কানাডা পৃথিবীর অন্যতম শান্তির দেশ

প্রবাসী কণ্ঠ ডেস্ক : নতুন এক জরীপ রিপোর্টে কানাডা পৃথিবীর অন্যতম শান্তির দেশ হিসাবে নির্বাচিত হয়েছে। প্রথম স্থানে আছে আইসল্যান্ড। প্রথম দশটি শান্তির দেশের তালিকায় কানাডার অবস্থান অষ্টম। আইসল্যান্ডের পরে আছে ডেনমার্ক, অস্ট্রিয়া, নিউ জিল্যান্ড, পর্তুগাল, চেক রিপাবলিক, সুইটজারল্যান্ড, কানাডা, জাপান ও শ্লোভেনিয়া।

অস্ট্রেলিয়ার অবস্থান ১৫তম, জার্মানীর অবস্থান ১৬তম, ফ্রান্স ৪৬তম, যুক্তরাজ্য ৪৭তম এবং যুক্তরাষ্ট্র ১০৩তম। সূত্র – http://www.cicnews.com

গ্লোবাল পিস ইন্ডেক্স সম্প্রতি এই রিপোর্টটি (২০১৬) প্রকাশ করে। তাদের রিপোর্টে আরো দেখা যায় কানাডা ইউরোপের বাইরে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে আছে শান্তি ও নিরাপত্তার বিচারে। আর উত্তর আমেরিকায় কানাডার অবস্থান সর্বোচ্চ। মার্কিন যুক্তরাষ্ট্র বহুদূর পিছিয়ে আছে কানাডার তুলনায়।

তবে সার্বিকভাবে বিশ্ব গত বছরের তুলনায় কম শান্তিতে আছে। আর গত এক দশকের বিচারে বিশ্বে শান্তি কমেছে ২.৪৪%। বছরের পর বছর শান্তি কমেছে সবচেয়ে বেশী ইউক্রেন ও তুরষ্কে।

রিপোর্টে বলা হয় কানাডার শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় কানাডার ইতিবাচক মনোভাব রয়েছে। এখানকার ইনস্টিটিউশনসমূহ এবং স্ট্রাকচার সব মিলিয়ে একটি শান্তিপূর্ণ সমাজ গঠনে ভূমিকা রেখেছে এবং তা অব্যাহত রয়েছে। ভবিষ্যতেও কানাডার পরিস্থিতি আরো উন্নত হবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়। গত নির্বাচনে লিবারেল পার্টির জয়ের পর সিরিয়ান রিফুজিদের আশ্রয়দান, হিউমেনিটারিয়ান এইড এ বৃহত্তর অনুদান, ইরাক ও সিরিয়া থেকে সম্মুখ সমরের সৈন্য ও যুদ্ধজাহাজ সরিয়ে আনা দেশটির শান্তির জন্য অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। আর এর ফলে অধিক সংখ্যক মানুষ এখন কানাডার প্রতি আকৃষ্ট হবে।