২০২০-২২ সময়কালে কানাডা ১০ লাখের বেশি অভিবাসীকে স্বাগত জানাবে

মে ১৮, ২০২০

প্রবাসী কণ্ঠ ডেস্ক : ১৮ মার্চ ২০২০ : অভিবাসন বিষয়ক মন্ত্রী মার্কো মেন্ডিসিনো গত মার্চে সংসদে অভিবাসন বিষয়ক ২০১৯ সালের বার্ষিক রিপোর্ট উপস্থাপন করেছেন। রিপোর্টে অস্থায়ী ও স্থায়ী রেসিডেন্টদের বিষয়ে তথ্য তুলে ধরা হয়েছে। এছাড়াও এতে ২০২০-২২ সালের মধ্যে কানাডায় অভিবাসী আনার পরিকল্পনার তথ্যও সন্নিবেশ করা হয়েছে।

২০২০-২২ সালের অভিবাসী সংখ্যা সম্পর্কিত

পরিকল্পনার উল্লেখযোগ্য কিছু বিষয়

নতুন করে প্রকাশিত পরিকল্পনা অনুযায়ী, কানাডা আগামী তিন বছরে ১০ লাখেরও কিছু বেশি সংখ্যক অভিবাসীকে স্বাগত জানাবে। এদের মধ্যে ২০২০ সালে তিন লাখ ৪১ হাজার, ২০২১ সালে তিন লাখ ৫১ হাজার এবং ২০২২ সালে তিন লাখ ৬১ হাজার মানুষকে নতুন করে পারমানেন্ট রেসিডেন্ট করা হবে।

এসব অভিবাসীর মধ্য থেকে বেশিরভাগকে, যাদের সংখ্যা হবে মোটামুটি ৫৭ শতাংশ, প্রতি বছর অর্থনৈতিক অভিবাসী হিসাবে স্বাগত জানানো হবে। এটি করা হবে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারগুলোর বিভিন্ন অভিবাসন কর্মসূচির আওতায়।

এই তিন বছরের প্রতি বছরই পারিবারিক শ্রেণির অভিবাসনের কোটায় ৯১ হাজার করে মানুষকে স্বাগত জানানো হবে। এই শ্রেণির আওতায় পড়েন স্বামী বা স্ত্রী, জীবনসঙ্গী, সন্তান, বাবা-মা ও দাদা-দাদী। এটি দাঁড়াবে বছরে মোটামুটি ২৬ শতাংশের মত। এছাড়াও কানাডা মানবাধিকারের প্রেক্ষিত বিবেচনায় শরণার্থী এবং সুরক্ষা দরকার এমন ব্যক্তি ও অন্যদের স্বাগত জানানো অব্যাহত রাখবে। ২০২০-২২ সালের মধ্যে কতজন অভিবাসীকে কানাডায় আসতে দেওয়া হবে সেই সুনির্দিষ্ট পরিসংখ্যান জানতে কানাডা সরকারের ইমিগ্রেশন বিষয়ক ওয়েবসাইট ভিজিট করা যেতে পারে।

কানাডা আগামী তিন বছরে ১০ লাখেরও কিছু বেশি সংখ্যক অভিবাসীকে স্বাগত জানাবে। ছবি : সিবিসি নিউজ

২০১৮ সালের অভিবাসীদের সংখ্যা সম্পর্কিত কিছু উল্লেখযোগ্য অংশ

–             ২০১৮ সালে সফরকারী, শ্রমিক ও শিক্ষার্থীদের জন্য ট্রাভেল ডকুমেন্ট ইস্যু করা হয় ৬,০২৪,২৩৩ টি। আর পারমানেন্ট রেসিডেন্সি দেওয়া হয়েছে ৩,২১,০৩৫ জনকে।

–             বিদেশি শ্রমিক হিসাবে অস্থায়ী অনুমোদন দেওয়া হয়েছে ৮৪,২২৯ জনকে।

–             ওয়ার্ক পারমিট এবং শিক্ষা বিষয়ক পারমিট দেওয়া হয়েছে ৬,৯৬,১৩৯ জনকে।

–             ৫,১০,০০০ জন ব্যক্তি অন্তত একটি আবাসন বিষয়ক বন্দোবস্তি প্রতিষ্ঠানের সেবা গ্রহণ করেন।

–             আবাসিক বন্দোবস্তি প্রতিষ্ঠানের সেবা গ্রহণকারীদের ৯২ শতাংশই কানাডার প্রতি জোরালোভাবে একাত্মতা বোধ করেন।

–             ২৮,০৭৬ জন শরণার্থী কানাডায় নতুন করে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। এই সংখ্যা বিশ্বের যে কোনও দেশের চেয়ে বেশি।

–             ৭,২১,০০০-এর বেশি মানুষ আন্তর্জাতিক পারমিট প্রাপ্ত।

–             আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্য থেকে ৫৩,৮০৫ জন পারমানেন্ট রেসিডেন্ট হয়েছেন।

–             ৮৫,১৭৯ জন পারিবারিক সদস্য পুনর্মিলিত হয়েছেন।

–             ৬২,৪২৭ ব্যক্তি এসেছেন প্রাদেশিক নমিনি প্রোগ্রামের আওতায়।

–             সব পারমানেন্ট রেসিডেন্টদের মধ্যে ৫৮% অর্থনৈতিক শ্রেণির অধীনে অন্তর্ভুক্ত হয়েছেন। ২০১৮ সালের আরও পরিসংখ্যান জানতে কানাডা সরকারের এড়াবৎহসবহঃ ড়ভ ঈধহধফধ বিনংরঃব ওয়েবসাইটে যান। – সূত্র: কানাডিয়ানইমিগ্রেন্ট.সিএ