মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানে হিজাব নিষিদ্ধ করে বিল পাস

প্রবাসী কণ্ঠ ডেস্ক : মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানে নারীদের হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করে বিল পাস করা হয়েছে। হিজাব নিষিদ্ধের পাশাপাশি ইসলাম ধর্মাবলম্বীদের দুই ধর্মীয় উৎসব ঈদুল ফিতর এবং ঈদুল আজহায় স্কুল-কলেজ ও সরকারি প্রতিষ্ঠানের ছুটি বাতিলের বিষয়টিও রয়েছে বিলটিতে।  বিলে বলা হয়, মধ্য এশিয়ার এ দেশটি নিজেদেরকে ধর্মনিরপেক্ষ হিসেবে পরিচয় দিতে চায়। এ জন্য তারা বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। খবর হিন্দুস্থান টাইমস এর।

তাজিকিস্তানে নারীদের হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করে বিল পাস করা হয়েছে। ছবি : এএফপি

উল্লেখ্য যে, সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্যতম অঙ্গ রাজ্য তাজিকিস্তানের জনসংখ্যার ৯৬ শতাংশ মুসলিম।  

গত ২০ জুন বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ মজলিশি মিলিতে পার্লামেন্ট সদস্যদের ভোটে বিলটি পাস হয়। এর আগে গত ৮ মে পার্লামেন্টের নিম্নকক্ষ মজলিশি নামোইয়ানদাগনে পাস হয়েছিল বিলটি।

পার্লামেন্টে বিলটি পাসের পর মজলিশি মিলির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘হিজাব বা এই জাতীয় মস্তকাবরণর পরিধানের সংস্কৃতি মধ্যপ্রাচ্য থেকে আমদানি হয়েছে। এটি তাজিকিস্তানের নিজস্ব সংস্কৃতি নয়। তা ছাড়া এই পোশাকটির সঙ্গে কট্টরপন্থার সম্পর্ক রয়েছে।’ 

তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রেহমনও হিজাবকে একটি আগন্তক পোশাক হিসেবে অভিহিত করেছেন। তিনি এই বিলে সম্মতি দিয়েছেন। যারা এই আইন লঙ্ঘন করবেন তাদেরকে আট হাজার থেকে ৬৫ হাজার সোমোনি (স্থানীয় মুদ্রা) জরিমানা করা হবে। বাংলাদেশি টাকায় যা ৫ লক্ষাধিক।

তাজিকিস্তানে ২০০৭ সাল থেকেই নারীদের হিজাব ও ইসলামি পোশাক এবং একই সঙ্গে পশ্চিমা পোশাকের বিরুদ্ধে প্রচারাভিযান শুরু হয় । ওই বছর তাজিক শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের জন্য ইসলামিক পোশাক এবং পশ্চিমা ধাঁচের মিনিস্কার্ট উভয়ই নিষিদ্ধ করে। পরে পর্যায়ক্রমে সমস্ত সরকারি প্রতিষ্ঠানে এটি কার্যকর করা হয়।

মূলত তাজিকিস্তানের সংস্কৃতি, ঐতিহ্য ও পোষাকরীতিকে বাঁচিয়ে রাখতেই এ পদক্ষেপ নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *