লিবারেল পার্টিই জয়ী হলো তবে পায়নি সংখ্যাগড়িষ্ঠতা

নির্বাচনের রাতে সমর্থকদের অভিবাদন জানাচ্ছেন জাস্টিন ট্রুডো এবং তার স্ত্রী সোফি গ্রেগোয়ার ট্রুডো। ছবি : সিবিসি নিউজ

প্রবাসী কণ্ঠ, সেপ্টেম্বর ২১, ২০২১ : সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেল পার্টি অব কানাডা নির্বাচনে জয়ী হলো। তবে যে উদ্দেশ্য নিয়ে জাস্টিন ট্রুডো মেয়াদ পূর্ণ হবার প্রায় দুই বছর আগে নির্বাচনের ডাক দিয়েছিলেন সে উদ্দেশ্য পূর্ণ হয়নি। অর্থাৎ সংখ্যাগড়িষ্ঠতা পায়নি লিবারেল পার্টি।
গতকাল ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে লিবারেল পার্টি আসন পেয়েছে ১৫৮ টি। অন্যদিকে প্রধান বিরোধী দল কনর্জাভেটিভ পার্টি আসন পেয়েছে ১১৯টি। তৃতীয় ও চতুর্থ স্থান অধিকার করেছে যথাক্রমে ব্লক কুইবেকো ও নিউ ডেমোক্রেটিক পার্টি। তারা আসন পেয়েছে যথাক্রমে ৩৪টি ও ২৫টি। গ্রীন পার্টি পেয়েছে ২টি আসন। আর বিতর্কিত দল পিপলস পার্টি অব কানাডা একটি আসনও পায়নি।
গত ২০১৯ সালের জাতীয় নির্বাচনে লিবারেল পার্টি আসন পেয়েছিল ১৫৭টি। তার আগে ২০১৫ সালের নির্বাচনে এই দলটি আসন পেয়েছিল ১৮৪টি। কানাডায় সংখ্যাগড়িষ্ঠ সরকার গঠন করতে হলে ১৭০টি আসন পেতে হয়।
উল্লেখ্য যে মাত্র কয়েক মাস আগেও জনপ্রিয়তার তুঙ্গে ছিল ক্ষমতাসীন লিবারেল পার্টি। আর সেই কারণেই দলটি সিদ্ধান্ত নিয়েছিল আগাম নির্বাচনের যাতে করে সংখ্যালঘুর নড়বড়ে অবস্থা থেকে বেরিয়ে আসতে পারে। কিন্তু  নির্বাচন অনুষ্ঠানের দিন কয়েক আগের জরিপ রিপোর্টে দেখা গিয়েছিল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে লিবারেল পার্টির জয়ী হবার সম্ভাবনা ছিল মাত্র ১২%। আর সংখ্যালঘু হিসাবে জয়ী হবার সম্ভাবনা ছিল ৪২%। অন্যদিকে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কনজার্ভেটিভ পার্টির জয়ী হবার সম্ভাবনা ছিল ৫% এবং সংখ্যালঘু হিসাবে জয়ী হবার সম্ভাবনা ছিল ৪০%।
গত ৫ সেপ্টেম্বর সিবিসি নিউজের পুল ট্রাকারের হিসাব অনুযায়ী আরো দেখা গিয়েছিল জনপ্রিয়তার দৌড়ে এগিয়ে ছিল এরিন ও’টুল এর নেতৃত্বাধীন কনজার্ভেটিভ পার্টি। এই দলের জনপ্রিয়তার হার ছিল ৩৪.১%। দ্বিতীয় স্থানে ছিল জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেল পার্টি অব কানাডা। জনপ্রিয়তার হার ছিল ৩১.২%। তৃতীয় স্থানে ছিল জাগমিত সিং এর নেতৃত্বাধীন নিউ ডেমোক্রেটিক পার্টি। এই দলের জনপ্রিয়তার হার ছিল ২১.১%। চতুর্থ স্থানে ছিল ব্লক কুইবেকো। জনপ্রিয়তার হার ছিল ৫.৭%। চরম বর্ণবাদী দল পিপলস পার্টির অবস্থান ছিল পঞ্চমে। জনপ্রিয়তার হার ছিল ৪.৫%। আর গ্রীন পার্টি অব কানাডার অবস্থান সবার শেষে। জনপ্রিয়তার হার ছিল ৩.৫%।