৬টি প্রদেশে ন্যূনমত মজুরি বাড়ল, এতে কি সামর্থের ওপর চাপ কমবে?

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ২ অক্টোবর, ২০২৩: কানাডীয়রা যখন জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সঙ্গে লড়াই করেই চলেছে তখন ৬টি প্রদেশ সপ্তাহান্তে ন্যূনতম মজুরি বাড়িয়েছে। তবে এই মজুরি বাড়ানোর জন্য যারা সোচ্চার ছিলেন তারা বলছেন, এটি সম্ভবত কর্মজীবী শ্রেণীর কানাডীয়দের ওপর চাপ কমাতে যথেষ্ট হবে না। খবর উদয় রানা –  গ্লোবাল নিউজ।

মজুরি সবচেয়ে বেশি বাড়িয়েছে ম্যানিটোবা। রবিবার সেখানে ন্যূনতম মজুরি ১৪.১৫ ডলার থেকে বাড়িয়ে ১৫.৩০ ডলার করা হয়েছে। অন্টারিওতেও তা এক ডলারের বেশি বেড়ে ১৫.৫০ থেকে হয়েছে ১৬.৫৫ ডলার। নোভা স্কশিয়া, পি.ই.আই. এবং নিউ ফাউন্ডল্যান্ড ও ল্যাব্রাডর প্রত্যেক প্রদেশেই ৫০ সেন্ট করে বাড়ানোর পর ন্যূনতম মজুরি ১৫ ডলারে দাঁড়িয়েছে।   

সাসকাচুয়ান ন্যূনতম মজুরি ১৩ ডলার থেকে বাড়িয়ে ১৪ ডলার করেছে। ফলে এই প্রদেশ বা টেরিটোরিতেই ন্যূনতম মজুরি কানাডার মধ্যে সবচেয়ে কম থাকছে।

কয়েকটি প্রদেশে ন্যূনতম মজুরি বাড়ছে, কিন্তু জীবনধারণের মত মজুরির সঙ্গে ব্যবধান বিপুল। ছবি : গ্লোবাল নিউজ

দারিদ্র্য দূরীকরণের পক্ষে সক্রিয় সংগঠন পোভার্টি ফ্রি সাসকাচুয়ান (পিএফএস) এর একজন প্রবক্তা পিটার গ্লিমার বলেন, “বর্তমান বৃদ্ধির পরও সাসকাচুয়ানেই ন্যূনতম মজুরি সবচেয়ে কম। আর প্রকৃতপক্ষে আরও কয়েক বছর পরও আমরা সারাদেশে সবচেয়ে কম অথবা দ্বিতীয় সর্বনিম্ন ন্যূনতম মজুরিতেই থেকে যাবো।

গ্লিমার বলেন, সর্বশেষ এই বৃদ্ধি যেহেতু প্রদেশের মানুষদের বাসযোগ্য মানে উত্তরণে কিছুই করছে না তাই এটি আসলে কিছুই না।

নোভা স্কশিয়ার জাস্টিস ফর ওয়ার্কার্স-এর সুজেন ম্যাকনিল বলেন, হ্যালিফ্যাক্সে লোকেদের শুধু গ্রাসাচ্ছাদনের জন্যই সপ্তাহে নিয়মিত ৪০ ঘণ্টা কাজের পরও অতিরিক্ত কাজ করতে হয়।

“হ্যালিফ্যাক্সে অবস্থাটা ভয়ানক,” ম্যাকনিল বলেন। “সারা প্রদেশেই জিনিসের দাম অনেক বেশি এবং এটি এখন কানাডার মধ্যে বসবাসের সবচেয়ে ব্যয়বহুল জায়গা।”

ন্যূনতম মজুরি রবিবারেও আলবার্টায় (১৫ ডলার), কুইবেকে (১৫.২৫ ডলার), বি.সিতে (১৬.৭৫ ডলার), নিউ ব্রান্সউইকে (১৪.৭৫ ডলার), ইয়ুকুন-এ (১৬.৭৭ ডলার), এন.ডব্লিউ.টি-তে (১৬.০৫ ডলার) এবং নুনাভুতে (১৬ ডলার) অপরিবর্তিত রাখা হয়।      

লিভিং ওয়েজ কানাডার ক্রেইগ পিকথোর্ন বলেন, মজুরির এই বৃদ্ধি কানাডার শ্রমজীবী মানুষের চাপ কমাতে সামান্যই কাজে লাগবে।

পিকথোর্ন বলেন, “হ্যাঁ, এটি বৃদ্ধি বটে, তবে তা কোথাওই যথেষ্টের কাছেও না।”

“এমনকি এই বৃদ্ধির পরও ন্যূনতম মজুরিতে সার্বক্ষণিক কাজ করে দেশের কোথাও কেউ জীবিকা নির্বাহ, বিল পরিশোধ এবং বেঁচে থাকার মত আয় করতে পারবে না। তাহলে বিল পরিশোধের জন্য আর কি কাজ করার আছে? সার্বক্ষণিক কাজ করে কারও দারিদ্র্যের মধ্যে বাস করা উচিৎ না।”

পিকথোর্ন বলেন, সারা দেশেই, এমনকি নতুন ন্যূনতম মজুরির কিছু হারও প্রবক্তারা যেটিকে “বাসযোগ্য” মজুরি বলেন তার চেয়ে কম। উদাহরণ স্বরূপ, তিনি বলেন, হ্যালিফ্যাক্সে ন্যূনতম মজুরি ১১.৫০ ডলার, যা বাসযোগ্য মানের নিচে। অন্টারিওর লিভিং ওয়েজ নেটওয়ার্ক বলেছে, গ্রেটার টরন্টো এলাকায় বাসযোগ্য মজুরি ঘণ্টায় ২৩ ডলার, এটি অন্টারিওর নতুন ন্যূনতম মজুরি ১৬.৫৫ ডলারের চেয়ে অনেক বেশি। আলবার্টার ফেডারেশন অব লেবার বলেছে, রবিবার আলবার্টা সরকারের ন্যূনতম মজুরি অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত “হৃদয়হীন।”

পিকথোর্ন বলেন, শ্রমজীবীদের দারিদ্র্য নিরসনে ন্যূনতম মজুরি বাড়ানোই একমাত্র উপায় নয়। সরকারগুলি ভর্তুকি অথবা ভাড়া নিয়ন্ত্রণের মাধ্যমেও মানুষের সামর্থের ভার কমাতে পারে। জিনিসের দাম কমান এবং বাজারের উত্তাপ কমিয়ে আনুন। সেটিও একটি উপায় যা দিয়ে পার্থক্যগুলি কিছুটা সহনীয় করা যেতে পারে।”