টরন্টো উত্তর আমেরিকার সবচেয়ে যানজটপূর্ণ শহরগুলোর মধ্যে তৃতীয়

টরন্টোবাসী গত বছর যানজটে প্রায় ১১৮ কর্মঘণ্টা খুইয়েছেন, যা ২০২১ এর চেয়ে প্রায় ৬০ শতাংশ বেশি

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ১৭ জানুয়ারি ২০২৩ :  টরন্টো খুব দ্রুতই বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহরগুলোর তালিকার উপরের ধাপে লাফিয়ে উঠছে। এরই মধ্যে শহরটি উত্তর আমেরিকার তৃতীয় সবচেয়ে যানজটপূর্ণ শহর এবং বিশ্বের এক হাজারেরও বেশি শহরের মধ্যে সপ্তম স্থান পেয়েছে। একটি সাম্প্রতিক আন্তর্জাতিক রিপোর্টে টরন্টো এই অবস্থান পায়। খবর সিবিসি নিউজের।

পরিবহন খাতে বিশ্লেষক সংস্থা ইনরিক্স-এর চলতি মাসের তথ্যে দেখা যায়, টরন্টোবাসী গত বছর যানজটে আটকে থেকেছেন ১১৮ ঘণ্টা। ২০২১ সালের তুলনায় এটি প্রায় ৬০ শতাংশ বেশি। ওই বছর শহরটি যানজটের দিক থেকে বিশ্বে ২২ তম অবস্থানে ছিল।

টরন্টো খুব দ্রুতই বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহরগুলোর তালিকার উপরের ধাপে লাফিয়ে উঠছে। ছবি: সিটিভি

রিপোর্টে বলা হয়, ইউরোপে যুদ্ধ ছাড়াও জ্বালানির উচ্চমূল্য, মূল্যস্ফীতির উল্লেখযোগ্য চাপ এবং বিশ্বের বেশিরভাগ এলাকাজুড়ে সরবরাহ শৃঙ্খলে সমস্যা থাকার পরও- বেশিরভাগ শহুরে এলাকায় ২০২১ সালের তুলনায় ২০২২ সালে যানজটে বেশি সময় নষ্ট হয়।

“তবে বেশিরভাগ শহরই এখনও ২০১৯ সালের যানজটের মাত্রা থেকে পিছিয়ে আছে। কারণ, মানুষের চলাচল ও কাজের অভ্যাস যথেষ্ট পাল্টে গেছে।”

যদিও হেঁটে যাতায়াত করার বিষয়টি এখনও মহামারির আগের পর্যায়ে পুরোপুরি ফেরেনি, টরন্টো নগর কর্তৃপক্ষ বলছে, যানবাহনের পরিমাণ আগের পর্যায়ে ফিরে গেছে। এমন সময় এই তথ্য প্রকাশ পেল যখন শহরটি বেশ কিছু ধারাবাহিক নির্মাণ প্রকল্প বাস্তবায়ন নিয়ে কাজ করছে। পূর্বাভাস দেওয়া হয়েছে যে, এসব নির্মাণ প্রকল্প শহরের বিভিন্ন এলাকায় বছরজুড়ে না হলেও মাসের পর মাস ধরে যানচলাচল স্থবির করে দিতে পারে।

নগরীর উপাত্ত থেকে দেখা যাচ্ছে, দিনের বেলায় শহরের ব্যস্ততম মোড়গুলির বেশিরভাগ থাকে উত্তর-পশ্চিম কোণে এবং রাতে তা শহরের কেন্দ্রস্থলের দিকে বিস্তৃত হয়।

নগর কর্তৃপক্ষ জানায়, প্রতিটি মোড়েই যানজটের বিভিন্ন কারণ আছে, যেমন, নির্মাণ কাজ এবং প্রাথমিক নকশায় গলদ।

টরন্টোর সবচেয়ে যানজটপূর্ণ দশটি এলাকা:

  1. Lake Shore Boulevard East and Lower Sherbourne Street.
  2. Finch Avenue West and Norfinch Drive/Oakdale Road.
  3. Finch Avenue West and Highway 400 South’s Finch westbound ramp.
  4. Finch Avenue West and Highway 400 North’s Finch eastbound ramp.
  5. Finch Avenue West
    and Signet Drive/Arrow Road.
  6. Lawrence Avenue East and Scarborough Golf Club Road.
  7. Lake Shore Boulevard East and Bay Street.
  8. Steeles Avenue East and Pharmacy Avenue/Esna Park Drive.
  9. Islington Avenue and Finch Avenue West.
  10. Lake Shore Boulevard East and Parliament Street.

কাউন্সিলর বললেন, যানবহনের পরিমাণ এক ‘বিরক্তিকর প্রবণতা’

নগর কর্তৃপক্ষ বলছে, বিশেষ করে ফিঞ্চ অ্যভিনিউর পশ্চিম মোড়ের যানজটের কারণ সেখানে চলমান ফিঞ্চওয়েস্ট এলআরটির নির্মাণকাজ। কর্তৃপক্ষ যানচলাচল অব্যাহত রাখতে সিগন্যাল পদ্ধতির সংস্কারের জন্য মেট্রোলিংক্স-এর সঙ্গে কাজ করছে।

কর্তৃপক্ষ বলেছে, “যানজটের বিলম্ব কমানো এবং যান চলাচল পরিস্থিতির উন্নয়নে এই  মোড়ে এবং ট্রানজিট অবকাঠামো প্রকল্পের কাছের অন্য সব এলাকায় কর্তৃপক্ষ  মেট্রোলিংক্সের সহায়তায় কাজ করে যাচ্ছে। 

ইয়র্ক সেন্টারের কাউন্সিলর জেমস প্যাস্তরনাক প্রথমদিকে যানজটপূর্ণ সড়কগুলিতে নির্মাণকাজের প্রভাব সামলানোর চেষ্টা করেছিলেন। তিনি বলেন, এটি জটিল কাজ, কারণ সমস্যার মূল হলো, নগরীর ক্রমবর্ধমান জনসংখ্যা ১৯৬০-এর দশকের জন্য তৈরি করা একটি সড়ক ব্যবস্থা ব্যবহার করছে।

প্যাস্তরনাক বলেন, “এ ধরণের পরিস্থিতিতে কিছুই ঠিকমত কাজ করে না।”

যানজটের দিক থেকে টরন্টোর অবস্থানের উল্লম্ফনকে প্যাস্তরনাক “বিরক্তিকর প্রবণতা”  বলে উল্লেখ করেন, যা ঠিক করা কঠিন। অংশত এর কারণ, নগরীর যানচলাচল ব্যবস্থা যেরকম হওয়া দরকার এটি তার থেকে কয়েক দশক পিছিয়ে আছে, একারণে লোকেরা গাড়ি কেনেন।

তিনি বলেন, কাজের শুরুতেই নগর কর্তৃপক্ষ চৌরাস্তাগুলি প্রসারিত করা, আরও বেশি ডানমুখি লেন তৈরি, সংঘর্ষ অথবা নষ্ট গাড়ি দ্রুত সরিয়ে নেয়া এবং নির্মাণকাজের জন্য বন্ধ রাখা লেনগুলিতে কাজ চলমান না থাকলে সেগুলি আবার খুলে দেওয়ার মত বিষয়গুলি বিবেচনায় নিতে পারে।

প্যাস্তরনাক বলেন, “আমরা এমন এক চ্যালেঞ্জ মোকাবেলা করতে যাচ্ছি যেটি খুব সহসাই দূর হয়ে যাবে না।”

“আমরা যদি সমস্যার মৌলিক দিকগুলির কিছুটা সামাল দিতে পারি তাহলেই আমরা কিছুটা উন্নত ট্রাফিক প্রবাহ দেখতে পারবো।”

নগর কর্তৃপক্ষ বলেছে, যানজট কমাতে এবং একটি অধিকতর “প্রাণবন্ত, আধুনিক ও নিরাপদ” পরিবহন ব্যবস্থা গড়ে তোলার জন্য তারা মুভ টু (MoveTO) নামে একটি পরিকল্পনা তৈরি করছে। এতে স্মার্ট ট্রাফিক সিগন্যাল স্থাপনের বিষয়ে গুরুত্ব দেওযা হচ্ছে যেটি যানবাহনের পরিমাণের ভিত্তিতে আপনাআপনিই সিগন্যালের সময় সমন্বয় করে নেবে। এছাড়া ব্যস্ত মোড়গুলিতে আরও বেশি সংখ্যক ট্রাফিক এজেন্ট নিয়োগ দেওয়ার বিষয়ও পরিকল্পনায় থাকছে।