কানাডায় বাড়িভাড়া আকাশচুম্বি : সবচেয়ে ব্যয়বহুল শহর যেগুলো

নিম্ন আয়ের ভাড়াটেদের ৫০০ ডলার করে দেওয়া হবে

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতির কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় কানাডায় বাড়িভাড়া আকাশ ছুঁয়েছে। খবর সাবা আজিজ -গ্লোবাল নিউজ।

রেন্টালস.সিএর (Rentals.ca) ২০২৩ এর জানুয়ারির ভাড়া সংক্রান্ত রিপোর্টের তথ্যমতে, গত মাসে জাতীয় গড় ভাড়া ছিল ২,০০৫ ডলার যা ২০২১ সালের ডিসেম্বরের তুলনায় ১২ শতাংশ বেশি।

কানাডায় বাড়ি ভাড়ার দিক থেকে এখনও সবচেয়ে ব্যয়বহুল শহর ভ্যাঙ্কুভার। এ শহরে এক বেডরুমের একটি ইউনিটের গড় মাসিক ভাড়া ২,৫৯৬ ডলার।

৩৫টি শহরের তালিকার ভিত্তিতে দেখা যাচ্ছে, ভাড়ার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে টরন্টো যেখান এক বেডরুমের একটি আবাসিক ইউনিটের গড় মাসিক ভাড়া ২,৪৫৭ ডলার। এর পরেই আছে বি.সি.র বার্নাবি (২,৪৫০ ডলার), টরন্টোর ইটোবিকোক এলাকা (২,১৭১ ডলার) এবং অন্টারিওর মিসিসগা (২,১৪৫ ডলার)।

তালিকার ১০ম অবস্থানে থাকা হ্যালিফ্যাক্সে এক বেডরুমের ইউনিটের গড় ভাড়ার গুণতে হয় ১,৯৮৭ ডলার।

সর্বোচ্চ মূল্যস্ফীতির কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় কানাডায় বাড়িভাড়া আকাশ ছুঁয়েছে। ছবি : প্রবাসী কণ্ঠ

তালিকায় সবচেয়ে কম ভাড়ায় ভাড়ি পাওয়া যায় যে শহরগুলিতে তার সবই আলবার্টায়। সেখানে লয়েডমিনস্টার শহরে এক বেডরুমের ইউনিটের বাসা পাওয়া যায় ৮৪০ ডলারে যা দেশের সর্বনিম্ন।

সারাদেশেই এক বেডরুমের বাসার গড় ভাড়া ২০২২ সালের ডিসেম্বরে ৭.৯ শতাংশ বেড়ে ১,৬৮১ ডলারে পৌঁছায়। কিন্তু দুই বডরুমের ভাড়া আগের বছরের তুলনায় সর্বোচ্চ পরিমাণ ৯.৪ শতাংশ বেড়ে ২.০৪৪ ডলারে উঠে যায়।

বছর ঘুরে তালিকাভুক্ত সব ধরণের অ্যাপার্টমেন্ট ও কন্ডোর ভাড়া সার্বিকভাবে সবচেয়ে বেশি ছিল অন্টারিওর কিচেনার ও হ্যালিফ্যাক্সে, যেখানে ২০২২ সালের ডিসেম্বরে ভাড়ার উল্লম্ফন ঘটে ৩১ শতাংশ।

অন্টারিওর লন্ডনের বাসিন্দারা এক বছর আগের তুলনায় ৩০ শতাংশ ভড়া বাড়তে দেখেছেন, আর স্কারবরোতে বেড়েছে ২৫ শতাংশ।

জাতীয় বাড়িভাড়া সংক্রান্ত রিপোর্টে বলা হয়, গত বছর বাড়িভাড়ার “অস্বাভাবিক বৃদ্ধির” জন্য দায়ী মূলত কোভিড-১৯ মহামারি থেকে উত্তরণ, রেকর্ড পরিমাণ জনসংখ্যা বৃদ্ধি, বাড়ি কেনায় বড় ধরণের উত্থান এবং চাকরির পদ কম খালি থাকার মত বিষয়গুলি।

এটি ছিল গড় মাসিক ভাড়া ২,০০০ ডলার ছাড়িয়ে যাবার ক্ষেত্রে কানাডায় টানা দ্বিতীয় মাস। কানাডা বাড়ির সঙ্কটে রয়েছে। কারণ নতুন বাড়ির যেমন অভাব আছে তেমনই নতুন বাড়ি নির্মাণের মত নির্মাণ শ্রমিকেরও অভাব।

২০২২ সালের নভেম্বরে কানাডায় একটি বাড়ির মাসিক ভাড়া সর্বকালের সর্বোচ্চ ২,০২৪ ডলারে ওঠে।

রিয়েল এস্টেট বিশেষজ্ঞরা পূর্বাভাস দিযেছেন যে, আরও বেশি বেশি মানুষ বাড়ি কেনার পরিবর্তে ভাড়া নেয়ার সিদ্ধান্ত নেওয়ায় আগামী মাসগুলিতে ভাড়া বাড়ার প্রবণতা অব্যাহত থাকতে পারে।

টরন্টোর রিয়েলোসফি রিয়েলটির প্রেসিডেন্ট ও ব্রোকার জন প্যাসালিস বলেন, “গত বছরের পুরোটা জুড়েই ভাড়া উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে।”

“আমাদের জনসংখ্যা বাড়ছে, কিন্তু আমরা নতুন বাড়ি অথবা ভাড়া দেওয়ার মত বাড়ি তেমন একটা তৈরি করছি না। আর ভাড়া বেড়ে যাবার এটি একটি বড় কারণ।”

রেন্টাল.সিএ-র বাজার দৃষ্টিভঙ্গি অনুসারে কানাডায় বাজারে বিদ্যমান ইউনিটগুলির ভাড়া এ বছর গড়ে মোটামুটি পাঁচ শতাংশ বাড়তে পারে বলে আশা করা হয়।

সারাদেশে আকাশচুম্বি বাড়িভাড়া সামলে নিতে সহায়তা করতে কানাডা সরকার গতমাসে কানাডা হাউজিং বেনিফিট (CHB) কর্মসূচির অংশ হিসাবে এককালীন আর্থিক সহায়তা দেবার জন্য আবেদন গ্রহণ করতে শুরু করে। এই কর্মসূচির আওতায় নিম্ন আয়ের ভাড়াটেদের ৫০০ ডলার করে দেওয়া হবে।