কানাডার জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে

এই প্রথম দেশটির জনসংখ্যা৩৬ মিলিয়ন অতিক্রম করলো

এপ্রিল ৯, ২০১৬

প্রবাসী কন্ঠ ডেস্ক : স্ট্যাটিসটিক্স কানাডার হিসাব মতে কানাডার জনসংখ্যা এই প্রথম ৩৬ মিলিয়ন (৩ কোটি ৬০ লক্ষ) অতিক্রম করলো। গত জানুয়ারী মাসের ১ তারিখে কানাডার মোট জনসংখ্যা ছিল  ৩৬,০৪৮,৫০০ যা ২০১৫ সালের অক্টোবর মাসের তুলনায় ৬২,৮০০ জন বেশী। খবর কানাডিয়ান প্রেসের।

কানাডায় জনসংখ্যা বৃদ্ধির হার গত বছর কমে গিয়েছিল। প্রাপ্ত তথ্যে দেখা যায় ২০১৫ সালে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ০.৯৫%। ২০১৪ সালে এই বৃদ্ধি ছিল ১.০৪%।

তবে গত বছর শেষ তিন মাসে জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার পিছনে আংশিক কারণ ছিল মৃত্যুর সংখ্যা থেকে জন্মের সংখ্যা বেশী হওয়া। এর সাথে আরো যোগ হয়েছে বিদেশ থেকে ইমিগ্রেন্ট ও রিফুউজির আগমন। উল্লেখিত ঐ সময়ের মধ্যে কানাডায় জন্ম নিয়েছে ৯৫,৩০০ জন শিশু। অন্যদিকে মৃত্যু হয়েছে ৬৭,৯০০ জন নাগরিকের। বিদেশ থেকে ইমিগ্রেন্ট/রিফুউজি এসেছে ৩৫,৪০০ জন যেটি ২০১৪ সালের শেষ ৩ মাসের তুলনায় ৬০০ জন বেশী।

ইয়াকুন ছাড়া অন্যান্য সবকটি প্রভিন্স ও টেরিটরিতে জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। ২০০৬ সালের এক হিসাবে দেখা যায় ঐ সময়ে কানাডার জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ১১%। তবে এই হার বেশী ছিল পশ্চিমের প্রভিন্স বিশেষ করে আলবার্টায়। আলবার্টায় জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ২৫.৫%।