অন্টারিওতে ন্যূনতম মজুরি ১০ সেন্ট বাড়ানোকে বলা হচ্ছে শ্রমিকদের জন্য ‘অপমান’

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ০১ অক্টোবর ২০২১ : অন্টারিওতে ন্যূনতম মজুরির পরিমাণ ১০ সেন্ট বাড়ানো হয়েছে। সমালোচকরা বলছেন, পরিমাণটা কোনওরকম অর্থবহ পরিবর্তন আনার জন্য খুবই সামান্য। 

গত শুক্রবার অন্টারিওর ন্যূনতম মজুরি ১০ সেন্ট বাড়ানো হয়, যেটিকে সমালোচকরা এই বলে নাকচ করে দিয়েছেন যে, এই পরিমাণটা এতই ক্ষুদ্র যে তা আসলে অর্থহীন। খবর সিবিসি নিউজের। রিপোর্ট করেছেন মাইক ক্রাওলে।

এই বৃদ্ধির পর অন্টারিওর সার্বজনীন ন্যূনতম মজুরি বেড়ে দাঁড়ালো ঘণ্টায় ১৪.৩৫ ডলারে। ১৮ বছরের কম বয়সী শিক্ষার্থী এবং যেসব শ্রমিক অ্যালকোহল পরিবেশনের কাজ করে টিপস পায় তাদের মজুরিও এক ডাইম বা ১০ সেন্ট করে বেড়ে যথাক্রমে ১৩.৫০ এবং ১২.৫৫ ডলারে দাঁড়াচ্ছে।

উইন্ডসরে গ্রোসারি শপে ন্যূনতম মজুরিতে দোকানের তাকে পণ্য সাজিয়ে রাখার কাজ করেন ব্রাডি হ্যাকার। তিনি এই ১০ সেন্ট মজুরি বাড়ানোকে স্বাগত জানান উপহাসের সুরে।

এক সাক্ষাৎকারে হ্যাকার বলেন, “আমি রীতিমত অপমানিত বোধ করছি। এটা কারও জন্যেই কোনও সত্যিকার পরিবর্তন আনবে না। বিশেষ করে গত অল্প কিছুদিনের মধ্যে দ্রব্যমূল্য যেভাবে বেড়েছে তার প্রেক্ষিতে।

হ্যাকার কাজ করার মাধ্যমে সেন্ট ক্লেয়ার কলেজে আইন অধ্যয়নের জন্য অর্থ যোগার করেন।

মজুরি বৃদ্ধির এই হার তার মধ্যে নির্দিষ্ট করে ফোর্ডের প্রতি বিরক্তির জন্ম দিয়েছে।

২০১৮সালে টরন্টোতে শ্রম দিবসের মিছিলের মূল প্রতিপাদ্য ছিলো ন্যূনতম মজুরি ১৫ ডলার করার আহবান। ওই বছরই ড্যাগ ফোর্ডের সরকার নির্বাচিত হয়। (সিবিসি)

সিবিসি নিউজের পক্ষ থেকে অন্টারিওর শ্রম মন্ত্রী মন্টি ম্যাকনাউটনের কাছে ন্যূনতম মজুরিতে কাজ করা শ্রমিকদের প্রতি এই মজুরি বৃদ্ধির বিষয়ে তার বার্তা কী তা জানতে চাওয়া হয়েছিলো। তিনি সরাসরি মজুরি বৃদ্ধির বিষয়ে কিছু বলেননি, তবে তিনি অন্টারিওর শ্রমিক ঘাটতি প্রসঙ্গে কথা বলেন।

সোমবার এক সংবাদ সম্মেলনে ম্যাকনাউটন বলেন, “ন্যূনতম মজুরির কাজ করতে হয় এমন অর্থনীতি আমি গড়ে তুলতে চাই না। সেজন্যেই, উদাহরণস্বরূপ, আমি জনগণকে দক্ষতার ক্ষেত্রগুলোতে যেতে উৎসাহিত করি।”

তিনি বলেন, “যেসব কাজের চাহিদা আছে এবং মজুরি বেশি, মানুষ সে সব কাজের প্রশিক্ষণ নেবে এটাই আমাদের জন্য দরকার। এতে করে তারা পরিবার চালাতে পারবে।”

এনডিপি নেতা আন্দ্রে হরওয়াথ মি ম্যাকনাউটনের বক্তব্যকে নির্লজ্জ বলে অভিহিত করে বলেন, অন্টারিওর ন্যূনতম মজুরি ঘণ্টায় কমপক্ষে ১৫ ডলার হওয়া উচিৎ।

এক সাক্ষাৎকারে হরওয়াথ

বলেন, ১০ সেন্ট মজুরি বাড়ানোটা “যেন আহত করার জন্য অপমানের মত।”

“এতে লোকেদের জন্য কোনও পরিবর্তন নিয়ে আসবে না। এটি হওয়া দরকার দ্রব্যমূল্যের বিবেচনায়, কারণ নিঃসন্দেহে দ্রব্যমূল্য বাড়ছে।”

হরওয়াথ সরকারের ন্যূনতম মজুরি সম্পর্কিত নীতির জন্য প্রিমিয়ারেরও সমালোচনা করেন। তিনি বলেন, “মি. ফোর্ড গরীবদের সঙ্গে থাকার বিষয়ে প্রচুর কথা বলেন। কিন্তু আমার মনে হয়, যখন জীবন গড়ে তোলা যায় এমন উপযুক্ত মজুরি দেওয়ার প্রসঙ্গ আসে তখন আর বলেন না।”

২০১৮ সালে নির্বাচনে জেতার অল্প পরেই ফোর্ড সরকার ওই হেমন্তে ন্যূনতম মজুরি ঘণ্টায় ১৫ ডলার করার একটি বিল বাতিল করে দিয়ে তা ১৪ ডলারে স্থির করে দেন। এই হার অব্যাহত থাকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত যখন প্রতি ঘণ্টায় ২৫ সেন্ট করে মজুরি বাড়ানো হয়।

অন্টারিওর ইতিহাসে ন্যূনতম মজুরি সবচেয়ে দ্রুত বেড়েছিলো ২০১৭ সালের শেষদিকে এবং ২০১৮ সালের প্রথমে, যখন ক্যাথলিন ওয়েইনের তৎকালীন লেবার দলীয় সরকার মাত্র কয়েক মাসের ব্যবধানে মজুরির হার ঘণ্টায় ২.৪০ ডলার বাড়িয়ে দেন।

শুক্রবার থেকে কার্যকর হওয়া ১০ সেন্টের বর্ধিত মজুরিকে সত্যিকারের মজুরি বাড়ানো বলে মনে করেন না টরন্টোর শ্রমিক সংগটন ওয়ার্কার্স অ্যাকশন সেন্টারের নির্বাহী পরিচারক দিনা ল্যাড।

এক সাক্ষাৎকারে ল্যাড বলেন, “এটি মূলত মূল্যস্ফীতির বিষয়টি মোকাবেলার জন্য এক ধরণের সমন্বয়। আমাদের ন্যূনতম মজুরি এমন যা মানুষকে দারিদ্র্যের স্তরে থাকতে বাধ্য করে।”

ল্যাড বলেন, আবাসনের পেছনে অত্যধিক ব্যয় এবং কোভিড-১৯ মহামারীর প্রভাবে অনেক শ্রমিক সংসারের ব্যয় নির্বাহের জন্য একাধিক ন্যূনমত মজুরির কাজ করছে। 

তিনি বলেন, “আয়ের বেশিরভাগই যখন বাড়িভাড়া দিতে ব্যয় হয়ে যায় তখন অন্যান্য বিল পরিশোধ করতে মানুষকে সারাক্ষণ টানাহেঁচরার মধ্যে থাকতে হয়। আপনি কি এ মাসে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন? আপনি কি টেলিফোনের বিল দেবেন? বাচ্চাদের জন্য যে কাপড়চোপর কেনা দরকার সেই খরচ কি বহন করতে পারবেন ?”

আগস্ট মাসে স্ট্যাটিস্টিকস কানাডার যে সর্বশেষ প্রাক্কলন পাওয়া গেছে তাতে, অন্টারিওর প্রায় পাঁচ লাখ কর্মী ন্যূনতম মজুরি বার তার চেয়েও কম অর্থ আয় করেন।