২০২৩ সালে ছাত্র-ছাত্রীদের জন্য কানাডার সেরা শহর

প্রবাসী কণ্ঠ ডেস্ক : নতুন এক রিপোর্টে কানাডায় শিক্ষার্থীদের জন্য সেরা বিভিন্ন শহরের বিস্তারিত উঠে এসেছে, যেখানে শীর্ষে রয়েছে অন্টারিওর কিংস্টন’; এর পরেই রয়েছে মন্ট্রিল ও ভ্যাঙ্কুভার। খবর নাতাশা ও’নিল / সিটিভিনিউজ এর।

আর্থিক প্রতিষ্ঠান হ্যালোসেফ-এর ২০২৩ সালের একটি সমীক্ষা ৯ মার্চ প্রকাশ করা হয়। এতে তাদের বিবেচনায় ক্রমানুসারে ছাত্রদের জীবনমান, একাডেমিক ঔৎকর্ষ এবং পড়ালেখার ব্যয় বিবেচনায় হয়।

গবেষক দলটি বিভিন্ন উপ-শ্রেণীসহ মোট চারটি আলাদা শ্রেণীতে তুলনা করেছে কানাডাজুড়ে ৪৭টি শহরের ক্রম নির্ধারণ করেছে।

কানাডায় শিক্ষার্থীদের জন্য সেরা শহরগুলোর মধ্যে শীর্ষে রয়েছে অন্টারিওর কিংস্টন’। ছবি : এক্সপিডিয়া

– জীবন মান: শহরের কেন্দ্রীয় এলাকায় অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া, শহরের জনসংখ্যা, প্রাকৃতিক পরিবেশের প্রাপ্যতা, জলবায়ু ও বায়ুর মান ইত্যাদির তুলনা করা হয়।

– আকর্ষণীয়তা: ৫০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অবস্থিত বড় শহরের সংখ্যা, সড়ক, রেল বা বিমানে যাতায়াতের সুবিধা, চলতি বছরের জানুয়ারিতে বেকারত্বের হার এবং চলতি বছরের জানুয়ারিতে গড় পারিবারিক আয়ের তুলনা করা হয়েছে।

–  ছাত্রজীবনের মান: শহরে শিক্ষার্থীর সংখ্যা, মোট জনসংখ্যা ও শিক্ষার্থীর অনুপাত, ১০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বার ও রেস্টুরেন্টের সংখ্যা এবং শহরের সাংস্কৃতিক বৈশিষ্ট্য তুলনা করা হয়েছে।

–  অ্যাকাডেমিক ঔৎকর্ষ ও লেখাপড়ার ব্যয়: শহরে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের ফি’র পরিমাণ এবং ২০২৩ সালে ‘খ্যাতি’র ভিত্তিতে অ্যাকাডেমিক র‌্যাঙ্ক । তারা ম্যাকলিনস ম্যাগাজিন ব্যবহার করে এই র‌্যাঙ্ক নিরূপণ করেছেন।

প্রতিটি শ্রেণীতে চূড়ান্ত স্কোর ছিল ২০০। এর মধ্যে বিজয়ী শহরগুলো ৫০ নম্বর অর্জন করে। হ্যালোসেফ এর মতে, এই বিচার পদ্ধতি ইউরোপের বিভিন্ন দেশের শিক্ষা শহরের র‌্যাংক নির্ধারণেও ব্যবহার করা হয়েছে।

কিংস্টন শহর ১৫২ পয়েন্ট পেয়েছে এবং কুইবেকের শেরব্রুক শহরকে ছাড়িয়ে ‌র‌্যাঙ্কের শীর্ষস্থান দখল করেছে। শেরব্রুক পেয়েছে চতুর্থ স্থান। কোম্পানিটির মতে, কিংস্টন শহর তার বিশ্ববিদ্যালয়ের খ্যাতি ও বৃহৎ ছাত্র সংখ্যার অবস্থানের দিক থেকে মন্ট্রিল (১৪৪ পয়েন্ট) এবং ভ্যাঙ্কুভারের চেয়ে (১৪৩ পয়েন্ট) প্রবল প্রতিযোগিতায় এগিয়ে গেছে। 

হ্যালোসেফ-এর ওয়েবসাইটে বলা হয়, “শহরের প্রায় ১৭ শতাংশ শিক্ষার্থী এবং একটি বৈচিত্র্যময় সাংস্কৃতিক উৎসবের পরিবেশসহ কিংস্টন শহর এক গতিশীল ও বৈচিত্র্যপূর্ণ শিক্ষাজীবনের প্রতিশ্রুতি দেয়।” “একইভাবে এর নাতিশীতোষ্ণ জলবায়ু, সংরক্ষিত পরিবেশ ও সহজে প্রকৃতির সান্নিধ্যে যাবার সুযোগের সাথে সাথে কিংস্টন লেখাপড়ার জন্য বসবাসের খুবই সুষ্ঠু একটি পরিবেশ দেয়।”

রিপোর্টে বলা হয়, দ্বিতীয় অবস্থান পাওয়া মন্ট্রিল হলো একাডেমিক শ্রেষ্ঠত্বের শ্রেণীতে শিক্ষার্থীদের জন্য সেরা শহর। এই শ্রেণীটি ম্যাকলিনের পদ্ধতিতে সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং, টিউশনের ব্যয় এবং অ্যাকাডেমিক বৈচিত্র্যের ওপর ব্যাপকভাবে নির্ভর করে।

রিপোর্টে বলা হয়, মন্ট্রিলের অন্যতম শীর্ষ অবস্থান পেয়েছে এর সাতটি বিশ্ববিদ্যালয়, প্রায় দুই লাখ শিক্ষার্থী এবং এর সাংস্কৃতিক ও উৎসবমুখর ভ্রমণের সুযোগের জন্য।

ভ্যাঙ্কুভার সামগ্রিক বিচারে তৃতীয় স্থানে উঠে এলেও অকর্ষণীয়তা, ছাত্রজীবন ও অ্যাকাডেমিক শ্রেষ্ঠত্বের বিচারে শহরটি ধারাবাহিকভাবে চতুর্থ স্থানে থেকেছে। জীবনমানের শ্রেণীতে শহরটি শীর্ষ ১০-এও জায়গা পায়নি।

শিক্ষার্থীদের জন্য সেরা ১০টি শহরের অন্যগুলি হলো চতুর্থ শেরব্রুক, এরপর যথাক্রমে ক্যালগেরি, এডমন্টন, কুইবেক সিটি, সেন্ট জন’স, অন্টারিওর হ্যামিল্টন এবং টরন্টো।