নতুন সুড়ঙ্গ ও পর্যবেক্ষণ মঞ্চ নায়েগ্রা জলপ্রপাতের অভূতপূর্ব দৃশ্য দেখার সুযোগ সৃষ্টি করেছে

প্রবাসী কণ্ঠ ডেস্ক : সম্প্রতি খুলে দেয়া একটি সুড়ঙ্গ পর্যটকদের নায়েগ্রা জলপ্রপাতের সম্পূর্ণ নতুন দৃশ্য দেখার সুযোগ দিচ্ছে।

সুড়ঙ্গের ভেতর দিয়ে গেলে পর্যটকরা একটি পর্যবেক্ষণ মঞ্চ বা প্লাটফর্মে দাঁড়ানোর সুযোগ পাবেন যেখান থেকে দৃষ্টির সমতলে নায়েগ্রা জলপ্রপাত দেখা যাবে। খবর সটিভি নিউজ এর। রিপোর্ট করেছেন মিরিয়াম কাটাবাজি।

নায়েগ্রা পার্ক বিদ্যুৎ কেন্দ্রের নতুন আকর্ষণ সুড়ঙ্গপথের পর্যবেক্ষণ মঞ্চে পর্যটকরা। এই মঞ্চ থেকে দেখা যায় নায়েগ্রা জলপ্রপাতের শ্বাসরুদ্ধকর দৃশ্য। ছবি : কার্লোস ওসোরিও/রয়টার্স

চমকপ্রদ এই দৃশ্য দেখার জন্য পর্যটকদের একটি কাচের পাত বসানো এলিভেটরে করে  ঐতিহাসিক নায়েগ্রা পার্কের বিদ্যুৎ কেন্দ্রের ১৮০ ফুট নিচে সেই সুড়ঙ্গে নিয়ে যাওয়া হয়। কারণ সুড়ঙ্গটি তৈরি করা হয়েছে নায়েগ্রার মূল বিদ্যুৎ কেন্দ্রের নিচ দিয়ে।

সুড়ঙ্গে পৌঁছার পর পর্যটকরা ২,২০০ ফুট দীর্ঘ সুড়ঙ্গপথে হেঁটে নদীর প্রান্তে পর্যবেক্ষণ মঞ্চে যাবেন এবং সেখান থেকে নায়েগ্রা ফল্স দেখতে পাবেন।

“সুড়ঙ্গটি প্রকৌশলবিদ্যার এক বিস্ময়,” বিদ্যুৎ কেন্দ্রের একজন প্রকৌশলী মার্সেলো গ্রুওসো এই মন্তব্য করেন নায়েগ্রা পার্কের পক্ষ থেকে সামাজিক মাধ্যমে দেয়া এক পোস্টে। তিনি বলেন, “আপনি এটি অনুভব করতে পারছেন, এর গন্ধ পাচ্ছেন, মূলত স্পর্শ করতে পারছেন। পর্যবেক্ষণ মঞ্চে থাকলে আপনার ঠিক এমনটাই মনে হবে।”

গত বছর বিদ্যুৎ কেন্দ্রের আরেক অংশ ‘সাউন্ড অ্যান্ড লাইট শো’ উদ্বোধন করা হয়। আর সুড়ঙ্গের উদ্বোধন হলো এর সর্বশেষ বিশিষ্ট অংশ।

নায়েগ্রা পার্কের বিদ্যুৎ কেন্দ্র প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকে। সাধারণভাবে এখানে ঢুকতে হলে প্রাপ্তবয়স্কদের ২৮ ডলার এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ১৮.২৫ ডলার দিতে হয়। তবে গাইড নিয়ে ট্যুর করতে চান তাদেরকে প্রাপ্তবয়স্কদের জন্য ৩৭ ডলার এবং শিশুদের জন্য ২৪ ডলার দিয়ে টিকিট কিনতে হবে।