ছাত্র-ছাত্রীদের জন্য বিনা খরচে উচ্চ শিক্ষার সুযোগ অর্থনীতিতে বড়মাপের সুফল বয়ে আনবে

অন্টারিওর প্রভিন্সিয়াল সরকার এবারের বাজেটে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে ‘অন্টারিও স্টুডেন্ট গ্র্যান্ট’ নামে একটি প্রকল্প সৃষ্টি করবে যার মাধ্যমে নিন্ম আয়ের পরিবার থেকে আসা শিক্ষার্থীরা বাস্তব অর্থে ফ্রি লেখাপড়া করতে পারবে। ২০১৭/১৮ স্কুল বর্ষ থেকে শুরু হবে এই প্রকল্প।

এই প্রকল্প বাস্তবায়িত হলে যে সকল পরিবারের আয় বছরে ৫০ হাজার ডলার বা তারও কম তাদের ছেলে-মেয়েরা কার্যত বিনা টিউশন ফি-তেই লেখাপড়া করতে পারবে। মধ্যবিত্ত পরিবারের ছেলে-মেয়েরাও নতুন  এই প্রকল্প থেকে উপকৃত হবে। ফলে অন্টারিতে বসবাসকারী ছেলে-মেয়েরা অধিকহারে কলেজ ও বিশ্ববিদ্যায়ে লেখাপড়া করতে আগ্রহী হয়ে উঠবে।

উল্লেখ্য যে কানাডার মধ্যে অন্টারিও প্রভিন্সের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি সবচেয়ে বেশী। আর এই ফি এতটাই বেশী যে, নিম্ম আয়ের পরিবারের ছেলে-মেয়েরা স্কুলের গন্ডি পেরিয়ে উচ্চ শিক্ষার পথে পা বাড়াতে অনিহা প্রকাশ করে। কারণ, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে শিক্ষাঋণ গ্রহণ করে পড়তে গেলে বাস্তব জীবন শুরু করার আগেই তাদের মাথায় বিরাট অংকের ঋণের বোঝা চেপে বসে। এর সাথে আরো রয়েছে শিক্ষা সমাপনের পর চাকরী পাওয়া যাবে কি না সে নিয়ে দুশ্চিন্তা।

এক হিসাবে দেখা যায় অন্টারিওর আন্ডারগ্রাজুয়েট স্টুডেন্টরা কানাডার অন্যান্য প্রভিন্সের তুলনায় গড়ে ২৯% বেশী টিউশন ফি দিয়ে থাকে। আর যারা গ্রাজুয়েট স্টুডেন্ট তারা দেয় ৪১% বেশী টিউশন ফি। গত ২০ বছরে অন্টারিওর কালেজগুলোতে টিউশন ফি বৃদ্ধি পেয়েছে মূল্যস্ফীতির তুলনায় ৪৩৫% বেশী! এই হিসাব কানাডিয়ান ফেডারেশন অব স্টুডেন্ট এর। তাদের হিসাবে আরো দেখা যায়, গত ২০০৬ সাল থেকে অন্টারিওতে গড়ে প্রতি বছর ৫% করে বৃদ্ধি পেয়েছে টিউশন ফি। এটি একটি সাধারণ চিত্র। কোন কোন কোর্সে এই টিউশন ফি বৃদ্ধির হার আরো বেশী।

এ সমস্ত কারণে দেখা গেছে অন্টারিওতে আন্ডারগ্রাজুয়েট কোর্সের (চার বছরে) একজন স্টুডেন্টের গড় ঋণের পরিমান দাড়ায় ৩৭ হাজার ডলার।

উচ্চ টিউশন ফি এর বিষয়টি নিয়ে অন্টারিওতে দীর্ঘদিন ধরেই চরম অসন্তোষ বিরাজ করে আসছে ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবক মহলে। অনেকে এই পরিস্থিতিকে চরম বৈষম্যমূলক আচরণ বলেও মনে করেন। কারণ এর প্রভাবটা প্রথমেই আসে দরিদ্র জনগোষ্ঠির উপর এবং এই দরিদ্র জনগোষ্ঠির আধিকাংশই ইমিগ্রেন্ট পরিবার। ইমিগ্রেন্ট পরিবারের সন্তানেরা যাতে উচ্চ শিক্ষায় অগ্রসর না হতে পারে তারই একটি ফন্দি এই উচ্চমাত্রার টিউশন ফি- এরকমই মনে করছেন অনেকে। এ জন্য অন্টারিওর লিবারেল সরকারের তীব্র সমালোচানাও করে আসছেন অনেকে। এই সরকার গত কয়েক বছরে দফায় দফায় বৃদ্ধি করেছে টিউশন ফি।

তবে শেষ পর্যন্ত সরকারের শুভবুদ্ধির উদয় হয়েছে। ফলে এই প্রভিন্সের নিম্ম ও সাধারণ আয়ের মানুষেরা এখন অনেকটাই অর্থনৈতিক চাপমুক্ত হবেন, সাথে সাথে মুক্ত হবেন সন্তানদের অনিশ্চিত ভবিষ্যতের দুশ্চিন্তা থেকেও। ছাত্র-ছাত্রীরাও আগ্রহী হয়ে উঠবে উচ্চ শিক্ষায় যা পরবর্তীতে জাতীয় অর্থনীতিতে বড়মাপের সুফল বয়ে আনবে।

অন্টারিওর লিবারেল সরকারের নতুন এই সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই।

মে ১০, ২০১৬