টেলিহেল্থ অন্টারিওর পরিবর্তে নতুন ফোন ও অনলাইন পরিষেবা

জরুরী বিভাগে যাওয়া এড়ানোই নতুন এই টেলিফোন ও অনলাইন পরিষেবার লক্ষ্য

টেলিহেল্থ অন্টারিওর পরিবর্তে এখন আসছে ‘হেল্থ কানেক্ট অন্টারিও’। প্রাদেশিক কর্তৃপক্ষ সম্প্রতি এই ঘোষণা দিয়েছেন। নতুন এই পরিষেবায় টেলিফোনে পরামর্শ পাবার সুবিধার পাশাপাশি স্বাস্থ্যসেবা সম্পর্কিত একটি ওয়েবসাইটও থাকছে, যাতে স্বাস্থ্য পরিষেবা ও তথ্যভাণ্ডারে তাৎক্ষণিকভাবে সংযুক্ত হওয়া যাবে।

যেসব ক্ষেত্রে দূর থেকেই দ্রুত স্বাস্থ্য প্রযত্নের চাহিদা পূরণ করা সম্ভব সে সব ক্ষেত্রে অপ্রয়োজনে জরুরী বিভাগে যাওয়া এড়ানোই নতুন এই টেলিফোন ও অনলাইন পরিষেবার লক্ষ্য। খবর সাবরিনা/ক্যানইন্ডিয়া.কম

অন্টারিও’র স্বাস্থ্যমন্ত্রী বলেন, “নতুন এই আধুনিক পরিষেবায় স্বাস্থ্যসেবা ও তথ্য প্রয়োজন এমন অন্টারিওবাসীর জন্য সচ্ছন্দে অধিকতর বিকল্প খুঁজে নেবার সুযোগ থাকছে। সেক্ষেত্রে তাদের কোনও প্রাথমিক স্বাস্থ্যসেবা দানকারী থাকুক বা নাই থাকুক। এটি অনেক বেশি মানুষকে হাসপাতালে যাওয়া থেকে বিরত রাখবে এবং যাদের সবচেয়ে বেশি দরকার তাদের জন্য হাসপাতালের শয্যা সংরক্ষণ করবে।”

টেলিহেল্থ অন্টারিওর পরিবর্তে এখন আসছে ‘হেল্থ কানেক্ট অন্টারিও’। ছবি : ক্যানইন্ডিয়া.কম

হেল্থ কানেক্ট অন্টারিও দিয়ে কী করা যাবে:

* নিবন্ধিত নার্সের সঙ্গে কথা বলা অথবা অনলাইনে চ্যাট করা যাবে

* প্রাথমিক সেবা দানকারী খুঁজে পেতে সহায়ক হবে

* প্রাথমিক মূল্যায়ন এবং স্বাস্থ্য সম্পর্কিত পরামর্শ পাবেন

* রোগের লক্ষণ বুঝে ওঠার জন্য একটি টুল ব্যবহার করে স্বাস্থ্য নিয়ে উদ্বেগ এবং কীভাবে সেবা পাওয়া যাবে তা বুঝে নেয়া যাবে

* মানসিক স্বাস্থ্য ও মাদকাসক্তি বিষয়ক পরিষেবার সঙ্গে যুক্ত হওয়া যাবে

* স্থানীয় স্বাস্থ্য পরিষেবা, যেমন বাড়িতে বা সামাজিক প্রযত্ন অথবা সেবিকা সহায়তা  খুঁজে পাবেন

* খাদ্য ও স্বাস্থ্যকর খাবার সম্পর্কে, বুকের দুধ খাওয়ানো কিংবা ধূমপান ছেড়ে দেয়ার মত বিষয়ে যাদের চিন্তা আছে তারা একজন বিশেষজ্ঞ চিকিৎসা পেশাজীবীর সঙ্গে যুক্ত হতে পারবেন

* তাদের স্বাস্থ্য প্রযত্ন অভিজ্ঞতা থেকে সাধারণ নির্দেশনা পাওয়া যাবে।

৮১১ নম্বরে ফোন করে অন্টারিওবাসী দিনে রাতে যে কোনও সময়, ইংরেজি বা ফরাসী যে কোনও ভাষায় একজন মানসম্মত চিকিৎসা পেশাজীবী যেমন নিবন্ধিত নার্সের সঙ্গে কথা বলতে পারবেন। অন্যান্য ভাষায় কথা বলার মত অনুবাদের সুবিধাও এতে থাকছে।  টেলিহেল্থ অন্টারিওর নম্বরে কেউ কল করলে তা স্বয়ংক্রিয়ভাবেই নতুন পরিষেবার নম্বরে চলে যাবে।

অন্টারিও হেল্থ-এর প্রেসিডেন্ট ও সিইও ম্যাথিউ এন্ডারসন বলেন, “হেল্থ কানেক্ট অন্টারিওর পরিকল্পনা করা হয়েছে গোটা প্রদেশের রোগী ও কমিউনিটিগুলির সঙ্গে সহযোগিতার ভিত্তিতে। এতে সুবিধামত বা তাৎক্ষণিকভাবে স্বাস্থ্যপ্রযত্ন ও পরিষেবার সঙ্গে যুক্ত হবার ব্যবস্থা রাখা হয়েছে।”

তিনি বলেন, “রোগীকেন্দ্রীক পরিষেবা নিশ্চিত করা এবং অন্টারিওবাসীর জন্য ন্যায়সঙ্গত স্বাস্থ্যপ্রযত্ন সুলভ করার আমাদের অঙ্গীকারের অংশ হলো এই নতুন পরিষেবা।”

হেল্থ কানেক্ট অন্টারিও এবং ৮১১ হলো খুৃব জরুরী নয় এমন স্বাস্থ্য সম্পর্কিত তথ্য, পরামর্শ ও রেফারেন্স এবং ব্যক্তিগত স্বাস্থ্যতথ্য লাভের উপায়। এই পরিষেবা ব্রবহার সব সময়ই নিরাপদ ও সংরক্ষিত। এটি অতিজরুরী চিকিৎসা সেবা পাবার জন্য ব্যবহৃত ৯১১ নম্বরের সেবার বিকল্প নয়। ৯১১ এর পরিষেবা আগের মতই চালু থাকবে।

প্রাদেশিক কর্তৃপক্ষ জানান, র্হেথ কানেক্ট অন্টারিওর সুবিধাবলি ও সেবা ভবিষ্যতে আরও বাড়ানো হবে।