লাইসেন্সের জন্য মফস্বল এলাকায় গিয়ে যারা ড্রাইভিং টেস্ট দেন তারা বেশি দুর্ঘটনা ঘটান

প্রবাসী কন্ঠ ডেস্ক : যেসব গাড়িচালক ড্রাইভিং টেস্ট দেবার জন্য নিজের শহর ছেড়ে “কম জটিল” পল্লী এলাকা বেছে নেন তাদের দুর্ঘটনা ঘটানোর সম্ভাবনা বেশি। প্রদেশের অডিটর জেনারেল এই তথ্য পেয়েছেন। খবর ইসসাক ক্যালান ও কলিন ডি’মেলো  গ্লোবাল নিউজ।

ভারপ্রাপ্ত অডিটর জেনারেল নিক স্ট্যাভ্রোপুলস তার value-for-money audits অংশ হিসাবে জানতে পেরেছেন যে, টরন্টো ও আশেপাশের অঞ্চলের গাড়িচালকরা তাদের ড্রাইভিং টেস্টের চূড়ান্ত ধাপ সম্পন্ন করতে অপেক্ষাকৃত ছোট ও অনেক বেশি গ্রামীণ পরীক্ষা কেন্দ্রে যাচ্ছেন।

অডিটে বলা হয়, এটি নগরের গাড়িচালকদের একটি “প্রবণতা” যা দুর্ঘটনার উচ্চ হারের সঙ্গে সম্পর্কিত এবং “এমন আভাস দেয় যে, ড্রাইভিং পরীক্ষার কর্মসূচিতে সম্ভবত অন্টারিওর সড়কে তাদের গাড়ি চালানোর সক্ষমতা আছে কিনা তা কার্যকরভাবে পরীক্ষা করা হয় না।” 

রিপোর্টে একটি উদাহরণ হিসাবে অন্টারিওর ব্রামটনকে চিহ্নিত করা হয়েছে।

অডিটে দেখা গেছে, শহরের বাইরে ড্রাইভিং পরীক্ষা দেয়া ব্রামটনের শিক্ষার্থী ড্রাইভারদের ২০২২ সালের জানুয়ারি ও ২০২৩ সালের মার্চের মধ্যে দুর্ঘটনা ঘটানোর হার ছিল নগরীতে পরীক্ষা দেয়া ড্রাইভারদের চেয়ে ২২ শতাংশ বেশি। 

যেসব গাড়িচালক ড্রাইভিং টেস্ট দেবার জন্য নিজের শহর ছেড়ে “কম জটিল” পল্লী এলাকা বেছে নেন তাদের দুর্ঘটনা ঘটানোর সম্ভাবনা বেশি। ছবি : নাথান ডেনেট – দি কানাডিয়ান প্রেস

অডিটর জেনারেল বলেন, লোকেদের শহর ছেড়ে অন্টারিওর গুয়েলফ-এর মত ড্রাইভিং পরীক্ষার কেন্দ্রে যাওয়া খুবই সাধারণ ঘটনা। সেখানে ২০২২ সালে গুয়েলফ-এর বাসিন্দাদের চেয়ে বেশি সংখ্যক ড্রাইভিং টেস্ট নেওয়া হয়েছে ব্রামটনের লোকেদের।

গুয়েলফে যত টেস্ট নেয়া হয়েছে তার মধ্যে মোট ৩৪ শতাংশ ব্রামটনের বাসিন্দা।

ব্রামটনের চেয়ে আয়তনে এক-পঞ্চমাংশ হবার পরও গুয়েলফে ২০২২ সালে ৫৬,০০০ ড্রাইভিং টেস্ট নেয়া হয়েছে যেখানে পিল রিজিওন সিটিতে নেয়া হয়েছে ৪৯,০০০ টেস্ট।

একইভাবে, অন্টারিওর লিন্ডসেতে পরীক্ষা দেওয়া চালকদের ৩৫ শতাংশ আসেন টরন্টো, নর্থ ইয়র্ক অথবা স্কারবরো থেকে।

অডিটর জেনারেলের বার্ষিক রিপোর্টে বলা হয়, পল্লী এলাকার টেস্ট সেন্টারগুলিতে শহরের সেন্টারের চেয়ে তুলনামূলকভাবে “কম জটিল” পরীক্ষার রুট থাকতে পারে।

অডিটর জেনারেল বলেন, এই প্রবণতার বিষয়টি প্রদেশের পরিবহণ মন্ত্রণালয়ের কাছে কোনও খবর বলে মনে হয়নি।

রিপোর্টে বলা হয়, “প্রবণতার বিষয়টি নথিভুক্ত করা ছাড়া মন্ত্রণালয় এই প্রবণতার কারণ, সড়ক নিরাপত্তার ক্ষেত্রে এর প্রভাব অথবা শিক্ষানবিশ গাড়িচালকরা যেখানে বসবাস করে, কাজ করে অথবা পড়াশোনা করে এবং যে জায়গায় তার গাড়ি চালানোর সম্ভাবনা সবচেয়ে বেশি সেখানেই ড্রাইভিং পরীক্ষা দিতে উৎসাহিত করার জন্য কোনওরকম নিয়ন্ত্রণ আরোপ করার দরকার কিনা সে বিষয়গুলি বিশ্লেষণ করেনি।”

রিপোর্টে অন্তর্ভুক্ত প্রতিক্রিয়ায় প্রাদেশিক দপ্তর বলেছে, অন্টারিওতে রয়েছে উত্তর আমেরিকার “সবচেয়ে নিরাপদ সড়ক” এবং তারা প্রদেশের সড়ক নিরাপত্তার রেকর্ড অব্যাহতভাবে উন্নীত করার জন্য অডিটের সুপারিশগুলি কাজে লাগাবে।

বার্ষিক রিপোর্টে অন্টারিওতে কীভাবে ড্রাইভিং টেস্ট পরিচালনা করা হয় সে বিষয়ের অন্যান্য দিকও খতিয়ে দেখা হয়।