কানাডায় অনলাইনে পাসপোর্ট নবায়নের আবেদন গ্রহণ শুরু হচ্ছে আসছে শরতে

প্রবাসী কণ্ঠ ডেস্ক : বিদেশ ভ্রমণে যাবার আগে যেসব কানাডীয়র পাসপোর্ট নবায়নের দরকার হবে তারা খুব শিগগিরই পাসপোর্ট অফিসের লাইনে দাঁড়ানো এড়িয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। অভিবাসন বিষয়ক মন্ত্রী সম্প্রতি এ ঘোষণা দেন। খবর লরা ওসমান-দি কানাডিয়ান প্রেস।

অভিবাসন মন্ত্রী সিন ফ্রেসার বলেন, যেসব কানাডীয়র কেবল পাসপোর্ট নবায়ন করা দরকার তারা অনলাইনে আবেদন করতে এবং নিরাপদ সরকারি ওয়েবসাইটে প্রয়োজনীয় নথিপত্র, পাসপোর্ট আকারের ছবি আপলোড করতে পারবেন। এই কার্যক্রম আগামী শরতে শুরু হবে।

কানাডার নতুন পাসপোর্টের নকশা উন্মোচন অনুষ্ঠানে তিনি এই ঘোষণা দেন। নতুন পাসপোর্টে কিছু উন্নত নিরাপত্তা ব্যবস্থা ও রঙিন পৃষ্ঠা সংযোজন এবং কানাডার ইতিহাসের কিছু গুরুত্বপূর্ণ মুহূর্তের ছবি সরিয়ে ফেলা হয়েছে।

যেসব কানাডীয়র কেবল পাসপোর্ট নবায়ন করা দরকার তারা অনলাইনে আবেদন করতে এবং নিরাপদ সরকারি ওয়েবসাইটে প্রয়োজনীয় নথিপত্র, পাসপোর্ট আকারের ছবি আপলোড করতে পারবেন। ছবি : সংগৃহীত

অটোয়া আন্তর্জাতিক বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে ফ্রেসার বলেন, “কেন্দ্রীয় সরকার তার পরিষেবা ও কানাডীয়দের নিরাপত্তার উন্নয়নে কর্মপ্রয়াস অব্যাহত রাখবে। ভ্রমণ ও নিরাপত্তা উন্নয়নে চলমান অনেক প্রয়াসের একটি হলো পাসপোর্টের হালনাগাদ করণ।”

যারা শিশুসহ নতুন পাসপোর্টের জন্য আবেদন করবেন তাদেরকে সার্ভিস কানাডার ঐতিহ্যগত আবেদন প্রক্রিয়ার মধ্য দিয়েই যেতে হবে।

সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী কারিনা গাউল্ড বলেন, ডিজিটাল উপায় বেছে নেয়া গত বছরের শিক্ষার ফল যখন দপ্তরটি পাসপোর্টের আবেদনে উপচে পড়ে। এর ফলে দীর্ঘ লাইন লেগে থাকে এবং জনগণকে দীর্ঘতর সময় অপেক্ষায় থাকতে হয়।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “মেয়াদ আছে এমন পাসপোর্টধারীরা যখন শুধুই সেটি নবায়ন করবেন তাদের জন্য এটি হবে অনেক বেশি দ্রুততর এবং প্রক্রিয়াকরণও হবে সহজ, কারণ এরই মধ্যে আমাদের কাছে ডিজিটাল সিস্টেমে সব তথ্য-উপাত্ত রয়েছে।”

মহামারিকালের ভ্রমণ বিধিনিষেধ শেষে পাসপোর্ট অফিস আবেদনের জোয়ারে প্লাবিত হওয়ার পর সম্প্রতি তার দপ্তর বিশাল পাসপোর্ট জট কাটিয়ে উঠেছে।

সরকারের কাছে পাসপোর্টের যে বিপুল আবেদন জমা পড়ে তার বিরাট অংশই নতুন পাসপোর্টের জন্য, তবে মন্ত্রী বলেন, ২০১৩ সালে ১০ বছরের মেয়াদে যেসব পাসপোর্ট ইস্যু করা হয়েছিল সেগুলির মেয়াদ ফুরিয়ে গেলে আগামী বছর পাসপোর্ট নবায়নের হার অনেক বাড়বে বলে তিনি আশা করছেন।

তিনি বলেন, “যেসব আবেদন পাচ্ছি তাতে আমরা এরই মধ্যে ওই লক্ষণ দেখতে পাচ্ছি।”

গাউল্ড বলেন, জনগণ যখন পাসপোর্টের জন্য আবেদন করে তখন তাদের পক্ষে জানা অসম্ভব যে তারা বর্তমানে প্রচলিত পাসপোর্ট পাবেন নাকি নতুনটি।

নতুন নকশার পাসপোর্টের উৎপাদন চলতি গ্রীষ্মে শুরু হবে বলে আশা করা হচ্ছে। এই সময়ের মধ্যে লোকেরা প্রচলিত পাসপোর্টই পেতে থাকবেন এবং তা মেয়াদ না ফুরানো পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

ফ্রেসার বলেন, “এখন পাসপোর্টে পাসপোর্টধারীর ব্যক্তিগত তথ্য কালিতে ছাপানোর পরিবর্তে লেসারে খোদিত থাকবে, যা তথ্যের পাতাটিকে আরও বেশি টেকসই এবং টেম্পারিং ও জালিয়াতি প্রতিরোধক করে তুলবে।