কানাডার এক শতাংশ শীর্ষ ধনীর আয় দেশটির আমজনতার চেয়ে ১০ গুণ বেশি

ডিসেম্বর ২৭, ২০১৩

প্রবাসী কন্ঠ ডেস্ক : ২০১১ সালের বিভিন্ন শুমারি ও অন্যান্য সমীক্ষায় কানাডার ক্রমবর্ধমান বৈচিত্রের যে চিত্র ফুটে উঠেছে, সম্প্রতি প্রকাশিত ন্যাশনাল হাউজহোল্ড সার্ভের  প্রতিবেদনের তথ্য তার সাথে সাংঘর্ষিক। তারা বলছে, কানাডার সর্বাধিক ধনী ব্যক্তিরা বিবাহিত, মধ্যবয়সী এবং শ্বেতাঙ্গ।  বাকীরা বেশিরভাগই বন্ধকী ঋণে জর্জরিত।

স্ট্যাটিসটিকস কানাডা তার বিতর্কিত ন্যাশনাল হাউজহোল্ড সার্ভে’র চূড়ান্ত তথ্য উপাত্ত প্রকাশ করেছে। সংস্থাটির কাঠামোতে কিছু দূর্বলতা থাকায় জড়িপের ফলাফল প্রকাশে এক মাস বিলম্ব হয়।

এতে দেখা যায় কানাডার মধ্যবিত্ত পরিবারের আয় ৭৬ হাজার ডলার-যা সাধারণত পূর্বের তুলনায় পশ্চিমাঞ্চলে বেশি। আর ব্যক্তিগত আয়ের ক্ষেত্রে দেখা যায়, একজন মধ্যবিত্ত কানাডিয়ানের আয় মাত্র ২৭ হাজার ডলার।

সর্বাধিক ধনীদের মধ্যে ১০ শতাংশ ব্যক্তি আয় করেন ৮০, ৪০০ ডলার। আর শীর্ষ এক শতাংশ বিত্তবান মানুষের আয় ১৯১,১০০ ডলার।

এই শীর্ষ এক শতাংশ ব্যক্তি গড়ে ৩৮১,৩০০ ডলার আয় করে থাকেন যা সাধারণ নাগরিকদের তুলনায় ১০ গুণ বেশি। সাধারণ ব্যক্তিদের গড় আয় ৩৮,৭০০ ডলার। মধ্যবিত্ত ও সাধারণ জনগণের মাঝে এই বিশাল বৈষম্য থেকে বোঝা যায় যে কানাডায় অতিশয় ধনী ব্যক্তির সংখ্যা নিতান্তই কম। যুক্তরাষ্ট্রেও একই ধরণের আয় বৈষম্য প্রকাশ পেয়েছে ইন্টারনাল রেভিনিউ সার্ভিসের বিশ্লেষনী প্রতিবেদনে। সম্পদশালী এক শতাংশের সঙ্গে বাকী সাধারণ মানুষের আয়ের যে ব্যবধান প্রকাশ পেয়েছে তা ১৯৩০ সালের গ্রেট ডিপ্রেশনের পর সর্বোচ্চ। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ, বার্কলে, প্যারিস স্কুল অব ইকোনমিকস ও অক্সফোর্ড ইউনিভার্সিটি’র পরিচালিত এক গবেষণায় দেখা যায় যে, ২০০৯ থেকে ২০১২ সালের মধ্যে শীর্ষ ওই এক শতাংশ বিত্তবান লোকের আয় বেড়েছে ৩১.৪ শতাংশ যেখানে বাকী ৯৯ শতাংশের আয় বেড়েছে মাত্র ০.৪ শতাংশ।