বর্ণাঢ্য আয়োজনে শেষ হলো উদীচী কানাডার ২৫ বছর পূর্তি উৎসব !

‘মানবতার জয় হোক, বাংলা সংস্কৃতির জয় হোক চিরকাল’ এমনি আত্মপ্রত্যয় নিয়ে শিল্পী সংগ্রামী সত্যেন সেন এক অসামান্য অসাম্প্রদায়িক মনোভাবে গেয়েছেন ‘এ যুগের চারণ মোরা, মানুষের গান শুনিয়ে যাই’ -প্রতিষ্ঠা করেন উদীচী শিল্পী গোষ্ঠী।  

সেই বীর গাঁথা অন্তরে নিয়ে ক্যানাডায়  ১৯৯৮ সালের ৯ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় উদীচী ক্যানাডা ।    
উদীচীর প্রতিটি সদস্যের নিরলস শ্রম ও মেধায় গড়া গত ২৫ বছরের জয় গাঁথা স্মরণ করে আমরা আপ্লুত এবং শত গুনে অনুপ্রাণিত হয়ে উদযাপন করেছি ২ দিন ব্যাপি প্রতিষ্ঠা বার্ষিকীর উৎসব গত শনিবার ও রবিবার; মে ১১ ও ১২, ২০২৪ ইং, সেইন্ট প্যাট্রিক ক্যাথলিক সেকেন্ডারি স্কুল, ৪৯ ফেলস্টেড এভেন্যু, টরন্টোতে।  

উৎসবের প্রথম দিন প্রধান অতিথি ছিলেন মোহাম্মদ ফারুক হোসেন, কনসাল জেনারেল। বিশেষ অতিথি ছিলেন ডলি বেগম- এম পি পি অন্টারিও, বিশিষ্ট শিল্পপতি জয়দেব সরকার এবং টি ভি, মঞ্চ ও চলচিত্র অভিনেত্রী আফরোজা বানু। দ্বিতীয় দিন প্রধান অতিথি ছিলেন  নৃত্য সারথি -চলচিত্র মঞ্চ ও টি ভি অভিনেত্রী লায়লা হাসান এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্প কলা একাডেমীর সাবেক সংগীত পরিচালক  আলী আসগর খোকন।  

উদীচী ক্যানাডার রজত জয়ন্তীতে ক্যানাডা থেকে ৮ জন এবং আমেরিকা থেকে ২ জন কৃতি বাংলাদেশিকে বিশেষ সন্মাননায় সন্মানিত করেছে উদীচী ক্যানাডা যাঁদের কর্মে আলোকিত হয়েছে আমাদের প্রজন্ম।  তাঁরা হলেন কবি আসাদ চৌধুরী, হাসান মাহমুদ (সাহিত্য চর্চা ) নুরুল আলম লাল, এ এফ এম আলিমুজ্জামান, (সংগীত চর্চা) মোহাম্মদ হাবিবুল্লা দুলাল, মামুনুর রশীদ (নাট্য চর্চা ) বিপ্লব কর, অরুণা হায়দার (নৃত্য চর্চা ) মহিতোষ তালুকদার তাপস (সংকৃতি চর্চা-আমেরিকা) সৈয়দ মোহাম্মদ তালাত সুনান(নৃত্য চর্চা -আমেরিকা )  

উৎসবের দুদিনই মোহিতোষ তালুকদার তাপস এবং সুমন সাইয়েদের পরিচালনায়  উদীচী শিল্পীদের পরিবেশনায় ছিল গণ সঙ্গীত ও লোক সঙ্গীতের আসর, যা দর্শক স্রোতাদের মুগ্ধ করেছে।  

মে ১১, শনিবার পরিবেশিত হয় রবীন্দ্রনাথ ঠাকুরের গীতি নৃত্যনাট্য ‘মায়ার খেলা’, যাতে এই প্রজন্মের শিশু কিশোরদের সম্পৃক্ততা হয়  বিশেষভাবে উপভোগ্য ও স্মরণীয়।  এছাড়া প্রতিটি শিল্পী ছিলেন আপন আপন চরিত্রে অনবদ্য। ইত্তেলা আলীর নির্দেশনায় এই গীতি নৃত্য নাট্যের কথা মনে রাখবে মানুষ বহুদিন।  

দ্বিতীয় দিন মে ১২, রবিবার; মঞ্চস্থ হয় রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘রক্ত করবী’।  মিঠুন রেজার পরিচালনায় নাটকে রাজার যক্ষপুরী থেকে সকলেই অন্তত একটি করে রক্ত করবী নিয়ে বাড়ী ফিরেছেন- এমনি ছিল নাটকের শেষে সবার মনের ভাব।  

২ দিনের অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কামরান করিম, জ্যাকুলিন রোজারিও এবং সাদিয়া আক্তার। গুণীজন সম্মাননার অংশটুকু সঞ্চালনা করেন মামুনুর রশীদ এবং তপন সাইয়েদ। 
 
২ দিনের এই উৎসবে হল উপচে পরা দর্শকদের ভিড়ই প্রমান করে উদীচী ক্যানাডার প্রতি তাদের ভালোবাসা, বাংলা সংস্কৃতির প্রতি তাদের ভালোবাসা , কবিগুরু রবিন্দ্রনাথের প্রতি তাদের ভালোবাসা।  

উদীচী কানাডার সভাপতি সুমন সাইয়েদ উদীচী কানাডার ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর দুদিনের আয়োজন সফল করে তোলায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।