নায়েগ্রা জলপ্রপাত বিশ্বের সবচেয়ে ভয়ংকর ‘পর্যটন ফাঁদ’

প্রবাসী কণ্ঠ ডেস্ক : উষ্ণতর মৌসুম এগিয়ে আসতে থাকলে কানাডীয়রা সারাদেশে ভ্রমণ করার মত জায়গা খুঁজতে শুরু করে এবং নায়েগ্রা জলপ্রপাত সম্ভবত তালিকার শীর্ষে থাকে।

কিন্তু কানাডীয়রা নতুন করে চিন্তাভাবনা করতে পারে, কারণ ছুটি কাটানোর জন্য বাড়ি ভাড়ার কোম্পানি ক্যাসাগোর এক নতুন রিপোর্ট অনুযায়ী, নায়েগ্রা জলপ্রপাত বিশ্বের বৃহত্তম পর্যটন ফাঁদের তালিকায় সপ্তম এবং কানাডায় সবচেয়ে বাজে ফাঁদ বলে চিহ্নিত হয়েছে। খবর ভেরাসিয়া আঙ্করাহ  -নাউটরন্টো.কম।

নায়েগ্রা জলপ্রপাত বিশ্বের বৃহত্তম পর্যটন ফাঁদের তালিকায় সপ্তম এবং কানাডায় সবচেয়ে বাজে ফাঁদ বলে চিহ্নিত হয়েছে । ছবি : সংগৃহীত

ক্যাসাগো তার ২০২৩ সালের রিপোর্টে “পর্যটন ফাঁদ” বলে সংজ্ঞায়িত করেছে সেই সব “প্রতিষ্ঠানকে যারা অতিরিক্ত মূল্যের প্রদর্শনী ও স্যুভেনির দিয়ে পর্যটক আকর্ষণ করে।”

ক্যাসাগোর বিশ্লেষকরা পর্যটন বিষয়ক পরামর্শকদের হাজার হাজার রিভিউ পর্যালোচনার মাধ্যমে “পর্যটন ফাঁদ” খুঁজে বের করেন এবং বাগধারাটি কতবার ব্যবহার করা হয়েছে তার ভিত্তিতে আকর্ষণের ক্রম অবস্থান নিরূপণ করেন।  

রিপোর্টে বলা হয়, নায়েগ্রা জলপ্রপাতের ব্যাপারে নিজেদের হতাশার বিষয়টি বর্ণনা করতে গিয়ে একজন বিশ্লেষক দাবি করেন যে, “প্রতিটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্রই আপনাকে একটি গিফট শপে নিয়ে ফেলবে।”

সান ফ্রান্সিসকোর দি ফিশারম্যানস ওয়র্ফ (Fisherman’s Wharf) পর্যটন ফাঁদ হিসাবে এক নম্বর জায়গাটি দখল করেছে। এটি খুব দামি স্যুভেনির শপ, রেস্টুরেন্ট ও আকর্ষণীয় স্থানের কারণে শীর্ষস্থান পায়।

শীর্ষ ১০টি বৃহত্তম পর্যটন ফাঁদের মধ্যে চারটিরই অবস্থান যুক্তরাষ্ট্রে। এর মধ্যে রয়েছে নিউ ইয়র্কের টাইম স্কোয়ার, আলবুকার্কের দি আলবুকার্ক ওল্ড টাউন এবং জর্জিয়া রাজ্যের সাভানার রিভার স্ট্রিট।

বার্সেলোনার Las Ramblas, তালিকায় দ্বিতীয় স্থান পেয়েছে। এটি একটি সরণী যেটি দিয়ে দিনে দুই লাখের বেশি মানুষ যাতায়াত করে। এর পরের স্থানে রয়েছে ডাবলিনের Temple Bar এবং আইসল্যান্ডের Blue Lagoon।