বিশ্বসেরা হাসপাতালগুলির নাম প্রকাশ পেয়েছে এবং ‘টরন্টো জেনারেল হসপিটাল’ সেরা পাঁচটির একটি

প্রবাসী কণ্ঠ ডেস্ক : বিশ্বের সেরা হাসপাতালগুলির নাম প্রকাশ করা হয়েছে এবং টরন্টোর একটি হাসপাতাল দারুণভাবে সেরা পাঁচটির মধ্যে উঠে এসেছে। খবর ওসোবে ওয়াবেরি-নাউটরন্টো.কম।

নিউজউইক পত্রিকা ও বৈশ্বিক ডেটা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা তাদের ওয়ার্ল্ড বেস্ট হসপিটালস ২০২৩ শীর্ষক পঞ্চম বার্ষিক তালিকা প্রকাশ করেছে সম্প্রতি।

“শ্রেষ্ঠ হাসপাতালের নিদর্শনের মধ্যে অবশ্য কেবল প্রথম শ্রেণীর সেবাদান, প্রথম শ্রেণীর গবেষণা এবং প্রথম শ্রেণীর উদ্ভাবনের বিষয়গুলিই ধরা হয়নি। সর্বশ্রেষ্ঠ প্রতিষ্ঠানগুলির আরও একটি অভিন্ন গুণ রয়েছে: সেটি হলো ধারাবাহিকতা রক্ষা। বিশ্বসেরা হাসপাতালগুলি অব্যাহতভাবে বিশ্বের সেরা ব্যক্তিদের আকর্ষণ করে নিয়ে আসে এবং রোগীদের জন্য সেরা ফলাফল নিশ্চিত করে, একই সঙ্গে তারা সবচেয়ে গুরুত্বপূর্ণ নতুন থেরাপি ও গবেষণা উপহার দেয়। রিপোর্টে বলা হয়, বিশ্বের সব হাসপাতালের মধ্যে অপেক্ষাকৃত মুষ্ঠিমেয় সংখ্যক হাসপাতালের পক্ষেই বছরের পর বছর ধরে ওই সবগুলো কাজ চালিয়ে যাওয়া সম্ভব হয়।

বিশ্বের তালিকায় টরন্টো জেনারেল হসপিটাল পঞ্চম স্থান লাভ করেছে। ছবি : গুগুল ম্যাপ

চলতি বছর প্রতিষ্ঠানটি বিশ্বের ২৮টি দেশের ২,৩০০টির বেশি হাসপাতালের ক্রমিক অবস্থান নির্ধারণ করেছে। তারা প্রতিটি দেশের সেরা হাসপাতালের ক্রমিক অবস্থানও চিহ্নিত করেছে।

বিশ্বের তালিকায় টরন্টো জেনারেল হসপিটাল পঞ্চম স্থান লাভ করেছে।

যুক্তরাষ্ট্রের মিনেসোটায় অবস্থিত মোয়ো ক্লিনিক (Moyo Clinic) পেয়েছে শ্রেষ্ঠ হাসপাতালের মর্যাদা।

যুক্তরাষ্ট্রের আরও তিনটি হাসপাতাল শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছে। এগুলো হলো, ক্লিভল্যান্ড ক্লিনিক, ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল এবং জনস হপকিন্স হাসপাতাল।

কানাডার আর কোনও হাসপাতাল যদিও শীর্ষ ২০টির মধ্যেও আসতে পারেনি সানিব্রুক হেলথ সায়েন্স সেন্টার তালিকার ২২তম স্থান পেয়েছে।

এর পরেই কাছাকাছি ২৬তম অবস্থান নিতে পেরেছে মাউন্ট সিনাই হাসপাতাল।

তালিকার অন্য ২৫০টি হাসপাতালের মধ্যে নিজের নাম লেখাতে পেরেছে কানাডার যেসব হাসপাতাল সেগুলি হলো, নর্থ ইয়র্ক জেনারেল হাসপাতাল, সেন্টার হসপিটালিয়ার ডি লাইউনিভার্সিটি ডি মন্ট্রিল, মন্ট্রিল জেনারেল হাসপাতাল ভ্যাঙ্কুভার জেনারেল হাসপাতাল এবং ইউনিটি হেলথ টরন্টো- সেন্ট মাইকেলস হসপিটাল।