প্রথম বাংলাদেশী হিসেবে যুক্তরাষ্ট্রে মর্যাদাপূর্ণ সিনিয়র রিয়েক্টর অপারেশন্স এর সার্টিফিটে পেলেন রায়হান খন্দকার


প্রবাসী কন্ঠ, ১৫ নভেম্বর, ২০২১ : মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত টেক্সাস এর নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট পরিচালনার জন্য প্রথম বাংলাদেশী হিসেবে সেখানকার মর্যাদাপূর্ণ সিনিয়র রিয়েক্টর অপারেশন্স (SRO) সার্টিফিকেশন পেলেন রায়হান খন্দকার। ২০১৯ সন থেকে ২১ মাস ট্রেনিং এবং চূড়ান্ত পরীক্ষার পর নভেম্বর মাসে এই সার্টিফিকেট ইস্যু করা হয়। রায়হানই প্রথম বাঙ্গালী এবং বাংলাদেশী যিনি যুক্তরাষ্ট্রের পারমাণবিক ক্ষেত্রে এ ধরণের যোগ্যতায় এবং পদে ভূষিত হলেন।
রায়হান টরন্টো প্রবাসী লেখক, কলামিস্ট ও ঔপন্যাসিক রীনা গুলশান এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বিভাগীয় প্রধান কাজিম খন্দকারের জ্যৈষ্ঠ পুত্র। বাংলাদেশ থেকে ইমিগ্রেন্ট হয়ে কানাডায় আসার পর রায়হান অটোয়া ইউনিভার্সিটিতে তড়িৎ প্রকৌশল বিষয়ে পড়াশোনা করেন। এরপর বেশ কয়েক বছর কানাডার পরমাণু শক্তি নিয়ন্ত্রণ বিভাগে কাজ করেছেন তিনি। চাকরী সূত্রে বর্তমানে তিনি পরিবারসহ টেক্সাসে বসবাস করছেন।
উল্লেখ্য যে, সিনিয়র রিয়েক্টর অপারেশন্স এর সার্টিফিকেট প্রাপ্ত ব্যক্তিরা নিউক্লিয়ার এনার্জি জগতে বিশেষ বিশেষ ক্ষেত্রে এবং অবস্থানে কাজ করেন এবং কৌশলগত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন।
মর্যাদাপূর্ণ এই সার্টিফিকেট প্রাপ্তির পর রায়হান তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, আমি এমন কিছু করতে চাই যার মাধ্যমে বিশ্বব্যাপী বাঙ্গালী ও বাংলাদেশের নাম উজ্জল হয়। দেশ থেকে দূরে থেকেও দেশকে গর্বিত করতে চাই। বিশ্বখ্যাত বাংলাদেশী-আমেরিকান স্থপতি ও পুরকৌশলী কিংবদন্তী ফজলুর রহমান খান আমার অন্যতম আদর্শ পুরুষ।

3 thoughts on “প্রথম বাংলাদেশী হিসেবে যুক্তরাষ্ট্রে মর্যাদাপূর্ণ সিনিয়র রিয়েক্টর অপারেশন্স এর সার্টিফিটে পেলেন রায়হান খন্দকার

  • Toronto, Sunday, November 28, 2021 at 2:30 pm
    Permalink

    উনি তো রূপপুরে চলে আসতে পারেন। এখানকার অভিজ্ঞতা কাজে লাগিয়ে উনি আমাদের পরবর্তী পাওয়ার প্লান্টের প্রধান হিসাবে কাজ করবেন। আর আমরা গর্বের সাথে বলবো, উনি আমাদেরই একজন।

  • Toronto, Sunday, November 28, 2021 at 10:12 pm
    Permalink

    সত্যিই খুব গর্বের বিষয় আমাদের জন্য । রায়হানকে আমার অভিনন্দন।

Comments are closed.