সাবওয়েতে চড়ে এখন টরন্টোর উত্তরে ভন সিটি পর্যন্ত যাওয়া যাবে

জানুয়ারী ৬, ২০১৮

প্রবাসী কণ্ঠ ডেস্ক : সাবওয়ে চড়ে এখন যাত্রীগণ টরন্টোর উত্তরে অবস্থিত ভন সিটি পর্যন্ত যেতে পারবেন। ইউনিয়ন সাবওয়ে স্টেশন থেকে ৪২ মিনিট লাগবে। গত ১৭ ডিসেম্বর সাবওয়ের এই এক্সটেনশন লাইনটির (সেপার্ড ওয়েস্ট থেকে ভন মেট্রোপলিটান সেন্টার) উদ্বোধন করা হয়। প্রথম দিন ছিল ফ্রি রাইডিং। সেপার্ড ওয়েস্ট (আগে যা ডন্সভিউ ছিল) এর পরের স্টেশনগুলো হলো, ডন্সভিউ পার্ক, ফিন্স ওয়েস্ট, ইয়র্ক ইউনিভার্সিটি, পাইয়নিয়ার ভিলেজ, হাইওয়ে ৪০৭ এবং সবশেষে ভন মেট্রোপলিটান সেন্টার। খবর সিটিভি নিউজের।

টিটিসির প্রধান নির্বাহী এন্ডি বাইফোর্ড উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, প্রথমে এর নির্মান খরচ ধরা হয়েছিল ২.৬ বিলিয়ন ডলার। কিন্তু পরে খরচ বৃদ্ধি পেয়ে দাড়ায় ৩.২ বিলিয়ন ডলার। অনেক আইনি বিষয়ও মোকাবেলা করতে হয়েছে এই নির্মান কাজ চালানোর সময়।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র জন টরি বলেন, আজকে এটি টরন্টোর জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। টরন্টো এক জায়গায় থেকে থাকতে পারে না। পরিবহন খাতে টরন্টো অনেক পিছিয়ে আছে। আমরা সেই পিছিয়ে থাকার অবস্থা থেকে সামনে এগিয়ে আসছি। সাবওয়ের নতুন এই এক্সটেনশন একটি নতুন যুগের সূচনা করলো।

টরন্টো সাবওয়ের এই এক্সটেনশন প্রকল্পে অর্থায়ন করেছে ফেডারেল সরকার, প্রভিন্সিয়াল সরকার, সিটি অব টরন্টো এবং ইয়র্ক রিজিয়ন।

অন্টারিওর ট্রান্সপোর্টেশন মিনিস্টার স্টিভেন ডেল ডুকা বলেন, নতুন এই এক্সটেনশন এর কারণে গ্রেটার টরন্টোর হাইওয়েতে গাড়ির চাপ অনেকটা হ্রাস পাবে যা পরিবেশের জন্য উপকারী। এই প্রকল্প বাস্তবায়িত হওয়াতে আমাদের অর্থনীতি ও জীবন মানও উপকৃত হবে।