কানাডা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসন বেড়েছে রেকর্ড হারে

আদমশুমারির রিপোর্ট বলছে ২০২২ সালে সোয়ালাখেরও বেশী কানাডিয়ান মার্কিন যুক্তরাষ্ট্রে চলে গেছেন : চলে যাওয়ার এই সংখ্যা এক দশক আগের তুলনায় ৭০ শতাংশ বেশী

প্রবাসী কণ্ঠ ডেস্ক, মে ৩০, ২০২৪ : হাজার হাজার কানাডিয়ান কানাডা ছেড়ে যুক্তরাষ্ট্রে চলে যাচ্ছেন। আর এই সংখ্যা এমন পর্যায়ে পৌঁছেছে যে তা গত দশ বছর বা তারও বেশী সময় ধরে দেখা যায়নি। সিবিসি নিউজের এক খবরে এই কথা বলা হয়।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি টুরিস্ট এলাকার ছবি। (লিন স্লাডকি/এপি)

কানাডা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যাওয়া কানাডিয়ানদের জন্য নতুন কোন খবর নয়। চাকুরী বা ব্যবসার কারণে, আবহাওয়ার কারণে অনেক কানাডিয়ানই যুক্তরাষ্ট্রে পাড়ি জমান সাময়িকভাবে বা স্থায়ীভাবে। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে যে হারে কানাডিয়ানরা মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমাচ্ছেন তা ঐতিহাসিক গড় থেকে অনেক বেশী। ‘আমেরিকান কমিউনিটি সার্ভে’র এক জরিপ  থেকে এই তথ্য জানা যায়।

‘আমেরিকান কমিউনিটি সার্ভে’র জরীপ  থেকে আরো জানা যায় যে, ২০২২ সালে কানাডা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়া লোকের সংখ্যা ছিল ১২৬,৩৪০। ২০১২ সালে এই সংখ্যা ছিল ৭৫,৭২৫ জন। গত কয়েক বছরে বৃদ্ধির এই হার ৭০%।

২০২২ সালে যারা কানাডা ছেড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন তাঁদের মধ্য ৫৩,৩১১ জনের জন্ম কানাডায়। আর ৩০,৪৩৪ জনের জন্ম কানাডার বাইরে, অর্থাৎ অন্যদেশ থেকে যাঁরা কানাডায় এসেছিলেন ইমিগ্রেন্ট হয়ে।

কানাডায় জন্ম নেয়া নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমানের হারও কভিড মহামারী শুরু হওয়ার আগের তুলনায় বেশী। প্রায় ৫০%।

জাতিসংঘের তথ্যে দেখা যায় পাড়ি জামানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র কানাডিয়ান ইমিগ্রেন্টদের পছন্দের তালিকায় শীর্ষে অবস্থান করছে। ২০২০ সালের এক হিসাবে দেখা যায় তখন পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী কানাডিয়ানদের সংখ্যা ছিল ৮ লক্ষ। এই সংখ্যা যুক্তরাজ্য থেকে ৮ গুণ বেশী। যুক্তরাজ্যে বসবাসকারী কানাডিয়ানদের সংখ্যা তখন ছিল ১ লক্ষ।

কানাডিয়ানদের কানাডা ছাড়ার এই প্রবণতা আংশিকভাবে আরো সাশ্রয়ী জীবনের আকাঙ্খা থেকে তৈরী হচ্ছে। এ কথা জানান রিয়েল এস্টেট ব্যবসায়ী এবং ইমিগ্রেশন আইনজীবীরা। তাঁরা আরো জানান, অনেকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধিন সরকারের উপর আস্থা হারিয়ে কানাডা ছাড়ছেন।