২০১৭ সালের শেষ তিন মাসে কানাডায় বাড়ির দাম বার্ষিক ১০.৮ শতাংশ হারে বেড়েছে

ফেব্রুয়ারি ১০, ২০১৮

প্রবাসী কণ্ঠ ডেস্ক : ২০১৭ সালের শেষ তিন মাসে কানাডার আবাসন সম্পর্কিত রিয়েল এস্টেট ব্যবসায় মূল্য বৃদ্ধির ক্ষেত্রে জোরালো অবস্থান দেখা গেছে। যদিও বছরের পর বছর ধরে এই ব্যবসায়ে মন্থরতাই ছিলো লক্ষ্যণীয় (আগের বছরের একই সময়ের সঙ্গে অর্থনৈতিক ফলাফলের তুলনা করে এই চিত্র পাওয়া যায়)। রয়াল লিপেজ-এর সাম্প্রতিক এক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে। খবর দ্য কানাডিয়ান প্রেস এর।

৫৩টি মার্কেটের তথ্য-উপাত্তের ভিত্তিতে রিয়েল এস্টেট কোম্পানিগুলো জানায়, বছরের পর বছর ধরে বাড়তে বাড়তে কানাডায় বাড়ির দাম ১০.৮ শতাংশ বেড়ে গত বছরের শেষ তিন মাসে ৬২৬,০৪২ ডলারে পৌঁছেছে।

আবাসিক সুবিধার প্রকারভেদে দামের খাতওয়ারি হিসাব দিয়ে রয়েল লিপেজ কোম্পানি জানায়, দোতলা একক বাড়ির দাম গত কয়েক বছরে ১১.১ শতাংশ হারে বেড়ে দাঁড়িয়েছে ৭৪১,৯২৪ ডলারে এবং বাংলো টাইপের একক বাড়ির দাম ৭.১ শতাংশ হার বেড়ে ৫২২,৯৬৩ ডলারে উঠেছে।

তবে গত বুধবার প্রকাশিত রিপোর্টে কোম্পানিটি জানায়, অন্য যে কোনও ধরণের বাড়ির চেয়ে একক কন্ডোমিনিয়ামের দাম দ্রুত বৃদ্ধি পেয়েছে। বৃহত্তর বাজারে লাভজনক হওয়ায় কন্ডোর দাম ১৪.৩ শতাংশ হারে বেড়ে একেকটির দাম ৪২০,৮২৩ ডলারে দাঁড়িয়েছে।

২০১৭ সালের শেষ তিন মাসে কানাডার আবাসন সম্পর্কিত রিয়েল এস্টেট ব্যবসায় মূল্য বৃদ্ধির ক্ষেত্রে জোরালো অবস্থান দেখা গেছে। বৃহত্তর টরন্টো এলাকায় কন্ডোর দাম বেড়েছে ১৯.৫ শতাংশ হারে। ছবি : কানাডিয়ান প্রেস

বৃহত্তর টরন্টো এলাকায় কন্ডোর দাম বেড়েছে ১৯.৫ শতাংশ হারে এবং একেকটির দাম দাঁড়িয়েছে ৪৭৬,৪২১ ডলারে। এদিকে টরন্টো সিটিতে কন্ডোর দাম ১৯.৬ শতাংশ হারে বেড়ে দাঁড়িয়েছে ৫১৫,৫৭৮ ডলারে।

বৃহত্তর ভ্যাঙ্কুভারে গত বছরের শেষ তিন মাসে কন্ডোমিনিয়ামের দাম একইভাবে বেড়েছে এবং তা ২০.২ শতাংশ হারে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৬৫১,৮৮৫ ডলারে এবং ভ্যাঙ্কুভার সিটিতে একক কন্ডোর দাম ১৮.৭ শতাংশ হারে বেড়ে দাঁড়িয়েছে ৭৭৫,৮০৬ ডলারে।

রয়াল লিপেজ আরও জানায়, বৃহত্তর টরন্টো অঞ্চলে বিশেষ করে একক পরিবারের বিচ্ছিন্ন আবাসিক সুবিধার দাম ২০১৭ সালের শেষ নাগাদ কিছুটা কমে আসে।

শেষ তিন মাসে টরন্টো ও আশপাশের এলাকায় একটি দোতলা বাড়ির দাম মোটামুটি আগের তিন মাস থেকে শেষ তিন মাসে যথাক্রমে ২.০ থেকে ২.৪ শতাংশ হারে কমেছে।

কোম্পানিটি জানায়, সব ধরণের বাড়ির মধ্যে কেবল কন্ডোর দামই গত বছরের শেষ তিন মাসে ১.১ হারে বেড়েছে।

ওই একই সময়ের মধ্যে দোতলা বাড়ি এবং বাংলোর দাম তিনমাস পর পর যথাক্রমে ০.৩ ও ০.২ শতাংশ হারে কমেছে।

রয়েল লিপেজ-এর প্রেসিডেন্ট ও সিইও ফিল সোপার বলেন, “আমাদের বৃহৎ শহরগুলোতে সম্ভাব্য বাড়ির মালিকদের জন্য কন্ডোমিনিয়ামই হলো সাধ্যের মধ্যে সবচেয়ে সুবিধাজনক আবাসন। প্রথমবার বাড়ির ক্রেতাদের ক্ষেত্রে এটি বিশেষভাবে সত্য কারণ ইজারা সম্পর্কিত বিধিমালা কঠোরতর করায় তাদের ক্রয়ক্ষমতা হ্রাস পেয়েছে।”