গানের ভুবনে’র উদ্যোগে রবীন্দ্র – নজরুল জয়ন্তী উদযাপন

গত ২৫ মে,২০২৪ অনুষ্ঠিত হয়ে গেল ‘গানের ভুবনে’ সংগঠনের ৭ম আয়োজন। এবারের বিষয় বস্তু ছিল রবীন্দ্র – নজরুল জয়ন্তী উদযাপন।

অনুষ্ঠানে বিষেশ অতিথি ছিলেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সংগঠক ও স্বনামধন্য সঙ্গীত শিল্পী শাজাহান কামাল। সন্ধ্যা থেকেই একে একে দর্শকদের সমাগম শুরু হয়। গানের ভুবনে’র প্রধান উদ্যোক্তা ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের আহ্বানে তাঁর নিজ বাসভবনে আয়োজিত এ অনুষ্ঠানের পরিকল্পণায় ছিলেন গোলাম মহিউদ্দিন। অনুষ্ঠান পরিচালনা করেন ফারহানা পল্লব।

অনুষ্ঠানের সূচনা হয় একটি দলীয় রবীন্দ্রসঙ্গীত ও একটি নজরুলগীতি দিয়ে। জনাব ওমর ফারুখের নেতৃত্বে দলীয় সঙ্গীতে অংশগ্রহণ করেন- ইয়াসমিন খায়ের, গোলাম মহিউদ্দিন, সৈয়দা রোখসানা বেগম, আজিজা ফারুখ ও রীনা বেগম। তবলায় সংগত করেন সজল রায়। এ প্রজন্মের দুই প্রতিভাবান শিল্পী কাশফিয়া চৌধুরী রবীন্দ্রসঙ্গীত ও দাকশীশ দে ওম নজরুলগীতি পরিবেশন করে। ওম এর পিতা জনপ্রিয় তবলা বাদক শ্রীবাস পুত্রের পরিবেশনার সাথে তবলায় সঙ্গত করেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ‘নির্ঝরের স্বপ্ন ভঙ্গ’ পাঠ করেন ফারহানা পল্লব, কাজী নজরুল ইসলামের কবিতা ‘মানুষ’ পাঠ করেন গোলাম মহিউদ্দিন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কথা সাহিত্যিক ফরিদা রহমান।

এরপর খেয়াল পরিবেশন করেন জনাব আব্দুর রাজ্জাক। তাঁকে হারমোনিয়ামে সঙ্গত করেন আফজাল সুবহানী ও তবলায় সঙ্গত করেন মিশিগান থেকে আগত অতিথি শিল্পী সৈয়দ জাফরী।

খেয়াল পরিবেশনের পর ব্যারিস্টার আব্দুর রাজ্জাক পর পর দু’টি নজরুলগীতি পরিবেশন করেন। সঙ্গীত শিল্পী শাজাহান কামাল তাঁর দরাজ কন্ঠে রবীন্দ্রসঙ্গীতের পাশাপাশি সুবির সেন ও আরো অন্য শিল্পীদের গান শুনিয়ে দর্শকদের মন প্রাণ ভরিয়ে দেন।

অনুষ্ঠান শেষে রাতের খাবার পরিবেশন করা হয়। শিল্পীদেরকে ফুলের তোড়া দিয়ে সম্মান জানিয়ে জনাব আব্দুর রাজ্জাক, গোলাম মহিউদ্দিন ও ফারহানা পল্লব সকল দর্শকদের ধন্যবাদ জ্ঞাপন করে আগামী অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। -সংবাদ বিজ্ঞপ্তি