তাকে দেয়া হয়। এতে তার আস্থা জন্মে যে, ওয়েবসাইটটি বৈধ।

এর পর ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জানুয়ারির মধ্যবর্তী সময় থেকে ক্যার তার সারা জীবনের সঞ্চয় ৪৯৮,০০০ ডলার বিনিয়োগ করেন।

তিনি বলেন, “তখনও আমি জানতাম না, যে বাণিজ্যিক প্লাটফরমে আমি যুক্ত সেটি একটি সিমুলেশনমাত্র এবং এর সঙ্গে আর কোনও কিছুরই সংযোগ নেই। এটি হলো একটি বিমান চালনার সিমুলেশনের মত যেটি কোনও সত্যিকারের বিমানের সাথে যুক্ত নয়।”

ক্যার উদ্বিগ্ন হয়ে পড়েন যখন তার অর্থ বেড়ে ১৩ লাখ ডলারে উঠেছে দেখে তিনি কিছু অর্থ তুলে নেওয়ার কথা চিন্তা করেন। কিন্তু তাকে বলা হয় যে, ওই অর্থ পাবার জন্য তাকে নগদ অর্থে ১৫০,০০০ ডলার জমা করতে হবে।

ক্যার বলেন, “আমি বিভ্রান্ত হয়ে পড়ি এবং চেতনা ফিরে পেয়ে বুঝতে পারি আমি এখানে একটি হাস্যকর পরিমাণ অর্থ বিনিয়োগ করেছি এবং এই লোকেদের ওপর হাস্যকর পরিমাণে বিশ্বাস রেখেছিলাম।”

“আমি বিধ্বস্ত হয়ে গেছি। আমি আমার বাড়ি বিক্রির প্রক্রিয়া করছি, আর আমাকে আমার জীবন নতুন করে সাজাতে হবে। আমার কাছে এখন হয়ত দুই বা তিন মাস চলার মত নগদ অর্থ অবশিষ্ট আছে, আর এটাই সব।”

আলবার্টার জেসন চেটার গত বছর ক্রিপ্টো কেলেঙ্কারিতে জড়িয়ে ৮১,০০০ ডলার হারান। তিনি এখন ফ্রড হান্টার কানাডা নামে একটি গ্রুপ চালু করেছেন যেটি প্রতারণার শিকার মানুষকে সহায়তা দেয়া এবং তাদের অর্থ পুনরুদ্ধারে সাহায্য করার চেষ্টা করে।

চেটার বলেন, “অপরাধীরা এটিকে একটি আসল ব্যবসায় পরিণত করেছে এবং তাদের জন্য ব্যবসাটি ক্রমেই বাড়ছে। দুর্ভাগ্যবশত, পুলিশ

জনবল সঙ্কটে আটকে আছে এবং তাদের কাছে জালিয়াতির যত ঘটনা আসে সবগুলো নিয়ে গবেষণার মত সময় তাদের নেই।”

ফ্রড হান্টার কানাডা বিনিয়োগ কেলেঙ্কারির শিকার ব্যক্তিদের অর্থ ও নির্দেশনা দিয়ে  সাহায্য করতে পারে।

চেটার বলেন, “দুর্ভাগ্যবশত, অনেক মানুষই রাগ, বিষণ্নতা এবং প্রত্যাখ্যানের মধ্য দিয়ে সময় পার করছেন। এমনকি তারা অপরাধীদের সঙ্গে দরকষাকষি করারও চেষ্টা করতে পারেন, কিন্তু তাতে কোনও কাজ হবে না।”

ক্যার বলেন, তিনি যখন তার অর্থ পুনরুদ্ধারের চেষ্টা করছিলেন তখন তিনি আরও কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ছিলেন।

“আমি বেশ কয়েকটি পুনরুদ্ধার কোম্পানির সঙ্গে কথা বলেছি, কিন্তু তাদের অনেকগুলোই একই নৌকার যাত্রী এবং নিজেরাই প্রতারণায় লিপ্ত।”

তিনি বলেন, অন্যদের কেঙ্কোরিতে জড়িয়ে পড়া রোধ করতেই তিনি সিটিভি নিউজ টরন্টোতে তার ঘটনা তুলে ধরতে আসেন। 

ক্যার বলেন, “আমি যদি বিভ্রান্তিতে পড়তে পারি তাহলে আরও অনেক মানুষ আমার মত বিভ্রান্তিতে জড়িয়ে পড়তে পারেন। আর তারা আমার অবসরের সমস্ত সঞ্চয় নিয়ে গেছে।”