অন্টারিওতে ড্রাইভার্স লাইসেন্স সাসপেন্ড করার পদ্দতি মৌলিকভাবেই ত্রুটিপূর্ণ

অনেক ড্রাইভার জানতেই পারেন না যে তাদের লাইসেন্স সাসপেন্ড করা হয়েছে : ফলে চরম ভোগান্তিতে পড়তে হয় চালকদেরকে

অক্টোবর ১১, ২০১৮

প্রবাসীকণ্ঠ ডেস্ক : অন্টারিওরন্যায়পাল (ombudsman) বলেছেন, গাড়ি চালকদের লাইসেন্স স্থগিত বা সাসপেন্স করার পর সেই নোটিসটি চালকদের কাছে পৌঁছানোর যে পদ্দতি তা মৌলিকভাবেই ত্রুটিপূর্ণ। এই ত্রুটিপূর্ণ পদ্দতির কারণে দেখা গেছে অনেক চালকই জানতে পারেন না যে তাদের লাইসেন্স সাসপেন্ড করা হয়েছে। ফলে তারা ঐ সাসপেন্ড অবস্থায়ই গাড়ি চালাতে থাকেন। খবর সিবিসি নিউজের।

অন্টরিওর ন্যায়পাল পল ডোব গত ২৭ সেপ্টেম্বর এক রিপোর্টে জানান, এ বিষয়ে তিনি ৪২টি সুপরিশ পেশ করেছেন এই নোটিফিকেশন পদ্দতি আরো উত্তম করার জন্য যাতে চালকগণ এ বিষয়ে অবহিত থাকেন। তিনি বলেন, ট্রান্সপোর্টেশন মিনিস্ট্রি ইতিমধ্যেই সুপারিশসমূহ নিয়ে কাজ শুরু করে দিয়েছে যাতে করে চালকগণ যথাসময়ে তাদের লাইসেন্স সাসপেনশনের নোটিশ পান।

একটি উদাহরণ দিয়ে পল বলেন, এক মহিলা চার বছর পর জানতে পারেন যে তার ড্রাইভার্স লাইসেন্স সাসপেন্ড অবস্থায় রয়েছে। অথচ এই চার বছর ধরে তিনি গাড়ি চালিয়ে আসছিলেন। তাকে টিকেট দেয়া হয়েছিল ওভার স্পিড এর কারণে। তিনি টিকেট পাওয়ার পর জরিমানাও দিয়েছিলেন। কিন্তু এর পরও যে আরেকটি ধাপ বাকি ছিল সেটি তিনি জানতেন না। ঐ মহিলা বলেন, সেটি মন্ত্রনালয় থেকে কেউ তাকে অবহিত করেনি। ঐ ধাপটি ছিল তার ড্রাইভার্স লাইসেন্স পুনর্বহাল (reinstatement) ফি প্রদান। পরে ঐ মহিলাকে কাজ বন্ধ করে কয়েকদিন সময় এবং কয়েকশত ডলার ব্যয় করতে হয়েছে তার ড্রাইভার্স লাইসেন্স পুনরুদ্ধার করতে।