ইসরায়েল – হামাস যুদ্ধ শুরু হওয়ার পর টরন্টোতে ঘৃণামূলক অপরাধের ঘটনা বেড়েছে ৬৪ শতাংশ

প্রবাসী কণ্ঠ ডেস্ক, জুন ৮, ২০২৪: টরন্টো পুলিশ জানায় গত বছর ৭ অক্টোবর ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ঘৃণামূলক অপরাধের ঘটনা ৬৪ শতাংশ বেড়েছে। এই সময়ের মধ্য পুলিশ ২৪০টি অভিযোগ দায়ের করেছে। খবর সিবিসি নিউজের।

টরন্টোতে ফিলিস্তিনপন্থীদের একটি সমাবেশ । কানাডিয়ান প্রেস/আরলিন ম্যাকঅ্যাডোরি

পরিস্থিতি সামাল দিতে টরন্টো পুলিশ তাদের হেট ক্রাইম ইউনিটে ৬ জনের একটি দলে সদস্য সংখ্যা বৃদ্ধি করে ৩২ এ উন্নীত করেছে। এই সদস্যরা হাজারেরও বেশী সংখ্যক ঘৃণামূলক অপরাধের ঘটনায় সাড়া দিয়েছে। গত বছর ঘৃণামূলক অপরাধের এই সংখ্যা ছিল ২২৫টি।

পুলিশ জানায় এ বছর ঘৃণামূলক অপরাধের ঘটনা অর্ধেকের বেশী ঘটেছে ইহুদিদের বিরুদ্ধে। ক্রমানুসারে এর পর যারা টার্গেট হয়েছেন তারা হলেন 2SLGBTQ+, কৃষ্ণাঙ্গ এবং মুসলিম সম্প্রদায়।  

ইহুদিদের উপাসনালয়ে (synagogues) এবং মুসলিমদের মসজিদে হামলার ঘটনায় উভয় সম্প্রদায়কেই নাড়া দিয়েছে। বেশিরভাগ ঘটনাই ঘটানো হয়েছে আপত্তিকর গ্রাফিটি অংকন, হামলা বা হুমকীর মাধ্যমে। এর মধ্যে একটি ইহুদি স্কুলে গুলি চালানো হয়েছে এবং একটি ইহুদি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে।

পরিসংখ্যান বলছে এ বছর ঘৃণামূলক অপরাধের ঘটনা অর্ধেকের বেশী ঘটেছে ইহুদিদের বিরুদ্ধে। কিন্তু বাস্তবতা সম্ভবত ভিন্ন। কারণ এই পরিসংখ্যানে সমপূর্ণ তথ্য ‍প্রকাশ না পাওয়ার আশংকা করা হচ্ছে। টরন্টোর পুলিশ প্রধান Myron Demkiw নিজেই উদ্বেগ প্রকাশ করে বলেছেন ইসলামোফোবিক বা মুসলিম বিদ্বেষী ঘটনাগুলো উল্লেখযোগ্যভাবে কম রিপোর্ট করা হচ্ছে। টরন্টো পুলিশের এক কর্মকর্তা  Jack Gurr বলেন, এর কারণ হতে পারে মুসলিম সম্প্রদায়ের লোকেরা পুলিশকে বিশ্বাস করে না বা তাদের উপর নির্ভর করতে পারে না।