২০২১ সালে অন্টারিওর রেকর্ড সংখ্যক বাসিন্দা কানাডার অন্যত্র সরে গেছে

প্রবাসী কণ্ঠ ডেস্ক : ২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে অন্টারিওর সর্বোচ্চ সংখ্যক মানুষ দেশের অন্যান্য অঞ্চলে চলে গেছে। এই সংখ্যা গত ৩০ বছরেরও বেশি সময়কালের মধ্যে সবচেয়ে বেশি। খবর সিটিভি নিউজের। রিপোর্ট করেছেন অ্যাবি নিউফেল্ড।

কানাডার সবচেয়ে জনবহুল এই প্রদেশটি গত বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে তার ৩৭ হাজারেরও বেশি সংখ্যক বাসিন্দাকে বিদায় জানিয়েছে। স্ট্যাটিস্টিকস কানাডার পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে। ১৯৮০-র দশকের শুরুর দিকের পর অন্টারিও ছেড়ে যাওয়ার এমন স্রোত আর কখনও ঘটেনি। 

অন্যান্য অঞ্চল থেকে ২৫ হাজার মানুষ অন্টারিওতে আসার সিদ্ধান্ত নেওয়ায়, সব মিলিয়ে এই প্রদেশ প্রায় ১২ হাজার বাসিন্দাকে হারিয়েছে। এই হারানোর সংখ্যাটাও আবার এতটাই কম, যেমনটা ১৯৮০-র দশকের প্রথম  দিকের পর আর ঘটেনি। 

২০২১ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে অন্টারিওর সর্বোচ্চ সংখ্যক মানুষ দেশের অন্যান্য অঞ্চলে চলে গেছে। এই সংখ্যা গত ৩০ বছরেরও বেশি সময়কালের মধ্যে সবচেয়ে বেশি। ছবি: সিটিভি নিউজ

দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক মানুষের অন্যত্র সরে যাবার ঘটনা প্রত্যক্ষ করেছে আলবার্টা। সেখানে বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ২৯ হাজারের বেশি সংখ্যক বাসিন্দা অন্যত্র সরে যায়।

স্ট্যাটিস্টিকস কানাডার বিগত রিপোর্ট প্রকাশের পরবর্তী সময়কালে, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুলাইয়ের মধ্যে অন্টারিওর প্রায় ৮৫ হাজার বাসিন্দা তল্পিতল্পা গুটিয়ে অন্যত্র সরে যান। এই সংখ্যা কানাডার অন্য যে কোনও প্রদেশ বা ভূখণ্ডের চেয়ে বেশি।

এর আগের বছর অন্টারিওর মাত্র ৭২ হাজারের কিছু বেশি মানুষ দেশের অন্যান্য অঞ্চলে সরে যায়।

অন্টারিওবাসী কোথায় যাচ্ছেন?

আন্তঃপ্রদেশ অভিবাসনের ক্ষেত্রে স্ট্যাটিস্টিকস কানাডা প্রতি দিন মাসে প্রদেশভিত্তিক পরিসংখ্যান প্রকাশ করে না। সেটা প্রকাশ করে কেবল বার্ষিক ভিত্তিতে।

অবশ্য, গত বছর যে ৮৫ হাজার মানুষ অন্টারিও ছেড়ে গেছেন তাদের মধ্যে বেশিরভাগ গেছেন ব্রিটিশ কলাম্বিয়ায়। অন্যদিকে ব্রিটিশ কলাম্বিয়া থেকে তল্পিতল্পা গুটিয়েছেন মাত্র ২০ হাজারের কিছু বেশি মানুষ।

অন্টারিও ছেড়ে যাওয়া বাসিন্দাদের মধ্যে কুইবেক ও আলবার্টায় গেছেন যথাক্রমে ১৬,৮৪৯ জন এবং ১৬৪৬৯ জন।

অন্টারিও ছেড়ে যাওয়া মানুষদের উপকূলীয় প্রদেশগুলিতে, যেমন নোভা স্কশিয়া, নিউ ব্রানসউইক এবং প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডে যাওয়ার পরিমাণও গত বছর উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়।

২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুলাইয়ের মধ্যে ১৮ হাজারের অল্প কিছু বেশি মানুষ উপকূলীয় প্রদেশগুলিতে গিয়েছে।  সেই তুলনায় এর আগের বছর গিয়েছিলো ১৪,৯০৫ জন।