অন্টারিওতে অটো ইন্সুরেন্স প্রিমিয়াম কমানোর প্রতিশ্রুতি অর্ধেকও পূরণ হয়নি

মে ১০, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : অন্টারিওতে অটো ইন্সুরেন্স প্রিমিয়াম কমানোর জন্য লিবারেল দল যে প্রতিশ্রুতি দিয়েছিল তার অর্ধেকও পূরণ হয়নি। ২০১৩ সালে অন্টারিওর বাজেট পাশ করার সময় বিরোধী দল এনডিপি ক্ষমতাসীন সংখ্যালঘু দল লিবারেল’কে শর্ত দিয়েছিল ইন্সুরেন্স প্রিমিয়াম কমাতে হবে। না কমালে বাজেট পাশ করতে দেওয়া হবে না। তখন লিবারেল দল অটো ইন্সুন্সের প্রিমিয়াম ১৫% কমিয়ে আনার ব্যাপারে সম্মত হয়। এই ১৫% প্রিমিয়াম কমানো হলে একজন ড্রাইভার বছরে গড়ে ২২৫ ডলার বাঁচাতে পারবে। কিন্তু সেই প্রতিশ্রুতির অর্ধেকও বাস্তবায়িত হয়নি। সে বছর আগস্ট মাসে অন্টারিওর অর্থমন্ত্রী চার্লস সুসা বলেছিলেন শর্ত পূরনে দুই বছর সময় লাগবে। সেই দুই বছর পূরণ হতে আর মাত্র চার মাস বাকি। খবর টরস্টার নিউজ সার্ভিসের।

এনডিপি’র এমপিপি ভিক ফেডিলি বলেন, ইন্সুরেন্স প্রিমিয়াম কমানের ব্যাপারে লিবারেল দল যে প্রতিশ্রুতি দিয়েছিল তা কোনভাবেই পূরণ করতে পারবে না তারা যেমনটি তারা অন্যান্য প্রতিশ্রুতিও পূরণ করতে পারেনি।

অন্টারিওর ফিনান্সিয়াল সার্ভিস কমিশন সম্প্রতি জানায়, অন্টারিওর ৯.৪ মিলিয়ন ড্রাইভার রয়েছে যারা দেখেছে তাদের অটো ইন্সুরেন্স প্রিমিয়াম কমেছে মাত্র ৭% এর মতো।

অন্টারিওর অর্থমন্ত্রী চার্লস সুসা সম্প্রতি আবারো বলেছেন তার সরকার অটো ইন্সুরেন্স এর প্রিমিয়াম ১৫% কমানোর ব্যাপারে সর্বাত্মক চেষ্টা করছে। তিনি বলেন, আমরা ইতিমধ্যেই ৭% এর চেয়ে বেশী কমাতে সক্ষম হয়েছি।

অন্যদিক এনডিপি’র নেতা এন্ড্রিয়া হরওয়াথ বলেন, লিবারেল দল তাদের প্রতিশ্রুতির অর্ধেকও পূরণ করেনি। এবং এটি প্রমান করে যে ক্ষমতাসীন দল ইন্সুরেন্স কোম্পানীর মালিকদেরই অনুগত এবং তাদের প্রতি পক্ষপাতিত্ব করছে, ড্রাইভারদের প্রতি নয়।

হরওয়াথ আরো বলেন, ক্ষমতাসীন দল কখনোই ঐকান্তিক ছিল না বিষয়টি নিয়ে। আমি মোটেও বিশ্বাস করি না তারা এই আগস্টের মধ্যে তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারবে। বরং তারা ইন্সুরেন্স কোম্পানীগুলোর প্রতি পক্ষপাতিত্ব দেখিয়েছে দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ প্রদানের পরিমান হ্রাস করার মাধ্যমে। আর এই পক্ষপাতিত্বের কারণে ২০১০ সালে অতিরিক্ত ২ বিলয়ন ডলার লাভ করেছে ইন্সুরেন্স কোম্পানিগুলো।

এদিকে অন্য এক খবরে জানা যায় গত প্রায় এক দশকে অতিমাত্রায় লাভজনক অন্টারিওর ইন্সুরেন্স কোম্পানীগুলো ড্রাইভারদের কাছ থেকে অতিরিক্ত ৩ বিলিয়ন ডলার আদায় করেছে। পার্সোনাল ইনজুরী ল’ইয়ারদের একটি গ্রুপ এই তথ্য প্রদান করে। ইন্সুরেন্স কোম্পানীগুলো অবশ্য এ তথ্য সঠিক নয় বলে জানিয়েছে।

উল্লেখ্য যে, অন্টারিও প্রভিন্সে অটো ইন্সুরেন্স প্রিমিয়াম রেট কানাডা মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। প্রথম অবস্থানে আছে ব্রিটিশ কলম্বিয়া। অন্টারিওতে একজন ড্রাইভারকে বছরে ১৩৫০ ডলার ব্যয় করতে হয় অটো ইন্সুরেন্স এর জন্য। এটি গড় হিসেব। ব্রিটিশ কলম্বিয়ায় একজন ড্রাইভারকে অটো ইন্সুরেন্স এর জন্য ব্যয় করতে হয় গড়ে ১৪০০ ডলার।