কানাডার বিশ্ববিদ্যালয়গুলোতে সাফল্য লাভ করছে অভিবাসীদের সন্তানেরা

ছবি : টরন্টো মেট্রোপলিটান ইউনিভার্সিটি

প্রবাসী কণ্ঠ ডেস্ক : পরিসংখ্যান প্রতিষ্ঠান স্ট্যাটিস্টিকস কানাডার প্রকাশিত ইতিপূর্বের এক সমীক্ষা অনুযায়ী, কানাডায় জন্মগ্রহণকারী বাবা-মার সন্তানের তুলনায় কানাডায় অভিবাসী হয়ে আসা বাবা-মায়ের সন্তানের সংখ্যা বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় দ্বিগুণ হবে।
সমীক্ষা অনুযায়ী, শিক্ষার্থীদের মধ্যে ৫০ শতাংশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে এমন পরিবারের সন্তান যারা পরিবারের সঙ্গে কানাডায় অভিবাসী হয়ে এসেছে । বাবা-মায়ের মধ্যে একজন অভিবাসী এমন পরিবারের সন্তান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে ৩১ শতাংশ আর বাবা-মা উভয়েই কানাডীয় এমন পরিবারের সন্তান ভর্তি হবে ২৫ শতাংশ।
চিনা বংশোদ্ভূত শিক্ষার্থীরা খুব বেশি হলে কলেজ পর্যন্ত উঠবে। সার্বিকভাবে, কানাডীয়দের তুলনায় এশিয়া থেকে আসা অভিবাসী পরিবারের সন্তানদের কলেজ পর্যন্ত ওঠার সম্ভাবনা কানাডীয়দের তুলনায় চারগুণ বেশি, যদিও মাধ্যমিক স্কুলে তাদের পারফরমেন্স নগণ্য। অন্যদিকে ইউরোপ থেকে আসা অভিবাসীদের ব্যাকগ্রাউন্ড রয়েছে এমন পরিবারের সন্তানদের ক্ষেত্রে সাধারণত তৃতীয় প্রজন্মের কানাডীয় হিসাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সম্ভাবনা থাকে।
সমীক্ষার সমন্বয়কারীদের ধারণা, অভিবাসী শিক্ষার্থীরা যাতে সফল হতে পারে সেক্ষেত্রে কানাডার শিক্ষা ব্যবস্থা সহায়ক ভূমিকা রাখতে পারে। দৃষ্টান্ত হিসাবে বলা যায়, কানাডার শিক্ষা ব্যবস্থায় ইউরোপের মত শিশুদের একেবারে শৈশবেই কারিগরি বা একাডেমিক শিক্ষার দিকে চলে যাওয়ার নির্দেশনা দেয়া হয় না। এর ফলে, যেসব শিক্ষার্থী দ্বিতীয় ভাষা হিসাবে ইংরেজি বা ফরাসী ভাষা ব্যবহার করে তাদেরকে উচ্চশিক্ষার জন্য আবেদন করার আগে ভাষা শিক্ষার জন্য অতিরিক্ত সময় ব্যয় করতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *