এবার ইসলামোফোবিয়ার নগ্ন বহিঃপ্রকাশ টরন্টোর রাজপথে

প্রবাসী কণ্ঠ ডেস্ক , জুন ২১, ২০২৪ : শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের মুখপত্র ‘ Rebel News Network Ltd’ এর মালিকানাধীন একটি ভ্রাম্যমাণ এ্যাডভার্টাইজিং কিউব ভ্যান বডিতে ভিডিও স্ক্রিন অন করে গত সপ্তাহে টরন্টোর বিভিন্ন ব্যস্ত রাস্তায় ঘুরে বেড়িয়েছে। ভিডিওর পাশাপাশি ইসলাম বিরোধী বিভিন্ন স্লোগান ছিল ভ্যানটির বডিতে।

ভিডিওতে স্থানীয় মুসলিম সম্প্রদায় নামাজ আদায়ের দৃশ্য দেখানো হয়। (@SURJto/X)

সিবিসি নিউজ জানায়, বিভিন্ন এ্যাডভোকেসী গ্রুপের সদস্যরা বলছেন কিউব ভ্যানে প্রদর্শিত ভিডিও ও স্লোগানগুলো অত্যন্ত বিপজ্জনক যা মুসলমানদের ভয় দেখানোর জন্য ডিজাইন করা হয়েছে।

টরন্টো পুলিশের হেট ক্রাইম ইউনিট বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে।

ভিডিওতে স্থানীয় মুসলিম সম্প্রদায় নামাজ আদায়ের দৃশ্য দেখানো হয়। আরো দেখানো হয় গাজায় ইসরায়েল কর্তৃক গণহত্যার বিরুদ্ধে অনুষ্ঠিত সমাবেশ ও ফিলিস্তিনী পতাকা উড়ানোর দৃশ্য। এটি অনুষ্ঠিত হয়েছিল টরন্টোর নেথান ফিলিপস স্কয়ারে। এই  ভিডিও দেখানোর পর সাদা স্ক্রিনে কয়েকটি প্রশ্ন উত্থাপন করা হয়। প্রশ্নগুলো ছিল – এটা কি লেবানন? এটা কি ইয়েমেন? এটা কি সিরিয়া? এটা কি ইরাক?

এই প্রশ্নের পর আবার লেখা হয়েছে – না। এটা কানাডা। কানাডা তুমি জাগো। তুমি অবরুদ্ধ হয়ে আছ।

বড় বড় অক্ষরে লেখা এই কথাগুলো অনেক দূর থেকেও দেখা যাচ্ছিল।

ইসলামোফোবিয়া মোকাবিলায় কানাডার বিশেষ প্রতিনিধি আমিরা এলগাওয়াবী সিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে বলেন যে, তিনি কিউব ভ্যানে প্রদর্শিত ভিডিও এবং স্লোগানের কথা শুনে অবাক ও হতাশ হয়েছেন। তিনি বলেন, এই ঘটনার নিন্দা করা উচিত ব্যাপকভাবে। এই ধরনে আচরণ সত্যিকার অর্থে বিভাজন এবং ঘৃণার বার্তা ছাড়ায়। কানাডায় এর কোন স্থান নেই।

তিনি আরো বলেন, ইসলামোফোবিয়ার কারণে কুইবেক সিটির একটি মসজিদে ৬ জন মুসলিমকে নির্মমভাবে হত্যা করা হয়। লন্ডন অন্টারিওতে একটি মুসলিম পরিবারের চারজনকে হত্যা করা হয়। আমরা চাইনা সেগুলোর পুনরাবৃত্তি ঘটুক। আমরা ইতিমধ্যেই অনেককে হারিয়েছি।

ন্যাশনাল কাউন্সিল অব কানাডিয়ান মুসলিম এর পক্ষ থেকে বলা হয়, এটি অত্যন্ত বিপজ্জনক একটি বার্তাপ্রেরণ। এটি ক্ষমা করা উচিত নয়।

টরন্টোর মেয়র অলিভিয়া চাও বলেন, ইসলামোফোবিয়ার কোন স্থান নেই এখানে। স্থান নেই ঘৃণা এবং বিভাজনেরও। তিনি কেন্দ্রীয় এবং প্রাদেশিক সরকারকেও আহ্বান জানান কিউব ভ্যানে প্রদর্শিত খুবই ঘৃণাযুক্ত এই বার্তার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য এবং একই সঙ্গে এর নিন্দা জানানোর জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *