কানাডার নতুন রাজা হলেন ব্রিটেনের তৃতীয় চার্লস

গত ১০ সেপ্টেম্বর এক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ব্রিটেনের রাজা হিসেবে অভিষেক হয় তৃতীয় চার্লসের । ছবি: এএফপি

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডার নতুন রাজা হলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। দেশ দুটি হলেও রাজা একজন। আর শুধু বৃটেন ও কানাডাই নয়, তৃতীয় চার্লস এখন আরো ১২ টি দেশের রাজা। এই দেশগুলো এক সময় ব্রিটেনের কলোনি ছিল। গত ৮ সেপ্টেম্বর ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর প্রথাগতভাবেই উত্তরাধিকারী হন তাঁর বড় ছেলে তৃতীয় চার্লস।
মৃত্যুকালে রানী দ্বিতীয় এলিজাবেথের বয়স হয়েছিল ৯৬ বছর। একটানা ৭ দশক ধরে তিনি ব্রিটেনের রানি ছিলেন। শেষ সময়ে তিনি স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন। এখানে গ্রীষ্মকালীন সময় কাটাচ্ছিলেন তিনি। তার সঙ্গে ছিলেন তার বড় ছেলে তৃতীয় চার্লস।
রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ২১ এপ্রিল ১৯২৬ সালে। ১৯৫৩ সালের ২ জুন অভিষেক হয় রানি দ্বিতীয় এলিজাবেথের। গ্রেট ব্রিটেন এবং উত্তর আয়ার্ল্যান্ডের রাজদণ্ড হাতে তুলে নেন তিনি।
১৯৪৭ সালের ২০ নভেম্বর লেফটেনান্ট ফিলিপ মাউন্টব্যাটেনের সঙ্গে বিয়ে হয় এলিজাবেথের। পরের বছর ১৯৪৮ সালের ১৪ নভেম্বর জন্ম হয় প্রথম সন্তান প্রিন্স চার্লসের। এই চার্লস এখন ব্রিটেনের রাজা হলেন। এবং একই সঙ্গে কানাডারও। গত ১০ সেপ্টেম্বর সেন্ট জেমস প্যালেসে এক অনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে ব্রিটেনের রাজা হিসাবে অভিষেক হয় তৃতীয় চার্লস এর।
চার্লসকে ব্রিটেনের নুতন রাজা হিসেবে ঘোষণা দিয়েছে দেশটির ‘এক্সেশন কাউন্সিল’। ব্রিটেনের রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য এবং রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের নিয়ে এই কাউন্সিল গঠন করা হয়। কাউন্সিলের এই ঘোষণা ইতিহাসে প্রথমবারের মতো টেলিভিশনে সম্প্রচার করা হয়েছে। এএফপি’র এক খবরে এ কথা বলা হয়।
রাজা হিসেবে শপথ গ্রহণের সময় চার্লস বলেন, তিনি তাঁর কর্তব্য ও সার্বভৌমত্বের গুরুদায়িত্ব সম্পর্কে খুবই সচেতন। জনগণের ভালোবাসা ও আনুগত্যের মধ্য দিয়েই তিনি ক্ষমতায় থাকবেন। এ সময় তাঁর প্রতি স্ত্রী ক্যামিলার সমর্থনেরও প্রশংসা করেন চার্লস।
৭৩ বছর বয়সি চার্লস ১৯৫২ সালে যুবরাজ হন। তার উপাধি ‘প্রিন্স অব ওয়ালেশ’এখন যাবে তার বড় ছেলে উইলিয়ামের মাথায়।
এদিকে ব্রিটেনের পাশাপাশি কানাডায়ও গত ১০ সেপ্টেম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে তৃতীয় চার্লসকে কানাডার রাজা হিসাবে ঘোষণা করা হয়। ফলে তিনি এখন কানাডার রাজা তথা রাষ্ট্রপ্রধান। অনুষ্ঠানে কানাডার গভর্নর জেনারেল মেরী সাইমন ও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো উপস্থিত ছিলেন। গভর্নর জেনারেল মেরী সাইমন কানাডায় রাজা তৃতীয় চার্লস এর প্রতিনিধি। এই পদটি মূলত প্রতীকী।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক বিবৃতিতে বলেন, ‘মহামান্য রাজা তৃতীয় চালর্স এর সঙ্গে কানাডার বন্ধুত্ব বহুদিনের। কানাডা তাঁর সঙ্গে দীর্ঘদিনের এই বন্ধুত্ব উপভোগ করেছে। তিনি বহুবার সফর করেছেন কানাডায়। কানাডা সরকারের পক্ষ থেকে আমরা আমাদের নতুন রাজা মহামান্য তৃতীয় চার্লস এর প্রতি আমাদের অনুগত্য নিশ্চিত করছি এবং তাঁকে আমাদের পূর্ণ সমর্থন প্রদান করছি।’