কানাডীয় পরিবারগুলো নিত্যপণ্যের চেয়ে ট্যাক্স দেয়ার জন্য বেশি অর্থ ব্যয় করে!

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কয়েক বছর আগে ফ্রেসার ইন্সটিটিউটের এক সমীক্ষায় দেখা গিয়েছিল যে, কানাডার পরিবারগুলো গড়ে খাদ্য, বস্ত্র ও বাসস্থান খাতে মোট যা ব্যয় করে তার চেয়ে বেশি অর্থ ব্যয় করে ট্যাক্স দেয়ার জন্য। তবে অন্তত একজন অর্থনীতিবিদ সতর্ক করে দিয়েছেন যে এই তথ্যকে বাস্তবের সঙ্গে মিলিয়ে বিবেচনা করতে হবে। খবর দ্য কানাডিয়ান প্রেস এর।

ভ্যাঙ্কুভারে অবস্থিত ওই থিঙ্ক ট্যাঙ্কের তথ্য অনুযায়ী ২০১৩ সালে কানাডীয় পরিবারগুলোর গড় আয় ছিলো ৭৭,৩৮১ ডলার এবং তারা ট্রাক্স দিয়েছে ৩২,৩৬৯ ডলারÑ অর্থাৎ তাদের ট্যাক্সের পরিমাণ ছিলো মোট আয়ের ৪১.৮ শতাংশ। অন্যদিকে তারা খাদ্য, বস্ত্র ও আশ্রয়ের জন্য ব্যয় করেছে মোট আয়ের ৩৬.১ শতাংশ।

তুলনামূলক পরিসংখ্যানে দেখা যাচ্ছে ১৯৬১ সালে পরিবারগুলোর গড় আয় ছিলো ৫হাজার ডলারের মত এবং এর মধ্যে তারা খাদ্য, বস্ত্র ও বাসস্থানের জন্য ব্যয় করেছে ৫৬.৫ শতাংশ যেখানে ট্যাক্স বাবদ ব্যয় করেছে ১,৬৭৫ ডলার বা মোট আয়ের ৩৩.৫ শতাংশ।

ফ্রেসার  ইন্সটিটিউটের তথ্য অনুযায়ী, খাদ্য, বস্ত্র, বাসস্থান এবং অন্যান্য নিত্যপণ্য খাতে ভোক্তারা যে অর্থ ব্যয় করেন তার পরিমাপকারী সূচক অর্থাৎ ভোক্তা মূল্য সূচকের (ঈড়হংঁসবৎ চৎরপব ওহফবী) (৬৮২শতাংশ) চেয়ে ট্যাক্সের পরিমাণ অনেক বেশি বেড়েছে।

এদিকে, ইউনাইটেড স্টিলওয়ার্কার্স ইউনিয়নের অর্থনীতিবিদ এরিন ওয়েইর অবশ্য বলেছেন, এটা সত্য যে ৬০-এর দশকের শুরুর দিকে কানাডীয়রা কম ট্যাক্স দিতো কিন্তু সেটি ছিলো সার্বজনীন স্বাস্থ্যসেবা ও সরকারি পেনশন চালু হওয়ার আগের ঘটনা।

তিনি বলেন, ‘‘সরকারি স্বাস্থ্যসেবা গ্রহণের সিদ্ধান্ত নিলে আপনার আয়ের অংশ থেকে বাড়তি ট্যাক্স দিতে হবে এর মধ্যে অবাক হওয়ার কিছু নেই, কিন্তু আমার মনে হয় এটিকে বেশিরভাগ কানাডীয় অত্যন্ত বুদ্ধিমত্তাসম্পন্ন ব্যয় এবং তাদের অর্থের উত্তম ব্যবহার হিসাবেই দেখবেন।’’

ওয়েইর আরও উল্লেখ করেন যে, ওই সমীক্ষার ফলাফল বিভ্রান্তিকর হতে পারে কারণ এতে ধরে নেয়া হয়েছে যে, কিছু করপোরেট ইনকাম ট্যাক্সের বোঝা ব্যক্তিবিশেষ পরিশোধ করেন। তিনি বলেন, ‘‘সব ট্যাক্সই ব্যক্তিবিশেষকে পরিশোধ করতে হয় এমন ধারণা থেকে ওই বিশাল অংকের হিসাব কষা হয়েছে।’’

সমীক্ষায় যেসব খাতের ট্যাক্সের হিসাব করা হয়েছে সেগুলি হলো ইনকাম ট্যাক্স, স্বাস্থ্য, বিক্রয়, সম্পদ, জ্বালানি, যানবাহন, আমদানি, অ্যালকোহল ও টেবাকো ট্যাক্স। ফ্রেসার ইন্সটিটিউট জানায়, সর্বমোট ট্যাক্সবিলের হিসাবে কেন্দ্রীয়, প্রাদেশিক এবং স্থানীয় সরকারকে দেয়া প্রত্যক্ষ ও পরোক্ষ ট্যাক্সের সব দিক ধরা হয়েছে।

সমীক্ষার অন্যতম নেতৃত্বদানকারী গবেষক চার্লস ল্যামন বলেন, ‘‘আপনি যেসব ট্যাক্স দিচ্ছেন তার সবগুলো সম্পর্কে ধারণা তৈরি করা খুবই কঠিন কারণ ট্যাক্সের বহু খাত রয়েছে। আমরা এসব তথ্য কানাডীয়দের সামনে উপস্থাপন করেছি যাতে তারা এই পরিমাণ ট্যাক্স দেয়ার ব্যাপারে খুশি কিনা সেই প্রশ্নের জবাব পেতে পারে।’’

ফ্রেসার ইন্সটিটিউট বলেছে, ১৯৬১ সাল থেকে এপর্যন্ত গড় কানাডীয় পরিবারগুলোর ট্যাক্স বিল বেড়েছে ১,৮৩২ শতাংশ যা আবাসনের ব্যয় (১,৩৭৫ শতাংশ), বস্ত্র খাতে (৬২০ শতাংশ) এবং খাদ্য খাতে (৫৪৬ শতাংশ) থেকে অনেক বেশি।

সংস্থাটি জানায়, সরকারের কাছে অধিকতর অর্থ যাওয়ার ফলে পরিবারগুলোর নিজস্ব ব্যয়ের অগ্রাধিকার হ্রাস পেয়েছে, সেইসঙ্গে কমেছে শিক্ষা, অবসরকাল এবং ঋণ পরিশোধের জন্য সঞ্চয়ের পরিমাণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *