অন্টারিওতে দুর্বৃত্তের হামলায় বাংলাদেশী রেস্টুরেন্ট ব্যবসায়ী শরীফ নিহত

শরীফ রহমান ও তার স্ত্রী শায়লা নাসরীন এবং তাঁদের একমাত্র মেয়ে শায়খা। ছবি : শায়লা নাসরীন। সিবিসি নিউজের মাধ্যমে প্রাপ্ত।
Owen Sound সিটি’র স্থানীয় অধিবাসীরা নিহত শরীফ রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে তার রেস্টুরেন্ট এর সামনে জড়ো হন। ছবি : রব গাওয়ান-পোস্ট মিডিয়া নেটওয়ার্ক

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ২৬ আগস্ট ২০২৩ : টরন্টোর উত্তরে অবস্থিত মফস্বল শহর Owen Sound এ তিন দুর্বৃত্তের হামলায় বাংলাদেশী রেস্টুরেন্ট মালিক শরীফ রহমান (৪৪) নিহত হন। আহত হন তাঁর এক ভাগনে। খবর সিবিসি নিউজের।
হামলার ঘটনাটি ঘটে ১৭ আগস্ট রাতে। স্থানীয় পুলিশ জানায় ঐ দিন রাতে কাজ শেষে রেস্টুরেন্ট বন্ধ করার প্রস্তুতি নিচ্ছিলেন শরীফ রহমান ও তার ভাগনে। এই সময় তিনজন কাস্টমার খাবার খেয়ে বিল পরিশোধ না করেই রেস্টুরেন্ট থেকে বের হয়ে যান। তখন শরীফ ও তার ভাগনে তাদের পিছু নেন। রেস্টুরেন্ট এর বাইরে সাইডওয়াকে এসে ঐ তিন কাস্টমারকে বিল পরিশোধের কথা বললে তারা ক্ষেপে যান এবং শরীফের উপর হামলা চালান। হামলায় মাথায় আঘাত পেয়ে মারাত্মকভাবে আহত হন শরীফ। আহত হন তার ভাগনেও।
মারাত্মকভাবে আহত শরীফকে পরে হাসপালে ভর্তি করা হয়। এক সপ্তাহ তিনি লাইফ-সাপোর্টে ছিলেন। কিন্তু সে অবস্থা থেকে তিনি আর ফিরেননি। গত বৃহস্পতিবার তিনি লাইফ-সাপোর্টে থাকা অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
শরীফ রহমানের মর্মান্তিক মৃত্যুতে শোকে মুহ্যমান হয়ে পড়েন তাঁর স্ত্রী, ছয় বছর বয়সী কন্যা, ভাই ও ভাগনে। গভীর শোকের ছায়া নেমে আসে প্রবাসী বাংলাদেশী কমিউনিটিতেও।
এদিকে লন্ডন ফ্রি প্রেস জানায়, নিহতের প্রতি শ্রদ্ধা জানাতে স্থানীয় পৌরসভার বিভিন্ন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে সোমবার দুপুর পর্যন্ত। স্থানীয় মেয়র ইয়ান বডি পৌরসভা এবং এর কর্মকর্তা ও কর্মচারীদের পক্ষে নিহতের স্ত্রী সায়লা ও মেয়ের প্রতি সমবেদনা জানান। তিনি বলেন, শরীফ আমাদের কমিউনিটিতে একজন ব্যতিক্রমী সদস্য ছিলেন, যিনি শহর এবং কাউন্টি কমিটিতে তাঁর সময় উৎসর্গ করেছিলেন, সেই সাথে একজন সফল উদ্যোক্তা এবং পরিবারে একজন নিবেদিতপ্রাণ ব্যক্তি ছিলেন। তাঁর চলে যাওয়া আমাদের কমিউনিটির জন্য একটি মর্মান্তিক ক্ষতি। এখন আমাদের সমবেদনা ও সমর্থনের সাথে একত্রিত হওয়ার সময়।
উল্লেখ্য যে, হামলার শিকার হওয়ার পর শরীফের প্রতি বিপুল সংখ্যক লোক গভীর সমবেদনা জানায়।। তাঁর পরিবারের সমর্থনে ইতিমধ্যেই ‘Go Fund Me’ ক্যাম্পেইন এ এক লক্ষ বাষট্টি হাজার ডলার অর্থসাহায্য সংগৃহীত হয়েছে। এই হিসাব শুক্রবার বিকেলের।
Owen Sound সিটিতে শরীফ রহমান ছিলেন একজন সম্মানিত ব্যবসায়ী। স্থানীয় YMCA’র বোর্ড মেম্বারও ছিলেন তিনি। YMCA’র এক বিবৃতিতে বলা হয়, আমাদের কমিউনিটিতে শরীফ রহমানের অটুট উৎসর্গ সবার মনকে ছুঁয়ে গেছে। তাঁর এই অবদান আমাদের হৃদয়ে চিরকাল খোদাই হয়ে থাকবে।
শরীফ রহমান গ্লাসগো বিশ্ববিদ্যালয় থেকে ‘আন্তর্জাতিক উন্নয়ন’ বিষয়ে মাস্টর্স ডিগ্রি অর্জন করেন। তার আগে তিনি অর্থনীতি বিষয়েও লেখাপড়া করেন। ২০১৫ সালে তিনি Owen Sound সিটিতে ‘কারি হাউস’ নামের রেস্টুরেন্টটি কিনেন।
পুলিশ এখনো হত্যাকারীদের খুঁজছে। হত্যাকারীদের বয়স ২০ থেকে ৩০ এর মধ্যে। তিনজনই শ্বেতাঙ্গ যুবক।