অন্টারিওর ভাষা প্রশিক্ষণ সার্টিফিকেট এখন কানাডার নাগরিকত্ব ও অভিবাসন বিভাগে গ্রহণযোগ্য

মার্চ ৫, ২০১৪

প্রবাসী কন্ঠ ডেস্ক : কানাডার নাগরিকত্ব ও অভিবাসন বিষয়ক মন্ত্রী ক্রিস আলেকজান্ডার ঘোষণা করেছেন যে, অন্টারিওর প্রাদেশিক ভাষা প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্নকারী ব্যক্তিদের দেয়া সনদ ৩০ জানুয়ারি ২০১৪ থেকে কানাডার নাগরিকত্ব ও অভিবাসন বিভাগে(সিআইসি) নাগরিকত্বের জন্য আবেদনকারীদের ভাষার ওপর দক্ষতার প্রমাণ হিসাবে গৃহীত হবে। এই ভাষা প্রশিক্ষণ কর্মসূচির সনদ গ্রহণযোগ্য হওয়ায় অন্টারিও থেকে আবেদনকারীদের জন্য নাগরিকত্ব পাওয়ার সুযোগ সৃষ্টি হবে।

ক্রিস আলেকজান্ডার বলেন, ‘‘কানাডার নাগরিক হলে কিছু নির্দিষ্ট অধিকার পাওয়ার পাশাপাশি কিছু দায়িত্বশীলতাও বর্তায় এবং এটি কানাডীয় সমাজে অংশগ্রহণের ইচ্ছার প্রতিফলন। আমাদের সরকার বিশ্বাস করে যে, কানাডীয় সমাজের অংশ হতে হবার ক্ষেত্রে অন্তত একটি সরকারি ভাষার ওপর দক্ষতা হলো সাফল্যের মূল চাবিকাঠি। গ্রহণযোগ্য প্রমাণ হিসাবে অন্টারিওর ভাষা প্রশিক্ষণ কর্মসূচির সনদ তালিকাভুক্ত করতে পেরে আমরা গর্বিত। এর ফলে অন্টারিও থেকে আবেদনকারীরা কানাডার নাগরিকত্বের জন্য ভাষার ওপর দক্ষতার চাহিদা পূরণের আরেকটি সুযোগ পাচ্ছে।’’

নাগরিকত্বের জন্য আবেদনকারীদেরকে অবশ্যই সিআইসির গ্রহণযোগ্য প্রমাণপত্রের তালিকা থেকে ভাষাজ্ঞানের প্রমাণপত্র জমা দিতে হয় যার মধ্যে রয়েছে তৃতীয় পক্ষের পরীক্ষার ফলাফল, শিক্ষাগত বিভিন্ন সনদপত্র এবং সরকারী অর্থে পরিচালিত ভাষা প্রশিক্ষণ কর্মসূচি থেকে সনদ। বয়স্কদের জন্য অন্টারিওর প্রাদেশিক ঋণ-সুবিধাবিহীন (নন-ক্রেডিট) ভাষা প্রশিক্ষণ কর্মসূচির সনদ এখন থেকে নাগরিকত্বের জন্য আবেদনকারীদের ভাষাজ্ঞানের প্রমাণ হিসাবে গ্রহণযোগ্য হবে।

এক নজরে কিছু তথ্য

* ১৯৪৭ সালের কানাডীয় নাগরিকত্ব আইন অনুযায়ী নাগরিকত্বেও জন্য আবেদনকারী বয়স্ক ব্যক্তিদের নাগরিকত্ব পাওয়ার যোগ্যতা হিসাবে ইংরেজি অথবা ফরাসী ভাষার ওপর যথেষ্ট দখল থাকার প্রমাণ দিতে হয়।

* ইংরেজি অথবা ফরাসী ভাষার ওপর সক্ষমতা হলো একজন নবাগত সমাজে কতটা সফল হবে, তার সম্প্রদায়ের সঙ্গে কতটা ভালভাবে মিশতে পারবে এবং কর্মসংস্থান খুঁজে নিতে পারবে তার মূল চাবিকাঠি।

* বয়স্ক অভিবাসীদের উভয় সরকারি ভাষার ওপর দক্ষতা নিরূপণের জন্য জাতীয়ভাবে স্বীকৃত দুটি মানদণ্ড হলো কানাডিয়ান ল্যাঙ্গুয়েজ বেঞ্চমার্কস/ নেভিউ দ্য কমপিটেন্স লিঙ্গুয়িস্টিক কানাডিয়েন্স (সিএলবি/এনসিএলসি)। * যে পর্যায়ের ভাষা দক্ষতা প্রয়োজন সেটি হলো বলা ও শোনার জন্য সিএলবি-৪।