কভিড-১৯ এর লেটেস্ট ভ্যাকসিন আসছে অন্টারিওতে

অক্টোবর মাসের প্রথম সপ্তাহেই কভিড-১৯ এর লেটেস্ট ভ্যাকসিন আসছে অন্টারিওতে। ছবি : সাটারস্টক


প্রবাসী কণ্ঠ ডেস্ক, সেপ্টেম্বর ১২, ২০২৪ : আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহেই কভিড-১৯ এর লেটেস্ট ভ্যাকসিন আসছে অন্টারিওতে। একই সময়ে ফ্লু ভ্যাকসিনও পাওয়া যাবে স্থানীয় ক্লিনিক বা ফার্মেসীগুলোতে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এই দুই ভ্যাকসিন এক সাথেই নেয়া যাবে। খবর দি কানাডিয়ান প্রেস এর।
শুরুতে ফ্লু ভ্যাকসিন দেয়া হবে শারীরিক প্রতিরক্ষা ব্যবস্থা যাদের দুর্বল তাদেরকে। এদের মধ্যে আছেন লং-টার্ম কেয়ার হোমের বাসিন্দা এবং যারা দীর্ঘমেয়াদী অসুস্থতায় ভুগছেন তারা। এছাড়াও যারা বিভিন্ন কারণে হাসপাতালে ভর্তি আছেন, যারা নিয়োজিত আছেন চিকিৎসা সেবায় এবং যাদের বয়স ৬৫ এর উপরে তারাও ভ্যাকসিন পাবেন মাসের শুরুর দিকে। আর বাদবাকিরা ভ্যাকসিন পাবেন অক্টোবর মাসের ২৮ তারিখ থেকে।
সামনেই শরৎকাল। এই সময় থেকেই বাড়তে থাকে ফ্লু এর প্রকোপ। এর সাথে এখন নতুন যোগ হয়েছে কভিড-১৯। চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন এখনই কভিড-১৯ এর ভ্যাকসিন না নিয়ে আর কয়েকটা দিন অপেক্ষা করার জন্য। কারণ, বাজারে আসছে কভিড-১৯ এর নতুন ভ্যাকসিন। বর্তমানে যে ভ্যাকসিন অন্টারিওতে মওজুদ আছে সেগুলো কভিড এর নতুন ভ্যারিয়েন্টকে মোকাবেলায় তেমন কার্যকর নাও হতে পারে। নতুন যে ভ্যাকসিন আসছে সেটি কভিড এর নতুন ভ্যারিয়েন্টকে (কচ.২) টার্গেট করে উৎপদান করা হয়েছে।
টরন্টোর একজন ফ্যামিলি ফিজিশিয়ান ডাঃ আইরিস গর্ফিঙ্কেল সিবিসি নিউজকে বলেন, কভিড ভ্যাকসিনের জন্য আর কয়টাদিন অপেক্ষা করা উচিৎ। কারণ নতুন যে ভ্যাকসিনটা আসছে সেটি বিশেষ ভাবে কচ.২ কে মোকাবেলা করার জন্য করা হয়েছে। তিনি আরো বলেন, ভ্যাকসিন নেওয়া থাকলে আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অনেক হ্রাস পায়।
ফেডারেল সরকারের কর্মকর্তারা জানিয়েছেন প্রভিন্স ও টেরিটরির সবার জন্য পর্যাপ্ত কভিড ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *