বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র উদ্যোগে সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

(বাঁ থেকে) মৌ মধুবন্তী, সাইফুল্লাহ মোহাম্মদ দুলাল, সালমা বাণী, তাজুল মোহাম্মদ ও জসিম মল্লিক। 

প্রবাসী কণ্ঠ, ১ জুন, ২০২৪ : গত ৩১ মে শুক্রবার বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র উদ্যোগে  টরন্টোতে অনুষ্ঠিত হয়ে গেল এক সাহিত্য সম্মেলন। ড্যানফোর্থে অবস্থিত বাংলাদেশ সেন্টার এ্যান্ড কমিউনিটি সার্ভিসেস এর মিলনায়তনে বিপুল সংখ্যক সাহিত্যপ্রেমী দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত এই সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন লেখক শিহাব শাহরিয়ার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র সভাপতি কবি মৌ মধুবন্তী।

বিকাল সাড়ে চারটা থেকে রাত সাড়ে দশটা অবধি চলা এই সম্মেলনে সাধারণ দর্শক ছাড়াও উপস্থিত ছিলেন বেশ কয়েকজন সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মী। প্রবাসে কোন সাহিত্য সম্মেলনে এরকম হলভর্তি দর্শকের উপস্থিতি ছিল একটি উল্লেখযোগ্য ঘটনা।     

সাহিত্য আলোচনা ছাড়াও কানাডায় বসবাসকারী বেশ কয়েকজন লেখকের বইয়ের মোড়ক উম্মোচন করা হয় এই অনুষ্ঠানে। এদের মধ্যে কয়েকজন ছিলেন বাংলা একাডেমী’র পুরস্কারপ্রাপ্ত লেখকও।

অনুষ্ঠানে বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র পক্ষ থেকে বাংলা একাডেমী’র পুরস্কারপ্রাপ্ত কয়েকজন লেখককে সম্মাননাও প্রদান করা হয়। কানাডায় বসবাসকারী যাঁদেরকে এই সম্মাননা প্রদান করা হয় তাঁরা হলেন তাজুল মোহাম্মদ, সালমা বাণী, সাইফুল্লাহ মোহাম্মদ দুলাল ও জসিম মল্লিক। 

সাহিত্য আলোচনা ও বইয়ের মোড়ক উন্মোচন ছাড়াও অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করা হয় যা দর্শকদের মন ছুঁয়ে যায়।

অনুষ্ঠান শেষে সবাইকে নৈশভোজে আপ্যায়ন করা হয়।