টরন্টো ইউনিভার্সিটি কানাডার দ্বিতীয় সেরা

প্রবাসী কণ্ঠ ডেস্ক : টরন্টো ইউনিভার্সিটি কানাডার দ্বিতীয় সেরা ইউনিভার্সিটি। বিশ্বজুড়ে মাধ্যমিক-উত্তর প্রতিষ্ঠানগুলোর মানগত অবস্থান নির্ণয়কারী এক রিপোর্টে এ তথ্য প্রকাশ পেয়েছে। খবর কেরিসা উইলসন – নাউটরন্টো.কম।

টরন্টো ইউনিভার্সিটি কানাডার দ্বিতীয় সেরা ইউনিভার্সিটি। ছবি: ইউএফটি ওয়েবসাইট

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস ২০২৩ শীর্ষক রিপোর্টে বিশ্বের ১,৪০০ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের অবস্থান উঠে এসেছে। ২০০৪ সাল থেকে এটিই বিশ্ববিদ্যালয়ের বৃহত্তম র‌্যাংকিং।

ওয়েবসাইটটি সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন ধরণের তথ্য-উপাত্তের তুলনা করে। প্রতিষ্ঠানের র‌্যাংক নির্ধারণের জন্য তারা ছয়টি সূচক ব্যবহার করে যেমন, অ্যাকাডেমিক সুনাম, নিয়োগকারীদের সুনাম, শিক্ষক/শিক্ষার্থীর অনুপাত, প্রত্যেক শিক্ষকের কর্মের উদ্ধৃতি (সাইটেশন) এবং আন্তর্জাতিক শিক্ষার্থী ও আন্তর্জাতিক শিক্ষকের আনুপাত।

শুধু কানাডাতেই টরন্টো ইউনিভার্সিটি ৮১.৫ স্কোর নিয়ে দ্বিতীয় সেরা হয়েছে। আর প্রথম স্থানটি পেয়েছে ৪১.৯ স্কোর নিয়ে মন্ট্রিলের ম্যাকগিল ইউনিভার্সিটি।

তবে, উত্তর আমেরিকার বিদ্যায়তনগুলির মধ্যে ম্যাকগিল এবং টরন্টো ইউনিভার্সিটি যথাক্রমে তালিকার ৩১ ও ৩৪ তম অবস্থান পেয়েছে।

উত্তর আমেরিকার তিনটি সেরা বিশ্ববিদ্যালয়ের সব ক’টিই সীমান্তের দক্ষিণ দেশের, আর সেগুলি হলো: পর্যায়ক্রমে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং হারভার্ড ইউনিভার্সিটি।

এমআইটি বিশ্বের তালিকাতেও শ্রেষ্ঠ ইউনিভার্সিটির মর্যাদা অর্জন করেছে পুরো ১০০ স্কোর নিয়ে। এর পরেই রয়েছে ক্যামব্রিজ ইউনিভার্সিটি (৯৮.৮) এবং স্ট্যানফোর্ড (৯৮.৫)।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস ২০২৪ জুন মাসে প্রকাশ করার কথা রয়েছে।