পারমানেন্ট রেসিডেন্টদের মধ্যে নাগরিকত্ব গ্রহণের হার কমেছে : স্ট্যাটক্যান

প্রবাসী কণ্ঠ ডেস্ক : স্ট্যাটক্যান পরিসংখ্যানে দেখা গেছে, গত ২০ বছরে কানাডার নাগরিক হওয়া পারমানেন্ট রেসিডেন্টের হার কমেছে। খবর ক্রিস্টিয়ান কলিংটন- দ্য কানাডিয়ান প্রেস।

কানাডিয়ান সিটিজেনশিপ ইন্সটিটিউট জানায়, স্ট্যাটিস্টিকস কানাডার উপাত্তে দেখা যাচ্ছে, ২০০১ সাল থেকে কানাডীয় নাগরিকত্ব গ্রহণ ৪০ শতাংশ কমেছে।

পরিসংখ্যানে দেখা গেছে, গত ২০ বছরে কানাডায় পার্মানেন্ট রেসিডেন্টদের মধ্যে নাগরিকত্ব গ্রহণের হার কমেছে। ছবি: ইউটিউব

সংস্থার সিইও ডেনিয়েল বার্নহার্ড এই হ্রাসপ্রাপ্তিকে উদ্বেগজনক হিসাবে বর্ণনা করে বলেন, কানাডায় নবাগতদের যে পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে তার উন্নয়নে এটি “সতর্কবার্তা” হিসাবে কাজ করতে পারে। ২০২১ সালে কানাডায় ১০ বছরের কম সময় ধরে অবস্থানকারী প্রায় ৪৫.৭ শতাংশ পারমানেন্ট রেসিডেন্ট নাগরিক হয়েছেন। এটি ২০১৬ সালের চেয়ে ৬০ শতাংশ এবং ২০০১ সালের চেয়ে ৭৫.১ শতাংশ কম।

গত ফেব্রুয়ারিতে প্রকাশিত স্ট্যাটক্যান-এর পরিসংখ্যানে এই হ্রাসপ্রাপ্তির কারণ চিহ্নিত করা হয়নি, তবে বার্নহার্ড মনে করেন, কানাডায় জীবনযাত্রার ব্যয় ও চাকরির সম্ভাবনা এর কারণ হতে পারে। তিনি বলেন, ইন্সটিটিউট মূল কারণ অনুসন্ধান করছে। বার্নহাড বলেন, এর পেছনে “অসংখ্য কারণ আছে। তবে চূড়ান্ত বিচারে, যে পরিবর্তন ঘটছে সেটি হলো, লোকেরা সিদ্ধান্ত নিয়েছে যে, তারা “টিম কানাডার” অংশ হতে কম আগ্রহী। বার্নহাড বলেন, এই হ্রাসপ্রাপ্তি কানাডার দীর্ঘমেয়াদি অর্থনৈতিক ও সামাজিক দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করছে।

তিনি বলেন, “এটি আমাদের সবার জন্যই একটি সমস্যা, যারা কানাডার ভবিষ্যৎ সমৃদ্ধি গতিশীলতার বিষয়ে ভাবেন। আমাদেরকে এর সমাধান করতে হবে আমাদের দেশের ভবিষ্যতের স্বার্থেই।”

কেন্দ্রীয় সরকার বলেছে, তারা আগামী তিন বছর ধরে সাড়ে ১৪ লাখ করে পারমানেন্ট রেসিডেন্সি দেয়ার মাধ্যমে অভিবাসন বাড়াবেন। এটি শুরু হবে ২০২৩ সালে চার লাখ ৬৫ হাজার পারমানেন্ট রেসিডেন্সি দেয়ার মাধ্যমে যা ২০২৫ সালে হবে পাঁচ লাখ।