কানাডীয় পরিবারগুলো আয়ের ৪৩% ব্যয় করে ট্যাক্স বাবদ

11 অক্টোবর, 2018

১৭ আগস্ট ২০১৭ এখানে একটি পরিসংখ্যান তুলে ধরা হচ্ছে যাতে সব কানাডীয় বিশেষ করে ট্যাক্স দাতাদের স্তব্ধ হয়ে যাওয়ার কারণ রয়েছে। কানাডার পরিবারগুলো ২০১৭ সালে গড়ে তাদের আয়ের ৪৩ শতাংশ ব্যয় করেছে  ট্যাক্স আদায়ে, যা তাদের আবাসন, খাদ্য ও পোশাক এই তিন খাতের মিলিত ব্যয়ের চেয়েও বেশি। ডানপন্থী ফ্রেসার ইনস্টিটিউটের মঙ্গলবার প্রকাশিত নতুন এক সমীক্ষায় এ তথ্য পাওয়া গেছে।

ট্যাক্স আদায়ে যে অর্থ ব্যয় হয়েছে তা আবাসন, খাদ্য ও পোশাক খাত মিলিয়ে যে ব্যয় হয় তার চেয়ে বেশি। অথচ বেশিরভাগ কানাডীয় সম্ভবত ধারণা করেন যে, তাদের আয়ের বড় অংশ ব্যয় হয় আবাসন খাতে। গত বছর কানাডার পরিবারগুলো গড়ে আয় করেছে ৮৫ হাজার ৮৮৫ ডলার এবং   ট্যাক্স আদায়ে ব্যয় করেছে ৩৭ হাজার ০৫৮ ডলার, যেখানে আবাসন, খাদ্য ও পোশাক খাত মিলিয়ে তাদের ব্যয় হয়েছে ৩০ হাজার ৫৯৭ ডলার (বাসা ভাড়া ও মর্টগেজের কিস্তিসহ)।

প্রকৃতপক্ষে কানাডার পরিবারগুলো তাদের আয়ের যতটা আবাসন খাতে (২০.৮ শতাংশ)  ব্যয় করেছে তার দ্বিগুণেরও বেশি ব্যয় করেছে  ট্যাক্স পরিশোধে (৪৩.১ শতাংশ)।  জীবনের মৌলিক চাহিদাগুলো যেমন খাদ্য, বস্ত্র ও বাসস্থান খাতে ব্যয় হয়েছে মাত্র ৩৫.৬ শতাংশ Ñঅর্থাৎ  ট্যাক্স পরিশোধে ব্যয় হওয়া অর্থের চেয়ে কম।

এটি ১৯৬১ সালের পর থেকে একটি উল্লেখযোগ্য অবস্থান্তরের প্রতিনিধিত্ব করছে। ওই সময় কানাডীয় পরিবারগুলো খাদ্য, বস্ত্র ও বাসস্থান খাতে ব্যয়ের (৫৬.৫ শতাংশ) চেয়ে   ট্যাক্স পরিশোধে অনেক কম অর্থ ব্যয় করতো (৩৩.৫ শতাংশ)।

ট্যাক্স খাতে মোট বিলে প্রত্যক্ষ ও পরোক্ষ উভয় ধরণের ট্যাক্সই রয়েছে যা পরিবারগুলোকে আয়কর, পেরোল, বিক্রয়, সম্পদ, কার্বন, স্বাস্থ্য, জ্বালানি ও অ্যালকোহল এবং আরও অনেক ট্যাক্সের আকারে কেন্দ্রীয়, প্রাদেশিক ও স্থানীয় সরকারকে পরিশোধ করতে হয়।

১৯৬১ সালের পর থেকে এপর্যন্ত কানাডার পরিবারগুলোর মোট  ট্যাক্স বিলের গড় বিস্ময়করভাবে ২,১১২ শতাংশ বেড়েছে, যা আবাসন (১,৪৮০ শতাংশ), বস্ত্র (৭৩২ শতাংশ) ও খাদ্য খাতে (৬২৫ শতাংশ) বার্ষিক ব্যয় বৃদ্ধির হারকে খর্বাকার করে তুলেছে।

এমনকি মূল্যস্ফীতির পরিমাণ হিসাব করার পরও ওই সময়কালে  ট্যাক্স বিল বৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ১৬৬.৪ শতাংশে।

এসব তথ্য খবরের শিরোনাম হওয়া এবং অটোয়ার লিবারেল সরকার ব্যয়ের ক্ষেত্রে অগ্রাধিকার নির্ধারণ করে নিলেও কানাডীয়রা যে পরিমাণ অর্থ  ট্যাক্স বাবদ ব্যয় করে তা কেবল বাড়বেই। -সিআইনিউজ।